রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন

ঢাকা উত্তর সিটির মার্কেটগুলোতে আগুন নেভানোর সরঞ্জাম নিশ্চিতের নির্দেশনা মেয়র আতিকের

দূরবীণ নিউজ প্রতিবেদক:
রাজধানীতে বহুতল ভবন এবং মার্কেটগুলো অগ্নিকান্ডের ঝুঁকি অনেক বেশি। আগুল লাগলে নেভানোর জন্য পর্যাপ্ত পানি খুঁজে পাওয়া যায় না। ঢাকা উত্তর সিটি করপোরেশনের সব মার্কেট এবং বহুতল ভবনে আগুন নেভানোর সরঞ্জাম নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, দীর্ঘদিন ধরে মোহাম্মদপুর কৃষি মার্কেটের উন্নতি হয়নি। মার্কেট সমিতির কিছু নেতা উন্নয়ন দরকার নেই বলে বাধা দিয়েছেন। মার্কেটে উন্নয়ন কাজ হলে এ ধরনের অগ্নিকান্ড থেকে বাঁচা যেতো।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত মোহাম্মদপুর কৃষি মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মধ্যে অনুদানের চেক বিতরণ এবং এই মার্কেটের পুনঃনির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসির মেয়র এই নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, প্রতিটি মার্কেটে অগ্নি নির্বাপক সিস্টেমসহ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। মার্কেটের নিরাপত্তা নিশ্চিত করতে মার্কেটের ব্যবসায়ী সমিতিকে আহবান করছি, এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে। ফায়ার হাইড্রেন্ট স্থাপন করতে হবে। কৃষি মার্কেটের কাজ আজ থেকে শুরু হচ্ছে। ডিএনসিসির কর্মকর্তাদের নির্দেশ দিচ্ছি এটির কাজ যেন টেকসই হয় সেটি নিশ্চিত করতে হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আসল কথা হলো কারওয়ান বাজার, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, রায়েরবাজার মার্কেটসহ ডিএনসিসির সব মার্কেটে বৈধ দোকানদারের পাশাপাশি অনেক অবৈধ দোকানদার রয়েছে। অবৈধ দোকানদাররাই নতুন আধুনিক ভবন নির্মাণ হোক এটা চান না। আমি ডিএনসিসির কর্মকর্তা ও কাউন্সিলরদের নির্দেশ দিয়েছি অবৈধ দোকানদারদের তালিকা তৈরি করতে। অবৈধ দোকানদারদের তালিকা করে দ্রæতই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বৈধ দোকানদাররা কিন্তু নতুন ভবন নির্মাণে আপত্তি করবে না।

মেয়র বলেন, ডিএনসিসির ৩৭টি মার্কেটে বৈধ দোকানের চেয়ে অবৈধ দোকান বেশি। এতে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। কোনো ফাকাঁ জায়গা নেই। যেখান দিয়ে মানুষ হাঁটাচলা করবে এবং ফায়ার সার্ভিসের গাড়ি যাবে, সেখানেও দোকান তৈরি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশে মোহাম্মদপুর কৃষি মার্কেট পুনঃনির্মাণের কাজ দ্রুত শুরু হয়েছে জানিয়ে মেয়র বলেন, মার্কেটটি করে দিলে আবার আগুল লাগলে তখন কি হবে। এজন্য ডিএনসিসির সংশ্লিষ্ট সবাইকে ফায়ার ডিল করতে বলেছি। পাশাপাশি সব মার্কেটে আগুন নেভানোর ব্যবস্থা করতে বলেছি। সব বাসাবাড়িতে ফায়ার ডিল করতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, স্থানীয় সংসদ সদস্য সাদেক খান বক্তব্য দেন। গত ১৪ সেপ্টেম্বর ভোররাতে কৃষি মার্কেটে আগুন লাগে। আগুনে কৃষি মার্কেটের ‘খ’ ব্লকের ১৩১টি আর ‘গ’ বøকের ১১২টি দোকানের সবকটিই ক্ষতিগ্রস্ত হয়। ২৩ অক্টোবর এই মার্কেট পরিদর্শনে যান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। তখন তিনি ব্যবসায়ীদের সঙ্গে সভা করেন। এ সময় ব্যবসায়ীরা আগের মতোই টিনশেড মার্কেটের দাবি করেন।

ডিএনসিসির প্রকৌশল দপ্তর জানায়, নতুন মার্কেট তৈরিতে ব্যয় ধরা হয়েছে ৬ কোটি টাকা। তিন কোটি টাকা মার্কেট নির্মাণ এবং নগদ ১ কোটি টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাময়িক পুঁজি হিসেবে অনুদান দেওয়া হবে। বাকি ২ কোটি টাকা দেবে ত্রাণ মন্ত্রণালয়। আর মার্কেটটি আগের চেয়ে অন্তত এক ফুট উঁচু করা হবে। তিন দিকে ইটের দেয়াল থাকবে, এক পাশে খোলা জায়গা। সামনের পার্কিংয়ের জায়গায় পানি সংরক্ষণ ও অগ্নিনির্বাপণ সরঞ্জাম রাখার ব্যবস্থা থাকবে।
উল্লেখ্য, ক্ষতিগ্রস্ত মোট ৪১২ জন ব্যবসায়ীর প্রত্যেককে অনুদান হিসেবে ডিএনসিসি থেকে ২৫ হাজার টাকা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ২০ হাজার টাকার চেক প্রদান করা হয়।

ডিএনসিসির অঞ্চল-০৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বির আহমেদের সঞ্চালনায় চেক বিতরণ ও নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, ডিএনসিসির ২৯নং ওয়ার্ডের কাউন্সিলর ও মোহাম্মদপুর নতুন কাঁচা বাজার (কৃষি মার্কেট) ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ সলিমউল্লাহ (সলু), ৩২নং ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, ৩৪নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ মোহাম্মদ হোসেন, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ ফোরকান হোসেন, নারী কাউন্সিলর শাহিন আক্তার সাথী ও রোকসানা আলম প্রমুখ। #  কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12