সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

এপ্রিলের শুরুতেই ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বাস চালুর ঘোষণা ডিএসসিসির মেয়রের

দূরবীণ নিউজ প্রতিবেদক:
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন,আগামী ১ এপ্রিল থেকে ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বাস চালুর ঘোষণায় দিলেন।এরমধ্যে পুরনো বাসগুলো মেরামত করতে হবে।

ডিএসসিসি মেয়র বলেন, প্রতি কিলোমিটার ২টাকা ২০ পয়সা হারে ভাড়া নির্ধারণ করা হয়েছে। এখন এতে মন্ত্রণালয়ের সম্মতি লাগবে, অনুমোদন লাগবে। আশা করছি, যেহেতু বিআরটিএ কার্যক্রম সম্পন্ন করেছে মন্ত্রণালয়ও এটা নির্ধারণ করে দেবে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে নগর ভবনের বুড়িগঙ্গা হলে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো এবং যানজট নিরসনে গঠিত বাস রুট রেশনালাইজেশন বিষয়ক কমিটির ১৬তম সভা শেষে সাংবাদিকদেরকে এ তথ্য জানান ডিএসসিসির মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, আমরা আশাবাদী যে, আমরা এই (বর্তমান) গতিতে যদি আগাতে পারি, তবে এ বছরের মধ্যেই পাইলটিংটা শেষ করতে পারব। এই পাইলটিংটা শেষ করার মাধ্যমে প্রথম ধাপটা এগিয়ে গেলেই বাকী রুটগুলো আমরা এই রুটের সাথে সন্নিবেশ করতে পারব বলে আশাবাদী।যাত্রাপথ আমাদের মসৃণ না। যাত্রাপথ অনেক সংকীর্ণ, অনেক সমস্যা রয়েছে। তবে আমরা ধীরে ধীরে আমাদের যাত্রা পথে এগিয়ে চলেছি।

মেয়র বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত পাইলটের বাস ভাড়া নির্ধারণের বিষয়টি বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) ওপর অর্পিত ছিল এবং তারা সেটা সম্পন্ন করেছেন। বিআরটিএ এরইমাঝে প্রস্তাবিত রুটের ভাড়া নির্ধারণ কার্যক্রম সম্পন্ন করে তা মন্ত্রণালয়ে প্রেরণ করেছে।

ডিএসসিসি মেয়র বলেন, প্রতি কিলোমিটার ২টাকা ২০ পয়সা হারে ভাড়া নির্ধারণ করা হয়েছে। এখন এতে মন্ত্রণালয়ের সম্মতি লাগবে, অনুমোদন লাগবে। আশা করছি, যেহেতু বিআরটিএ কার্যক্রম সম্পন্ন করেছে মন্ত্রণালয়ও এটা নির্ধারণ করে দেবে।”

আমরা প্রক্রিয়াগত কাজগুলো আশা করছি সম্পন্ন করতে পারব। এরই মাঝে বাংলাদেশ ব্যাংকের কাছে সহজ শর্তে এবং সূদে ১০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছি। যেগুলো বাস মালিকদের দেওয়া হবে, যাতে তারা এই কার্যক্রম করতে পারে। এরই মাঝে চিঠি দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর মৌখিকভাবে সম্মতি দিয়েছেন। সরকার যথাশীঘ্র সম্ভব সেটা করে দেবেন বলে আমরা আশাবাদী।”

ডিএসসিসি মেয়র আরও বলেন, বাস মেরামত কার্যক্রম সম্পন্ন করতে হয়তো একটু সময় লাগতে পারে। এটা বাস মালিকদের ওপর এবং বাংলাদেশ ব্যাংক হতে টাকা কত তাড়াতাড়ি পাওয়া যায়, সেটার ওপর নির্ভর করবে। তবে প্রক্রিয়াগতভাবে আমরা এখনো আশাবাদী যে, এপ্রিল নাগাদ এই বিষয়টা এগিয়ে নিয়ে যেতে পারব।”

বর্তমানে এই রুটে দুটি প্রতিষ্ঠানের বাস চলছে। সবমিলিয়ে ১৫৫টি বাস এই রুটে চলাচল করছে। আমরা যে যৌথ মূলধনী চুক্তি করব, সেটা এই দুটি প্রতিষ্ঠানকে নিয়ে একটি প্রতিষ্ঠানের আওতায় এনে এই কার্যক্রম নেব।

সভায় ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের চেয়ারম্যান মো: তাজুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমানসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রধান প্রকৌশলী মোঃ রেজাউর রহমান প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।/ প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12