শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৭ অপরাহ্ন

এবার রাজধানীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব পাচ্ছেন ঢাকার দুই মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক:
এবার আনুষ্ঠানিকভাবে রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি দ্রুত অপসারণের দায়িত্ব ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রকে দেওয়া হচ্ছে। এতাদিন রাজধানীর ড্রেনেজ ব্যবস্থার পুরো দায়িত্বটা ঢাকা ওয়াসার ওপর ছিল। কিন্তু ঢাকা ওয়াসা নগরীর জলাবদ্ধতা নিরসনে ব্যর্থ হওয়ায় এবার এ দায়িত্বটা আনুষ্ঠানিকভাবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিকে দেওয়া হচ্ছে।

আরেএ বিষয়ে রোববার (১১ অক্টোবর) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগে পানি নিষ্কাশনের দায়িত্ব দুই সিটির মেয়রকে হস্তান্তরের লক্ষ্যে সভা অনুষ্ঠিত হচ্ছে।
আজ (শনিবার) স্থানীয় সরকার বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. হায়দার আলী গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জনসংযোগ কর্মকর্তা বলেন, সভায় সভাপতিত্ব করবেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। এছাড়া সভায় ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ হক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকার কথা রয়েছে।

তিনি বলেন, ‘সভায় আলোচনার মাধ্যমে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছ থেকে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটির কাছে হস্তান্তর করা হবে।’
কারণ সামান্য বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। ওয়াসার নিয়ন্ত্রত নগরীর বড় বড় ড্রেন ও খালগুলো নিয়মিত পরিস্কার করা হয় না। ফলে সামান্য বৃষ্টিতেই পুরো নগরীতে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়।

নগরীর পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার থাকলে নগরবাসীর ভোগান্তি আরো বাড়বে বলে মনে করেন সরকারের সংশ্লিষ্টরা।ঢাকার দুই মেয়রও নগরীর জলাবদ্ধতা নিরসনে ড্রেনজ ব্যবস্থার পুরো দায়িত্ব তাদেরকে হস্তান্তর করার জন্য বারবার সরকারকে অনুরোধ জানিয়ে আসছেন।আর আইন অনুযায়ী তারা পানি নিষ্কাশনের দায়িত্ব সিটি করপোরেশনকে দেয়ার দাবিও জানিয়েছেন।

জানা যায়, রাজধানীর জলাবদ্ধতা নিয়ে গত ২২ জুলাই অনলাইন সভায় ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, শহরের জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের ওপর অর্পিত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা সে দায়িত্ব পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে। দায়িত্ব সিটি করপোরেশনকে দেওয়া হলে,দীর্ঘমেয়াদি মহাপরিকল্পনার মাধ্যমে ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনের কার্যকরি উদ্যোগ নেওয়া হবে।

‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯’ এর ২য় তফসিল ও ৩য় তফসিলের বিভিন্ন বিধি, ধারা ও উপধারা উল্লেখ করে মেয়র বলেন, সিটি করপোরেশনের আওতাভুক্ত এলাকায় পানি নিষ্কাশন, জলাধার সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে সিটি করপোরেশনরই দায়বদ্ধ। কিন্তু দীর্ঘদিন ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড-পাউবো জলাধার সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও পানি নিষ্কাশনসহ জলাবদ্ধতা নিরসনের সেই দায়িত্ব তাদের আওতায় রেখেছে।

মেয়র তাপস আরও বলেছেন, ‘আইন অনুযায়ী, তারা আমাদের কাছে দায়িত্ব হস্তান্তর করছে না। কিন্তু সেই দায়িত্ব সঠিকভাবে পালনও করছে না। ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড দায়সারাভাবে দায়িত্ব পালন করছে বলেই বছরের পর বছর ঢাকার জলাবদ্ধতা প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আইন অনুযায়ী দায়িত্ব আমাদের কাছে হস্তান্তর করুন, আমরা দায়িত্ব নিতে প্রস্তুত। দায়িত্ব নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে ঢাকা শহরকে, ঢাকাবাসীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি দেব।’

এদিকে গত ৭ অক্টোবর ঢাকা উত্তর সিটির মেয়র মো.আতিকুল ইসলাম মিরপুরে ঢাকা ওয়াসার নিয়ন্ত্রিত ‘গোদাখালী’ খালের আর্বজনা পরিস্কার এবং ওই খাল থেকে উদ্ধারকরা লেপ তোশক, ভাঙ্গা আলমিরা, টেলিভিশনসহ প্রচুর আর্বজনার এক প্রদর্শনী উদ্বোধন করেছেন। ওই সময় তিনি অক্ষেপ করে বলেছেন, ড্রেনেজ ব্যবস্থা এককভাবে সিটি করপোরেশনের হাতে থাকা দরকার।তিনি এর আগে উত্তরা ও খিলক্ষেত এলাকায় ঢাকা ওয়াসার নিয়ন্ত্রিত কয়েকটি পুরনো খাল ও ড্রেনের দায়িত্ব গ্রহণ করেছেন।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:২৮ অপরাহ্ণ
  • ৭:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12