বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন

বিএনপি ঢাকা মহানগর নতুন কমিটি গনতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে ভূমিকা রাখবে:মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিশেষ প্রতিনিধি, দূরবীণ নিউজ:

বিএনপির ঢাকা মহানগরের নতুন কমিটি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে বলিষ্ট ভুমিকা রাখবে বলে প্রত্যাশা করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ (৩ আগস্ট) মঙ্গলবার সকালে উত্তরার বাসায় মহানগর উত্তর-দক্ষিনের নবগঠিত আহবায়ক কমিটির নেতৃবৃন্দের সাথে বৈঠকের পর বিএনপি মহাসচিব এই প্রত্যাশা ব্যক্ত করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “ এই দুইটি কমিটি আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে গঠন করা হয়েছে। এই কমিটি দুইটার প্রতি সারাদেশে মানুষের প্রত্যাশা অনেক বেশি। এরা সকলে পরীক্ষিত নেতৃবৃন্দ।”

তিনি বলেন, “ আমাদের বর্তমান রাজনৈতিক যে প্রেক্ষাপট সেই প্রেক্ষাপটে এটা (নতুন কমিটি গঠন) নিসন্দেহে একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আমাদের প্রত্যাশা হচ্ছে যে, এই কমিটির মাধ্যমে বাংলাদেশের রাজনীতির একটা গুনগত পরিবর্তন আসবে। বর্তমানে যে অগণতান্ত্রিক একটি সরকার যে আমাদের সমস্ত আশা-আকাংখা বিনষ্ট করে দিচ্ছে সেখানে তারা তাদের দায়িত্ব পালন করবেন, ভুমিকা রাখবেন গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য।”

মির্জা ফখরুল বলেন, “ আমাদের সকলের যে প্রত্যাশা সেই প্রত্যাশা হচ্ছে যে, অত্যন্ত সক্রিয়, সচল এবং কার্য্করী এই আহবায়ক কমিটি তারা অতি দ্রুত দলকে সুসংগঠিত করবে এবং একটি কাউন্সিলের মাধ্যমে নতুন কার্য্করী কমিটি গঠন করবে।”
কবে নাগাদ মহানগরের কাউন্সিল হতে পারে প্রশ্ন করা হলে তিনি বলেন, “ এটা তো আমাদের যে গঠনতন্ত্র আছে সেই গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী কাউন্সিল করবে। সেটা তিন মাস।”

বর্তমান কমিটি নিয়ে ক্ষোভ আছে যে মূ্ল্যায়ন করা হয়নি- এরকম প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, “ শুনেন বিএনপি একটা বিশাল রাজনৈতিক দল। সেই দলে যখন কমিটি তৈরি করা হয় তখন ছোট-খাটো সমস্যা থাকতেই পারে। আমরা যেটা দেখছি যে, একবারে পরীক্ষিত নেতৃবৃন্দকে দিয়েই এই কমিটি করা হয়েছে।”

” “প্রবীন এবং নবীনের সমন্বয় করা হয়েছে। এটা নিঃসন্দেহে একটা কার্য্করী কমিটি হবে বলে আমাদের বিশ্বাস।”
২ আগস্ট (সোমবার) আমানউল্লাহ আমানের নেতৃত্বে উত্তরের ৪৭ সদস্য এবং আবদুস সালামের নেতৃত্বে দক্ষিনের ৪৯ সদস্যের নতুন আহবায়ক কমিটি অনুমোদন দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। উত্তরের সদস্য সচিব হয়েছেন আমীনুল হক এবং দক্ষিনের রফিকুল আলম মজনু।

মহানগর উত্তরের নতুন আহবায়ক দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান বলেন, “আজকে গণতন্ত্র অনুপস্থিত, একদলীয় শাসন ব্যবস্থা চলছে। নির্যাতন-নিপীড়ন ও অগণতান্ত্রিক কর্মকান্ডের মধ্য দিয়ে দেশ পরিচালিত হচ্ছে।”“ সেজন্য সংগঠনকে ঢেলে সাজিয়ে জনগনের যে প্রত্যাশা জনগন যাতে ভোট কেন্দ্রে গিয়ে ভোট তিতে পারে, গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারে, একটি নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে যাতে নির্বাচন হতে পারে, সেই নির্বাচনের মধ্য দিয়ে যাতে জনগনের সরকার প্রতিষ্ঠা হয় সেই লক্ষ্যকে সফল করার জন্যে আমরা মহানগর উত্তর ও দক্ষিন একসঙ্গে একযোগে রাজপথে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে কাজ করবো।

যদি প্রয়োজন হয় ১৯৯০ সালের মতো আরেক গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে এই নব্য স্বৈরাচারী অগণতান্ত্রিক, অবৈধ, মিডনাইটের সরকারকে রাষ্ট্র ক্ষমতাকে সরানোর আমাদের আন্দোলন-সংগ্রাম করবো।”

মহানগর দক্ষিনের নতুন আহবায়ক চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম বলেন, “ আমরা চেষ্টা করবো আমরা যাতে এই দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি সবাইকে সাথে নিয়ে। সে ব্যাপারে মহাসচিব থেকে শুরু করে মহানগরসহ দলের সকল পর্যায়ের নেতা-কর্মীর সহযোগিতা চাই। আমরা উত্তর-দক্ষিন মহানগর এক সাথে মিলেই সমবেতভাবে মহানগরীতে কাজ করার চেষ্টা করবো যাতে কোথাও কোনো গ্যাপ সৃষ্টি না হয়, কোনো ভুল-বুঝাবুঝির সৃষ্টি না হয়। সবাইকে নিয়ে আমরা কাজ করতে চাই।”

“ আমাদের একটাই উদ্দেশ্য যে, আজকের এই সরকার যে ফ্যাসিবাদ কায়েম করেছে এই ফ্যাসিবাদের বিরুদ্ধে গণতন্ত্রকে ফিরিয়ে আনা এবং গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করা এবং সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা।”

মহানগরের অতীতে নেতৃত্বদানকারী মীর শওকত আলী(প্রয়াত), সাদেক হোসেন খোকা(প্রয়াত), মির্জা আব্বাস, হাবিবউন নবী খান সোহেল, এমএ কাইয়ুম, সালাহ্উদ্দিন আহমেদ, কাজী আবুল বাশার, আহসানুল্লাহ হাসান(প্রয়াত), আবদুল আলীম নকি প্রমূখের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, “ আমরা বিশ্বাস করি সবাই নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করার চেষ্টা করেছেন। আমরা অতি অল্প সময়ের মধ্যে আমাদের সাংগঠনিক অবস্থাটাকে সম্পূর্ণভাবে ঢেলে সাজানোর চেষ্টা করবো যাতে একটা কাউন্সিল করতে পারি।’’

নতুন কমিটি গঠনের জন্য দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিবের প্রতি কৃতজ্ঞতা দুই আহবায়কই প্রকাশ করেন।
এই সময়ে মহানগরের রফিকুল আলম মজনু, আমীনুল হক, তাবিথ আউয়াল, নবী উল্লাহ নবী, আবদুল মতিন, আনোয়ারুজ্জামান আনোয়ার, মহানগর উত্তর যুব দলের সভাপতি এসএম জাহাঙ্গীর প্রমূখ নতুন আহবায়ক কমিটির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
এডিজেড/একে/ দূরবীণ নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12