শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

ডিএনসিসির ১০ দিনের চিরুনি অভিযানে ২৪ লাখ টাকা জরিমানা. ১,৬০১টি স্থাপনায় এডিসের লার্ভা শনাক্ত

আবুল কাশেম ,দূরবীণ নিউজ :
এডিস মশা নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) বিশেষ পরিচ্ছন্নতায় ১০ দিনের চিরুনি অভিযানে ১,৬০১টি স্থাপনায় এডিসের লার্ভা পেয়ে মোট ২৪ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মেয়র মো. আতিকুল ইসলামের নিদেশনায়, করোনা পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়েই প্রতিদিন স্বাস্থ্য  বিভাগ এবং বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় এই চিরুনি অভিযানে কাজ করেছেন । এই অভিযানে অধিকাংশ এলাকায় ওয়ার্ড কাউন্সিলরের অফিসের সচিব এবং তাদের কর্মীরাও মাঠে ছিলেন বলে জানা যায়।

সোমবার (১৫ জুন) ডিএনসিসির চিরুনি অভিযানের শেষ দিনে ৫৪টি ওয়ার্ডে মোট ১৩ হাজার ৩৬৮টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন ইত্যাদি পরিদর্শনকালে করে ১৬০ টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৯ হাজার ৩৫টি বাড়ি/স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়।

এডিস মশার লার্ভা পাওয়ায় ডিএনসিসির মোবাইল কোর্ট পৃথক ১৯টি মামলা দায়ের করে এবং মোট ৪ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা আদায় করেছেয়। একই সাথে অপরিচ্ছন্ন পরিবেশ ও এডিসের লার্ভা পাওয়ায় অন্যান্য বাড়ি ও স্থাপনার মালিককে সতর্ক করা হয়েছে। গণমাধ্যমকে এই তথ্য জানায় ডিএনসিসির জনসংযোগ বিভাগ।

জানা যায়, গত ৬ জুন থেকে ১৫ জুন পর্যন্ত ১০দিনে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মোট ১ লাখ ৩৪ হাজার ১৩৫টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে মোট ১ হাজার ৬০১টিতে এডিস মশার লার্ভা এবং ৮৯ হাজার ৬২৬টি বাড়ি/স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। অর্থাৎ অভিযানে দেখা যায় ডিএনসিসির শতকরা প্রায় ৬৭ ভাগ স্থাপনায় এডিসের বংশবিস্তারের উপযোগী পরিবেশ বিরাজমান এবং শতকরা প্রায় ১.২ ভাগ স্থাপনায় এডিসের লার্ভা পাওয়া যায়।

লার্ভা পাওয়া স্থানগুলো হচ্ছেঃ নির্মাণাধীন ভবন, পরিত্যক্ত টায়ার, বালতি, ফুলের টব, বোতল, পানির মিটার, গ্যারেজ, পানির হাউজ, মাটির পাত্র, ভাঙ্গা মগ, বাড়ির মেঝে, পানির ট্যাংক, প্লাস্টিকের পাত্র, ছাদের ড্রেন, দইয়ের পাত্র, পরিত্যক্ত কমোড, ডাবের খোসা, ভাঙ্গা পাতিল, বেইজমেন্ট, দুই বাড়ির মধ্যবর্তী স্থান ইত্যাদি। এডিস মশার প্রজনন উপযোগী পরিবেশ থাকা স্থানসমূহে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনাপূর্বক কীটনাশক ছিটানো হয়েছে এবং জনসাধারণকে এবিষয়ে পরবর্তীতে সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে।

এই অভিযানে প্রতীয়মান হয়েছে যে, নগরবাসীর অনেকের মধ্যে নির্মাণাধীন ভবন, বাড়ি ও স্থাপনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়ে আরো সচেতনতা প্রয়োজন। এডিস মশার লার্ভা পাওয়ার অপরাধে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী এই ১০দিনে মোট ২৪ লক্ষ ১০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে একই অপরাধে কেউ অভিযুক্ত হলে আরও কঠোর শাস্তি এমনকি জেল পর্যন্ত হতে পারে বলে সতর্ক করেছেন ডিএনসিসি কর্তৃপক্ষ। উল্লেখ্য আগামী মাসেই ডিএনসিসির চিরুনি অভিযানের ২য় পর্যায় শুরু হবে।

এবারের চিরুনি অভিযানের অন্যতম সংযোজন ছিলো অ্যাপের মাধ্যমে ডাটা সংগ্রহ ও ব্যবস্থাপনা শুরু করা। চিরুনি অভিযান চলাকালে যেসব বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া গেছে, তার ছবি, ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি বিশেষ অ্যাপে সংরক্ষণ করা হয়েছে ফলে চিরুনি অভিযান শেষে ডিএনসিসির কোন কোন এলাকায় এডিস মশা বংশবিস্তার করে তার একটি ডাটাবেস তৈরি হবে। ডাটাবেস অনুযায়ী পরবর্তীতে ধাপে তাদেরকে মনিটর করা সহজ হবে।

প্রথম ধাপে অভিযান পরিচালনার উদ্দেশে প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করে প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়েছিলো। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থ্যাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে।

প্রতিটি সাবসেক্টরে ৪ জন পরিচ্ছন্নতাকর্মী ও ১ জন মশক নিধনকর্মী সমন্বয়ে গঠিত টিম অর্থাৎ প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন ৪০ জন পরিচ্ছন্নতাকর্মী ও ১০ জন মশককর্মী বিভিন্ন বাসা-বাড়ি, স্থাপনা ও প্রতিষ্ঠানে যেয়ে কোথাও এডিস মশার লার্ভা আছে কিনা, কোথাও তিন দিনের বেশি পানি জমে আছে কিনা, ময়লা-আবর্জনা আছে কিনা যা এডিস মশার বংশবিস্তারে সহায়ক সেটি পরিদর্শনপূর্বক সেসকল স্থানে লার্ভা ধবংস করে কীটনাশক প্রয়োগ করেছে। এই চিরুনি অভিযানে স্বাস্থ্য অধিদপ্তর থেকে ৯ জন কীটতত্ববিদ, ডিএনসিসির ৩ জন কীটতত্ববিদ, স্বাস্থ্য বিভাগ, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তাগণ প্রত্যক্ষভাবে কাজ করছেন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম প্রথম পর্যায়ের অভিযানের সফল সমাপ্তিতে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, “করোনার ভয়কে জয় করে এই চিরুনি অভিযান সফল করতে আমাদের ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারিগণ এবং গণমাধ্যমকর্মীগণের সাহসী ভূমিকা সর্বমহলে প্রশংসা কুড়িয়েছে। আগামী মাসে আমরা ২য় পর্যায়ে চিরুনি অভিযান পরিচালনার পরিকল্পনা গ্রহণ করেছি। আমি আশা করি তখনও আপনাদেরকে এভাবেই আমাদের পাশে পাবো”।# কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ৪:৩০ অপরাহ্ণ
  • ৬:২৬ অপরাহ্ণ
  • ৭:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12