শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন

দুদক চেয়ারম্যান- যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সাক্ষাতে দুর্নীতি প্রতিরোধে সহায়তার আশ্বাস

দূরবীণ নিউজ  প্রতিনিধি:
যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দিয়েছেন নিযুক্ত (যুক্তরাষ্ট্রের)
রাষ্ট্রদূত পিটার ডি হাস। একই সঙ্গে দুর্নীতি প্রতিরোধে দুদক কর্মকর্তাদের উন্নত মানের প্রশিক্ষণসহ গুরুত্বপূর্ণ
ইস্যুতেও পারস্পরিক সহযোগিতা আরও বাড়ানোর আশ্বাস দিয়েছেন তিনি।

বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যানের মোহাম্মদ মঈনউদ্দিন
আবদুল্লাহ,দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ কমিশনের ঊর্ধ্বতনদের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি
হাস। ওইসময় রাষ্ট্রদূতের সঙ্গে পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর স্কট ব্রানডন ও আবাসিক লিগ্যাল অ্যাডভাইজর সারা
অ্যাডওয়ার্ড উপস্থিত ছিলেন।

দুদকে বর্তমান কমিশনের সঙ্গে যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূতের এটিই প্রথম সাক্ষাৎ। এর আগে বেলা ১১টার দিকে দুদকের প্রধান কার্যালয়ে আসার পর তাকে অভ্যর্থনা জানান দুদকের মহাপরিচালক (প্রশিক্ষণ ও প্রতিরোধ) এ কে এম সোহেল। পরে বৈঠক শেষে অপেক্ষমান সাংবাদিকদের যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আগামী ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে অন্তর্জাতিক দুর্নীতি বিরোধী সম্মেলন হবে, সেখানে দুদককে আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া প্রশিক্ষণসহ দুর্নীতি প্রতিরোধে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনকে যুক্তরাষ্ট্র উন্নত প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে সহায়তার বিষয়ে আশ্বস্ত করেন।

এদিকে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, বাংলাদেশে দুর্নীতি প্রতিরোধে যুক্তরাষ্ট্রের
পক্ষ থেকে এই কমিশনকে উন্নত মানের প্রশিক্ষণসহ প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দিয়েছেন এদেশে নিযুক্ত (যুক্তরাষ্ট্রের) রাষ্ট্রদূত পিটার ডি হাস। একই সঙ্গে দুর্নীতি প্রতিরোধে উভয় দেশের মধ্যে পারস্পরিক সহায়তার বিষয় নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

দুদক সচিব বলেন, সাক্ষাতকালে দুদক চেয়ারম্যান দুর্নীতি দমন কমিশন সৃষ্টির প্রেক্ষাপট, তার পূর্ব ও পরবর্তী কার্যক্রম, বর্তমানে গৃহীত বিভিন্ন ধরণের সংস্কার কার্যক্রম, দুর্নীতি দমন ও প্রতিরোধ সংক্রান্ত আইন-বিধি সম্পর্কে সংক্ষেপে অবহিত করেন।
দুদক চেয়ারম্যান ২০১৬ সাল থেকে দুর্নীতি দমন বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করায় মার্কিন দূতাবাসকে তথা মার্কিন সরকারকে ধন্যবাদ জানান। সভায় নবসৃষ্ট ডিজিটাল ফরেন্সিক ল্যাব এর কার্যক্রম ও এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের
দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ সহযোগিতা অব্যাহত থাকবে মর্মে আশাবাদ ব্যক্ত করা হয়।

তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূত কমিশনকে আগামী ৬ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ২০-তম আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী সম্মেলনে যোগদানের আমন্ত্রণ জানিয়েছেন। তিনি কমিশনকে অবহিত করেছেন, ওই সম্মেলনে সারা পৃথিবী থেকেই আন্তর্জাতিকভাবে বিভিন্ন দুর্নীতি দমন সংস্থার বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন। বৈঠকে রাষ্ট্রদূত দুর্নীতি প্রতিরোধে এই কনফারেন্সে অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেন এবং দুর্নীতি দমন কমিশনের প্রতিনিধি প্রেরণের মাধ্যমে এতে অংশগ্রহণের বিষয়ে কমিশনকে অনুরোধ করেন।

মার্কিন রাষ্ট্রদূত দদুকের ফলো দা মানি, মানি লন্ডারিং সংশ্লিষ্ট কার্যক্রমে মার্কিন সরকারের সহযোগীতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন ও দুদক চেয়ারম্যানকে ধন্যবাদ জ্ঞাপন করেন। চেয়ারম্যান, এই কমিশনকে দুর্নীতি দমন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও মার্কিন দুতাবাসকে ধন্যবাদ জানান। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ৪:৩০ অপরাহ্ণ
  • ৬:২৬ অপরাহ্ণ
  • ৭:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12