শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

বকশীগঞ্জে গুচ্ছগ্রাম প্রকল্পের ঘর নির্মাণে অর্থ আত্মসাৎ দুদকের অভিযান

দূরবীণ নিউজ প্রতিবেদক :
জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার মেরুরচর ইউনিয়নের মাদার চর এলাকায় গুচ্ছগ্রাম প্রকল্পের ঘর নির্মাণে অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) দুদক সমন্বিত টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আতিকুল আলমের নেতৃত্বে এনফোর্সমেন্ট এ অভিযান পরিচালিত হয়েছে। গণমাধ্যমকে এসব তথ্য জানান দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান, সরেজমিনে দুদক টিম দেখতেপায় ২০১৬-১৭ অর্থবছরে সুবিধাবঞ্চিত হতদরিদ্র জনগণকে বরাদ্দের নিমিত্ত ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ৯০ টি ঘর নির্মাণের প্রকল্প বাস্তবায়ন করা হয়। নির্মিত ৯০ টি ঘরের মধ্যে ৬০টি ঘর বরাদ্দ দেয়া হয়েছে যার মাঝে মাত্র ১৩টি ঘরে দরিদ্র লোকজন বসবাস করছে।

অন্যান্য ঘরে ধান-গম সহ অন্যান্য মালামাল রাখা হয়েছে। ঘর নির্মাণে অত্যন্ত নিম্মমাণের নির্মাণসামগ্রী ব্যবহারের এছাড়া প্রতিটি ঘরের সাথে এটা”ড্ বাথরুম এবং রান্নাঘর থাকার কথা থাকলেও অধিকাংশ ক্ষেত্রেই সেটি নির্মাণ করা হয়নি বলে প্রতীয়মান হয়। এই অনিয়ম এবং দুর্নীতি উল্লেখপূর্বক টিম কমিশনের কাছে অনুসন্ধানের অনুমতি চেয়ে প্রতিবেদন পেশ করবে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা আরো জানান, এদিকে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির ফিটনেস প্রদানে ঘুষ দাবী এবং দীর্ঘসূত্রিতার অভিযোগে সহকারী পরিচালক তানভীর আহমেদ এবং উপ-সহকারী পরিচালক মোছা: ফাহমিদা আকতার এর সমন্বয়ে গঠিত আজ বিআরটিএ ইকুরিয়াতে অভিযান পরিচালনা করে।

অভিযানকালে দুদক টিম দেখতে পায়, লিখিত পরীক্ষা গ্রহণের সময় যতক্ষণ সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত থাকেন সুশৃংখলভাবে পরীক্ষা হয় কিন্তু নির্বাহী ম্যাজিস্ট্রেট সেখান থেকে সরে গেলেই পরীক্ষায় অত্যন্ত বিশৃঙ্খল পরিস্থিতি শুরু হয়।

এছাড়া ফিল্ড টেস্টের ক্ষেত্রে জিগজাগ মডেলের টেস্ট নেয়ার কথা থাকলেও অত্যন্ত সহজভাবে সেই টেস্ট নেয়ার চিত্র পরিলক্ষিত হয়। এসময় দুদক টিম কর্তব্যরত ম্যাজিস্ট্রেটকে নিজে উপস্থিত থেকে সুচারুরূপে লিখিত এবং ফিল্ড টেস্ট গ্রহণের অনুরোধ করে। এছাড়া একজন সহকারী পরিচালক ছুটিতে থাকায় ও তার প্রতিকল্প কর্মকর্তা না থাকায় দাপ্তরিক কার্যক্রম বন্ধ রয়েছে মর্মে দেখা যায়।

বিষয়টি কার্যালয়ের উপপরিচালককে অবহিত করলে তিনি অবিলম্বে সকল কর্মকর্তার প্রতিকল্প কর্মকর্তা মনোনয়ন করবেন বলে দুদক টিম কে আশ্বস্ত করেন। দুদক টিম কার্যালয়ের সিটিজেন চার্টারটি দৃশ্যমান স্থানে স্থাপন করার জন্যও কর্তৃপক্ষকে সুপারিশ করে।
সিলেটের তেমুখি এলাকায় শাহজালাল তৃতীয় সেতুর ¯প্যানের এক্সপানশন জয়েন্ট মেরামতে সড়ক ও জনপথ বিভাগ, সিলেট কর্তৃক লোহার রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করার অভিযোগে দুদক সমন্বিত জেলা কার্যালয় সিলেটের সহকারী পরিচালক আনোয়ার হোসেনের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়।

অভিযানে অভিযোগের সত্যতা পাওয়া যায় এবং দেখা যায় যে সেতুতে ভারী যানবাহন চলাচল করার কারণে এক্সপানশন জয়েন্ট এর আশেপাশের অংশ ভেঙে যাওয়ায় যান চলাচল বিঘ্ণিত হচ্ছে বিধায় তা মেরামত করার জন্য স্টিলের পাত ব্যবহার না করে বাঁশের সাথে বিটুমিনের প্রলেপ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন দাবি করেন উল্লিখিত কাজে কোন টেন্ডার আহবান করা হয়নি এবং কোন বিল উত্তোলন করা হয়নি। দুদক টিম সেতু মেরামত সংক্রান্ত নথিপত্র পর্যালোচনাপূর্বক কমিশনে প্রতিবেদন পেশ করবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় চলমান হতদরিদ্রদের ৪০ দিন প্রকল্পের রাস্তায় বালু ভরাট করে রাস্তা নির্মাণের কাজ না করেই অর্থ আত্মসাতের অভিযোগে দুদক জেলা কার্যালয় রাজশাহী হতে একটি অভিযান পরিচালিত হয়েছে।

অভিযানকালে দুদক টিম দেখতে পায়, উক্ত প্রকল্পে মোট ৭০ জন শ্রমিক কাজ করার কথা থাকলেও মাত্র ১০-১৫ জন শ্রমিকের মাধ্যমে দায়সারাভাবে বালু এদিক-সেদিক ছিটিয়ে রেখে কাজটি স¤পন্ন করা হয়েছে।

দুদক টিম অবিলম্বে প্রকল্পের পসিফিকেশন মোতাবেক কাজ স¤পন্ন করার নির্দেশনা প্রদান করে এবং প্রকল্প সংশ্লিষ্ট হাজিরাখাতা এবং অন্যান্য নথিপত্র সংগ্রহ করে। নথিপত্র পর্যালোচনা পূর্বক পরবর্তী ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে কমিশনে প্রতিবেদন পেশ করবে টিম।দুদক এনর্ফোসমেন্ট ইউনিটে আগত বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণর্প‚বক প্রতিবেদনের মাধ্যমে কমিশনকে অবহিত করার নিমিত্ত চেয়ারম্যান-রাজউক, মহাপরিচালক-বিটিভি, ব্যবস্থাপনা পরিচালক- বাংলাদেশ কৃষি ব্যাংক, উপজেলা নির্বাহী অফিসার-বেলাবো-নরসিংদী, সাপাহার-নওগাঁ, পীরগঞ্জ-রংপুর, ভৈরব-কিশোরগঞ্জ, কালিগঞ্জ-সাতক্ষীরা, কামারখন্দ-সিরাজগঞ্জ এবং রুপসা-খুলনা বরাবর পত্র প্রেরণ করেছে দুদক এনর্ফোসমেন্ট ইউনিট। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12