সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১১ অপরাহ্ন

দেশের উন্নয়ন প্রকল্পে পিডি প্রকৌশলীদের নিয়োগের দাবি আইইবি’র

ফাইল ছবি

দূরবীণ নিউজ প্রতিবেদক:
উন্নয়ন প্রকল্পে প্রশাসন থেকে পিডি নিয়োগের চিন্তা করছে সরকার সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় এই ধরনের প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আর প্রতিবেদনে সরকারের ভাবনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশে প্রকৌশলীদের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)।

রোববার (৭ ফেব্রুয়ারি)দিবাগত রাতে আইইবি’র সার্ভিসেস এন্ড ওয়েলফেয়ার (এসএন্ডডব্লিউ) কমিটির ২৫১তম জরুরী বর্ধিত সভায় সরকারের এ ধরণের চিন্তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট (এসএন্ডডব্লিউ) প্রকৌশলী এস.এম. মনজুরুল হক মঞ্জুর সভাপতিত্বে সভাটি সঞ্চালনা করেন আইইবি’র সহকারী সাধারণ সম্পাদক (এসএন্ডডব্লিউ) প্রকৌশলী প্রতীক কুমার ঘোষ। এসময় বিভিন্ন দফতরের প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

সভায় প্রকৌশলীরা বলেন, দেশে চলমান টেকনিক্যাল উন্নয়ন প্রকল্প গুলোতে প্রশাসন থেকে পিডি নিয়োগ না দিয়ে দেশের প্রকৌশলীদের নিয়োগ দিতে হবে। সব ধরণের টেকনিক্যাল প্রকল্পের পিডি যদি প্রকৌশলীদের নিয়োগ দেওয়া হয় তাহলে দেশের উন্নয়ন কাজ আরও গতি পাবে।

যেসব টেকনিক্যাল প্রকল্পের পিডি এখনো প্রকৌশলীদের নিয়োগ দেওয়া হয়নি সেসব স্থানে প্রকৌশলীদের নিয়োগ দেওয়ার দাবি জানান প্রকৌশলীরা।

প্রকৌশলীরা আরো বলেন, উন্নয়ন প্রকল্পগুলোতে বেশিরভাগ কাজই হলো প্রকৌশল ও প্রযুক্তি নির্ভর। এসকল প্রকল্প বাস্তবায়নে যে কারিগরি জ্ঞান ও প্রকৌশলী দক্ষতা প্রয়োজন তা প্রশাসনের কর্মকর্তাদের থাকে না।

একজন প্রকৌশলী ১০-১৫ বছর চাকুরী করে প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন করেন। তাই প্রকৌশলীদের বাহিরের কোন কর্মকর্তাকে উন্নয়ন প্রকল্পের পিডি হিসেবে নিয়োগ করা হলে সুষ্ঠ উন্নয়ন ব্যাহত হবে বলে আইইবি মনে করে।

দেশের উন্নয়ন কর্মকান্ডের সাথে সামঞ্জস্য রেখে নতুন পদ সৃষ্টি করে যে অর্গানোগ্রাম বিভিন্ন প্রকৌশল সংস্থা থেকে পাঠানো হয়েছে, সেই অর্গানোগ্রাম অনুমোদন র্দীঘায়িত করে প্রকৌশলীদের সংকট সৃষ্টি করে প্রশাসনের নন-টেকনিক্যাল লোকদের উন্নয়ন প্রকল্প গুলোতে পিডি হিসেবে নিয়োগ দেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ তুলেন প্রকৌশলীরা।

তাই অতি দ্রুত সময়ের মধ্যে অর্গানোগ্রাম অনুমোদনের মাধ্যমে প্রকৌশলীদের পদ সংকট দূর করে উন্নয়ন প্রকল্প গুলোতে প্রকৌশলীদের পিডি হিসেবে নিয়োগ দেয়ার দাবি করেন প্রকৌশলীরা।

তাঁরা বলেন, দেশের সার্বিক অবকাঠামোগত উন্নয়ন, প্রযুক্তিগত উৎকর্ষ সাধন এবং দেশের উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকা অনস্বীকার্য। দেশে প্রতিটি ক্ষেত্রে প্রকৌশলীরা সুনামের সাথে কাজ করে যাচ্ছেন। দেশের প্রকৌশলীরা আজ শুধু দেশে নয় সারা বিশ্বে সুনামের সাথে কাজ করছেন।

বর্তমান সরকার প্রকৌশলীদের সব ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে উল্লেখ করে প্রকৌশলীরা বলেন, প্রশাসনের কিছু আমলা সরকারের সাথে প্রকৌশলীদের দূরত্ব সৃষ্টির মাধ্যমে দেশের উন্নয়ন গতিকে থামিয়ে দিতে চাচ্ছেন। দেশের উন্নয়নের স্বার্থে, উন্নয়ন গতিকে চলমান রাখার স্বার্থে উন্নয়ন প্রকল্প গুলোতে প্রকৌশলীদের নিয়োগ দিতে হবে।

যদি উন্নয়ন প্রকল্প গুলোতে প্রকৌশলীদের পিডি হিসেবে নিয়োগ না দেয়া হয় তাহলে দেশের প্রকৌশলীরা কঠোর আন্দোলনে হুশিয়ারী উচ্চারণ করেন। / প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12