শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

গাবতলী পশুরহাট ডিজিটাল ঘোষণা মেয়র আতিকের

দূরবীণ নিউজ প্রতিবেদক:
রাজধানীর অনেক পুরনো ও স্থায়ী গাবতলী পশুরহাটকে ‘ডিজিটাল হাট’ করার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, এবার ডিএনসিসির কোরবানীর ৬টি পশুরহাটে অনলাইনে/ ডিজিটাল পেমেন্টে ৩৩ কোটি টাকার লেনদেন হয়েছে। ক্রেতা-বিক্রেতা সবাই নিরাপদে টাকা বহন করতে পেরেছেন। তিনি বলেন, গাবতলী পশুর হাটেকে স্মার্ট করতে চাই এবং এটি করতে আমরা খুব বেশি সময় নেব না।’

বুধবার (৩ আগস্ট) গুলশানে ডিএনসিসির নগর ভবনে ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হার্ট’ শীর্ষক এক অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে মেয়র এই ঘোষণা দিয়েছেন। অনুষ্ঠানে অন্যান্যের সাথে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক খুরশীদ আলম, স্মার্ট হাটে অংশ নেয়া ৬টি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিকাশ, মাস্টারকার্ড, ভিসাসহ সংশিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধি, ৬টি পশুর হাটের ইজারাদার, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে ডিএনসিসির সেরার ভিত্তিতে সবাইকে ক্রেস্ট প্রদান করা হয়।

ডিএনসিসির মেয়র বলেন, গাবতলীর এই পশুরহাটে সারা বছরই পশু বেচাকেনা হয়। দেশের বিভিন্ন এলাকা থেকে নানা দামের ছোট বড় ও মাঝারি ধরনের গরু,মহিষ ও ছাগল ভেড়া নিয়ে আসেন পশু বেপারীরা। যারফলে এবার গাবতলীর এই পশুর হাটটিকে স্মার্ট করতে চাই।

মেয়র আতিকুল ইসলাম বলেন, গত ঈদুল আজহার সময় নিরাপদ ও সহজ লেনদেন নিশ্চিত করতে রাজধানীর মোহাম্মদপুর (বছিলা), আফতাবনগর, ভাটারা, কাওলা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এবং গাবতলী পশুর হাটে ডিজিটাল পেমেন্ট বুথ বসিয়েছিলেন ডিএনসিসি।

কোরবানীর এই হাটগুলো ক্রেতারা ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে এটিএম মেশিন থেকে টাকা উত্তোলন করে বিক্রেতাকে ক্রয়কৃত পশুর দাম পরিশোধ করেছেন। এছাড়া অনেকে আবার বিকাশ ও ইসলামী ব্যাংক এম ক্যাশের মাধ্যমেও অনেকে ক্রয়কৃত পশুর দাম পরিশোধ করছেন। এসব বিষয় নিয়েই আজ ওই অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করেছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

ডিএনসিসি মেয়র বলেন, স্মার্ট হাট, একটি স্মার্ট মুভমেন্ট। আমরা ক্যাশ টাকা বহন মুক্ত (ক্রেতাগণ) সোসাইটি করতে পারলে অনেক বিড়ম্বনা কমবে। উন্নত বিশ্বে এই ধরনের কেনা কাটা বেশ জনপ্রিয়।এবার ডিএনসিসির কোরবানীর ওই ৬টি পশুহাটে ৩৩ কোটি টাকার লেনদেন অনেক সহজ ও নিরাপদ মনে হয়েছে। শুধু তাইনয়, ডিজিটাল পদ্দদিতে পশু ক্রয় এবং বিক্রয়ের ক্ষেত্রে অধিকাংশ ক্রেতা ও-বিক্রেতা নিরাপদে টাকা বহন করতে পারছেন।

মেয়র অতিকুল ইসলাম বলেন, গুলশান-বনানী এলাকায় পরীক্ষামূলক ৫০০ ব্যক্তিগত গাড়ি পার্কিংয়ের জায়গা তৈরি করা হবে। তিনি বলেন, ডিএনসিসি এলাকার কোনো রাস্তায় গাড়ি পার্কিংয়ের জন্য ইজারা দেওয়া হয়নি। অনেকেই যেখানে- সেখানে গাড়ি পার্কিং করেন। এতে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

এই অবস্থান থেকে পরিত্রাণের জন্য গুলশান-বনানীতে ৫০০টি গাড়ি পার্কিং করা হবে। এটা ইজারাদার পরিচালনা করবে। প্রতিটি গাড়ি থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা/ টোল আদায় করা হবে। এটা সফল হলে পরে অন্যান্য এলাকায় গাড়ি পার্কিং করার জন্য টোল আদায়ের উদ্যোগ গ্রহণ করা হবে।

তিনি বলেন,নগরীতে বিদ্যুৎ সাশ্রয়ে স্মার্ট এলইডি লাইট ব্যপকভাবে কাজে লাগছে। ডিএনসিসি মেয়র বলেন, ‘লাইটগুলো ডিমিং করে রাত ৮টা-১২টা পর্যন্ত ৫০শতাংশ এবং রাত ১২টা-৪টা পর্যন্ত ৬৫শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করা হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য আমরা বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি।

কিন্তু ব্যাটরিচালিত রিকশা সেই বিদদ্যুৎ অপচয় করছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নেয়ার।’

সাংবাদিকের প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, ‘ঢাকা শহরে কোন এক সময় ২৮ হাজার রিকশার লাইসেন্স দেওয়া ছিল। কিন্তু এখন প্রায় ১০ লাখের বেশি রিকশা চলছে। এগুলো শৃঙ্খলার মধ্যে নেই, কোনো ডাটাবেজ নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগের অনিবন্ধিত রিকশা তুলে দিয়ে নতুন করে ‘কিউআর কোডযুক্ত দুই লাখের বেশি রিকশা নিবন্ধন দেব।’  #

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12