সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

ডিএসসিসির ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে দুদকের মামলা

দূরবীণ নিউজ প্রতিনিধি :
প্রায় দেড় কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৬ মার্চ) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপ পরিচালক সৈয়দ নজরুল ইসলাম বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন। তার বিরুদ্ধে দুদক আইনের ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারায় মামলাটি রেকর্ড করা হয়েছে।

ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ডিএসসিসির কোটি কোটি টাকা আত্মসাৎপূর্বক শতকোটি টাকার সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা ও উপ পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।
২০২০ সালের ১৭ মে দায়িত্ব নেওয়ার প্রথম দিনেই ডিএসসিসির বর্তমান মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস দুর্নীতির বিভিন্ন অভিযোগে আলোচিত ইউসুফ আলী সরদার এবং তৎকালীন অতিরিক্ত প্রধান প্রকৌশলী আসাদুজ্জামানকে চাকরিচ্যুত করেন।

দুদকের মামলায় উল্লেখ রয়েছে, আসামী ইউসুফ আলী সরদারের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৪৩ লাখ ১০ হাজার ৭৮৩ টাকার সম্পদের তথ্য গোপনসহ ১ কোটি ৩৮ লাখ ৮৯ হাজার ৩৪ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে।

২০২১ সালে ২৩ ফেব্রæয়ারি সম্পদ বিবরণী দাখিলের নোটিশ পাঠায় দুদক। তিনি ওই বছরের ৩ জুন সম্পদ বিবরণী দাখিল করেন। দাখিলকৃত সম্পদ বিবরণীতে জমি প্লটের ক্রয়ে ৫৮ লাখ ৪২ হাজার ৯০০ টাকা মূল্যের স্থাবর সম্পদ এবং উপহার হিসেবে প্রাপ্ত স্বর্ণালংকার ব্যতিত ব্যাংক স্থিতি, আশা সমিতিতে স্থিতি, আসবাবপত্র ক্রয়, ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয়, অন্যন্যা বিনিয়োগ এবং হাতে নগদ ও অন্যান্যসহ মোট ১ কোটি ১৫ লাখ ৪৮ হাজার ৮৯৯ টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ সর্বমোট ১ কোটি ৭৩ লাখ ৯১ হাজার ৭৯৯ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা প্রদান করেন।

দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে আসামী ইউসুফ আলী সরদারের ৩ কোটি ৩৪ লাখ ৪৩ হাজার ৪৬৩ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য প্রমাণ। এর মধ্যে ৪৩ লাখ ১০ হাজার ৭৮৩ টাকার সম্পদের তথ্য গোপন রয়েছে। প্রাথমিক অনুসন্ধানে তার বিরুদ্ধে প্রায় এক কোটি ৬০ লাখ টাকার অবৈধ সম্পদের তথ্য- প্রমাণ ছিল। এর পর সম্পদের হিসাব দাখিলের নোটিশ পাঠায় দুদক।

অবৈধ সম্পদসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদারকে ২০২০ সালের ১ সেপ্টেম্বর জিজ্ঞাসাবাদ করেছে দুদক।
দাখিলকৃত সম্পদ বিবরনী যাচাই/অনুসন্ধানকালে পাবনা সদর সাব রেজিস্টার, পাবনা এর স্মারক নং- ৯৯, ৬/৯/২০২১ এবং স্মারক নং- ০২ এবং ২০২২ সালের ৫ ফেব্রæয়ারি জেলা রেজিস্ট্রারের কার্যালয়, সদর মহাফেজ খানার প্রাপ্ত তথ্য এবং সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনায় করা হয়। আসামী মো. ইউসুফ আলী সরদারের নামে পিতার নিকট হতে প্রাপ্ত সম্পদ ব্যতিত জমি ক্রয়, প্লট ক্রয় এবং নিজ ক্রয়কৃত জমি ভাইকে হেবামূলে দানসহ ১ কোটি ১ লাখ ৫৩ হাজার ৬৮৩ টাকা মূল্যের স্থাবর সম্পদ।

তার উপহার হিসেবে প্রাপ্ত স্বর্ণালংকার ব্যতিত ব্যাংক স্থিতি, আশা সমিতিতে স্থিতি, আসবাবপত্র ক্রয়, ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয়, অন্যন্যা বিনিয়োগ এবং হাতে নগদ ও অন্যান্যসহ মোট ১ কোটি ১৫ লাখ ৪৮ হাজার ৮৯৯ টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ সর্বমোট ২ কোটি ১৭ লাখ ২ হাজার ৫৮২ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়।

আয়কর নথি অনুযায়ী আসামী মো. ইউসুফ আলী সরদারের বেতন ভাতাদি হতে আয়, ব্যাংক সুদ হতে আয়, কৃষি ও মৎস্য আয়, কর অব্যাহতি ও করমুক্ত আয় এবং স্বর্ণ বিক্রয় হতে আয়সহ সর্বমোট ১ কোটি ৯৫ লাখ ৫৪ হাজার ৪২৯ টাকার আয়ের উৎস পাওয়া যায়। এক্ষেত্রে আসামী মো: ইউসুফ আলী সরদারের অসাধু উপায়ে অর্জিত ও তার জ্ঞাত আয়ের উৎসের সহিত অসঙ্গতিপূর্ণ (৩,৩৪,৪৩,৪৬৩- ১,৯৫,৫৪,৪২৯) ১ কোটি ৩৮ লাখ ৮৯ হাজার ৩৪ টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করে ভোগ দখলে রেখেছেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12