সর্বশেষঃ
দুনিয়াজুড়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ ! নটর ডেম কলেজের শিক্ষার্থীর মৃত্যুর ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা চেয়ে রিট দায়ের ‘১০০ কোটি টাকার মানহানি মামলার আসামি গাজীপুরের বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীর’ তিতাসের সাবেক ব্যবস্থাপক মহিদুরের বিরুদ্ধে দুদকের মামলা ‘নগরীতে ১,৬৪৬ বাস পারমিটবিহীন, ১ ডিসেম্বর থেকে অভিযান শুরু ‘ লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া: চিকিৎসক নদী, খাল ও জলাধারের অবৈধ দখল উচ্ছেদ চলবে: ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব মেয়রকে নেয়ার কথা বললেন স্থানীয় সরকার মন্ত্রী ডিএসসিসির ময়লার গাড়ি চলাচ্ছিলেন লাইসেন্স ছাড়াই হারুন-রাসেল : র‌্যাব চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান মুশফিকের
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৪:৪৫ পূর্বাহ্ন

শ্রম আইন অনুযায়ী মজুরী পরিশোধ এবং হয়রানী বন্ধের দাবীতে মানববন্ধন

দূরবীণ নিউজ প্রতিবেদক :
রোমানা ফ্যাশন লিঃ ইস্ট ওয়েস্ট ইন্ডাষ্ট্রিয়াল পার্ক নামের একটি পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠানের মালিক পক্ষকেম শ্রম আইন অনুযায়ী মজুরী পরিশোধ, শ্রমিকদের হয়রানী ও নির্যাতন বন্ধের দাবী জানিয়েছেন শ্রমিক নেতারা।
শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে ৫ দফা দাবী উপস্থাপন ক হরেন।
দবীগুলো হচ্ছে ১. অবিলম্বে ইউনিয়নের সভাপতি ও সাধারন সম্পাদক সহ সকল নেতৃবৃন্দ ও শ্রমিকদের কাজে যোগদান দিতে হবে ‘
২. মাসিক মজুরী ভাতাসহ ও অন্যান্য ভাতা নির্ধারিত সময়ে পরিশোধ করতে হবে ;
৩. ইউনিয়ন নেতৃবৃন্দসহ সকল শ্রমিকদের হয়রানী নির্যাতন ও হুমকী বন্ধ করতে হবে ;
৪. অবিলম্বে ইউনিয়ন ধ্বংসের ষড়যন্ত্র বন্ধ করতে হবে ;
৫. অবিলম্বে দায়ী ব্যাক্তিদের শাস্তি প্রদান করতে হবে।
তারা আরো বলেন, আগামী ১৬ ফেব্রুয়ারি বিজিএমইএ নিকট স্বারকলিপি পেশ করবে এবং আগামী ১৭ ফেব্রুয়ারি গাজীপুর জেলা প্রশাসকের নিকট স¦রকলিপি পেশ।
২০. ফেব্রুয়ারির মধ্যে কর্তৃপক্ষ যদি উল্লেখিত দাবীসমূহ বাস্তবায়নে পদক্ষেপ গ্রহন না করলে, তারা দেশিয় ও আন্তর্জাতিক শ্রমিক সংগঠনগুলোকে সাথে নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।

তারা বলেন, গত ১০ ফেব্রুয়ারি ইউনিয়নের সভাপতি জনাব অলিউল্লাহ মজুরী পরিশোধের বিষয়টি জানতে চাইলে সন্ধ্যা আনুা মানিক ৬ টায় সময় ৫ম তলায় অফিস রুমে ডেকে নিয়ে এডমিন অফিসার ইউনিয়নের কার্যক্রম হইতে বিরত থাকার জন্য হুমকী প্রদান করে এবং ১১ ফেব্রুয়ারি কারখানায় প্রবেশ করতে গেলে ইউনিয়নের সভাপতিসহ আরো দুই শ্রমিককে কর্তব্যরত নিরাপত্তা কর্মিগন কারখানায় প্রবেশে বাধা দেয়।

ইউনিয়নের সভাপতিকে কারখানায় প্রবেশে বাধা দেওয়ার বিষয়টি কারখানায় শ্রকিদের মধ্যে জানাজানি হলে কারখানায় অসন্তোষ দেখা দেয় এবং পরবর্তীতে কর্তৃপক্ষ ও পুলিশ আশ্বাসে বিষয়টি সমাধান হয়। কিন্তু উদ্দেশ্যমূলকভাবে ছুটির ৫ মিনিট কর্তৃপক্ষ শ্রমিকদের গত ১২ ফেব্রুয়ারি কারখানা সকাল ৮ টায় পরিবর্তে সকাল ৯ টায় কারখানায় আসতে বলে।

উল্লেখ্য গত বছর ২০১৯ নভেম্বর মাসের বেতন দুই কিস্তিতে দেয় এবং গত ডিসেম্বর ২০১৯ইং মাসের বেতন গত জানুয়ারী ২০২০ইং মাসের ২৩ তারিখ মোট মজুরী থেকে অপারেটর দের ৮৫০০/- এবং, হেলপার ও আয়রনম্যানদের ৮০০০/- টাকা। আবার গত ৩০. জানুয়ারি প্রত্যেক শ্রমিককে ১৫০০/- টাকা, বাকি টাকা ফেব্রুয়ারী-২০২০ মাসের ০৬, ০৭ এবং ০৮ তারিখ পরিশোধ করে।

অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন , হেদায়েতুল ইসলাম-সভাপতি ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি, সালাউদ্দীন স্বপন-সভাপতি বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, তৌহিদুর রহমান-সভাপতি বাংলাদেশ এ্যাপারেল ওয়ার্কার্স ফেডারেশন, কুতুবউদ্দীন আহম্মেদ-সভাপতি বাংলাদেশ গার্মেন্টস, টেক্সটাইল এন্ড লেদার ওয়ার্কার্স ফেডারেশন, বাবুল আকতার-সাধারন সম্পাদক বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাষ্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশন, শহিদুল্লাহ বাদল-সাধারন সম্পাদক বাংলাদেশ মেটাল, কেমিক্যাল, গার্মেন্টস, টেক্সটাইল ওয়ার্কার্স ফেডারেশন, গিয়াস উদ্দিন আহম্মেদ-সাধারন সম্পাদক বাংলাদেশ কেমিক্যাল ওযার্কার্স ফেডারেশন, নূরুল ইসলাম-সাধারন সম্পাদক ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওযার্কার্স, কামরুল হাসান-সাধারন সম্পাদক একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, সাফিয়া পারভিন-সহ সভাপতি জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, রেজাউল করিম-সাংগঠনিক সম্পাদক ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওযার্কার্স, সভাপতিত্ব করেন বিগফের সহ-সভাপতি জনাব রাশেদুল আলম রাজু।
সংগঠনে সহ সভাপতি রাশেদুল আলম রাজুর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়। প্রেসবিজ্ঞপ্তি #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6