সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:১৮ অপরাহ্ন

মশক নিধনে বছরব্যাপী কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করলেন ডিএসসিসির মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক :
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস নগরীকে মশকমুক্ত করার লক্ষ্যে কর্পোরেশনের গৃহীত ” বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা কার্যক্রমের ” অনুষ্ঠানিক উদ্বোধন করেন।

রোববার (৭ জুন) সকাল ১০টার সময় ২৩ নং ওয়ার্ডস্হ লালবাগ নবাবগন্জ পার্কে মেয়র এই কার্যক্রমের করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর , প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো: ইমদাদুল হক। উপস্থিত ছিলেন স্হানীয় এমপি হাজী মো. সেলিম, ওয়ার্ড কাউন্সিলর মো: মকবুল হোসেনসহ পার্শ্ববর্তী ওয়ার্ডের কাউন্সিলরগণ ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ ।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় গণমাধ্যমকে এই তথ্য জানান। তিনি আরো জানান, মেয়র শেখ তাপস বলেন পূর্বের মশক নিধনের লক্ষ্যে গতানুগতিক কার্যক্রমকে উচ্চ থেকে নীচ পর্যন্ত ঢেলে সাজানো হয়েছে। নতুনভাবে গৃহীত এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন আজ থেকে শুরু হলো। এটি কর্পোরেশনের ৭৫টি ।ওয়ার্ডে একযোগে চলবেপ্রতি ওয়ার্ডে ৮ জন মশককর্মী সকাল ৯টা হতে শুরু করে দুপুর ১: টা পর্যন্ত লার্ভিসাইডিং করবেন। অন্যদিকে ওয়ার্ড প্রতি ১০ জন মশক ক্রু দুপুর ২:৩০টা থেকে শুরু করে বিকেল ৬:৩০ টা পর্যন্ত ফগিং কার্যক্রম চালাবেন। ওয়ার্ড কাউন্সিলরগন সরাসরি এসব কাজের সাথে সম্পৃক্ত থাকবেন।

এ কার্যক্রম যথাযথভাবে চললে আশা করছি আগামী বছর থেকে মশার প্রজনন ব্যাপকভাবে হ্রাস পাবে।
তিনি বলেন, “নগরবাসী ডেঙ্গু / চিকুনগুনিয়ায় আক্রান্ত হোক তা আমরা চাইনা।” এ কারনেই করোনার এ মহামারীর মধ্যেও মশক নিধন কার্যক্রম বেগবান করা হয়েছে এবং ২৪ ঘন্টা একাজ চলবে।

তিনি বলেন, ১৪ জুন হতে জলাশয় এবং নর্দমা পরিস্কার করার কাজ শুরু করা হবে। জলাশয়গুলিতে তেলাপিয়া মাছ চাষের পাশাপাশি পাতি হাঁস পালন করার উদ্যোগ নেয়া হবে যাতে জলাশয়গুলি সচল থাকে এবং মশার লার্ভা থাকতে না পারে।

মেয়র শেখ তাপস এলাকাবাসীর প্রতি আহবান জানিয়ে বলেন মশক নিধন নিয়ে কোন সমস্যা হলে স্বাস্থ্য কর্মকর্তা বা স্হানীয় ওয়ার্ড কাউন্সিলরকে জানাবেন। আমার সাথেও যোগাযোগ করতে পারবেন।

করোনা বিস্তাররোধে লক ডাউন বজায় রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরন করা হবে বলে মেয়র শেখ তাপস সাংবাদিকদের জানান।
এ প্রসঙ্গে তিনি সম্মানিত নগরবাসীদের স্বাস্থ্য বিধি মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজে সুস্থ্য থাকা এবং অন্যদের সুস্থ্য রাখতে সহায়তাদানে এগিয়ে আসারও আহবান জানান।

মেয়র শেখ তাপস বলেন সম্মানিত নগরবাসীদের গতবছরের ন্যায় যেন মশার অত্যচার সহ্য করতে না হয় সে লক্ষ্যে আমি মেয়রের দায়িত্ব গ্রহণ করেই মশক নিধনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি।
এর পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, রাস্তা ঘাট নর্দমা সংস্কার, ফুটপাত অবৈধ দখলমুক্ত করা, যানজট নিরসন ইত্যাদি বিষয়েও গুরুত্ব দিয়ে কার্যক্রম নেয়া হচ্ছে।

উন্নত ঢাকা গড়ে তোলার লক্ষ্যে বিশিষ্ট নগর পরিকল্পনাবিদসহ বিশেষজ্ঞসহদের পরামর্শ অনুযায়ী দীর্ঘ পরিকল্পনা প্রণয়ন করে তাঁর বাস্তবায়নে পদক্ষেপ নেয়া হবে বলেও মেয়র শেখ তাপস তাঁর বক্তৃতায় উল্লেখ করেন। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12