সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

দোষারোপ নয় গণতন্ত্রে বিশ্বাসীরা এক পথে হাঁটি: গয়েশ্বর

বিশেষ প্রতিনিধি,দূরবীণ নিউজ:
পারস্পরিক দোষারোপ না করে গণতন্ত্রে বিশ্বাসী সবাই এক পথে হাঁটার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন,আমরা যারা গণতন্ত্রে বিশ্বাস করি, তারা পারস্পরিক দোষারোপ না করে আমাদের যে রাজনৈতিক অঙ্গীকার গণতন্ত্র পুনরুদ্ধার করার, সেই পথে হাঁটি।

আজ মঙ্গলবার ( ২৯ জুন) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবিতে জিয়াউর রহমান কল্যাণপরিষদের উদ্যোগে আলোচনা সভায় সংগঠনের সভাপতি গিয়াস উদ্দিন খোকনের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আবদুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে গয়েশ্বর বলেন, আমরা অনেকে বলি আন্দোলনের ডাক দেন। সেক্ষেত্রে আমি বলব, যারা আন্দোলন করে, আন্দোলনের সঙ্গে থাকে তারা নির্দেশের অপেক্ষায় থাকে না। নিজ দলের মধ্যে তো খুব পারেন। কিন্তু পুলিশ অন্যায়ভাবে আঘাত করলেও পারেন না কেন? যে জাতি পাকিস্তানীদের সাথে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে, সে জাতি ভয় পাবে কেন?

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে জামিন না দেয়া প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমি প্রশ্ন রাখতে কোন আইনে তাকে জামিন দেওয়া হয়নি? এটা ১৬ কোটি মানুষের প্রশ্ন।

গণতন্ত্র পুরুদ্ধার আন্দোলন চলমান রয়েছে উল্লেখ করে গয়েশ্বর বলেন, আপনারা নিজেদের ব্যর্থ ভাবেন কেন? আমাদের লড়াই চলমান আছে। দীর্ঘ মেয়াদী লড়াই করে কোনো কিছু পেলে সেটাতে আনন্দ বেশি। তাই আমি বলব, ৯ মাসের য্ুেদ্ধ দেশ স্বাধীন না হয়ে ৯ বছরে হলে স্বাধীনতার অবস্থা এমন হতো না।

১৬ ডিসেম্বর দেশ স্বাধীনতার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ১৬ ডিসেম্বর সোহরাওয়াদী উদ্যান- রেসক্রোস ময়দানে আত্মসমার্পন অনুষ্ঠানে আমাদের অস্থায়ী প্রবাসী সরকারের কেউ ছিল? মুক্তিযুদ্ধেও সর্বাধিনায়ত আতাউল গতি ওসমানী ছিলেন? কেন ছিলেন না? তাহলে যুদ্ধ করলাম আমরা পাকিস্তানীদের সাথে। আর আত্মসমার্পণ করল পাকিস্তানীরা ভারতের কাছে। ভারতীয় পত্রপত্রিকায় ও তাদের রিসার্স এই জায়গাটায় খোঁচা দেয়। অর্থাৎ তারা মনে করে ১৬ ডিসেম্ভর ভারত এই দেশটা নিতে পারত কিন্তু নেয়নি।

তিনি আরো বলেন, আমরা বলি, ভারতের কাছে কৃতজ্ঞ অসময়ে তারা আমাদের সহযোগীতা করেছে। আর ভারত তা মনে করে না। তারা মনে করে, বিনিয়োগ করেছে, এই জায়গায় বাণিজ্য করবে। চীন ও ভারতের প্রসঙ্গ টেনে তিনি বলেন,‘চায়না এখানে চায় বাণিজ্য করতে এবং ভারত চায় বাণিজ্য ও রাজত্ব দুইটিই করতে। এর মাঝখানে আমরা পড়েছি।

এখানে সরকার কাকে কত দেবে-এটা করতে গিয়ে আমাদের অর্থনৈতিক দূরাবস্থা ও জনগণের ভোগান্তি বেড়েছে। যার কারণে প্রতিটি জিনিসপত্রে দাম আকাশ চুম্বি।
/এডিজেড/একে/দূরবীণ নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12