শিরোনাম :
বাসস’র টেলিফোন ইনচার্জ খালিদের মৃত্যুতে আরেফিন সিদ্দিক’র শোক ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় নিহত বাসস কর্মীর জানাজায় মেয়র তাপস পল্লবীতে অবৈধ দখলদারদের উচ্ছেদকালে ডিএনসিসি মেয়য়ের ঘোষণা: কাউকে ছাড় দেওয়া হবে না করোনায় কেড়ে নিয়েছে আফজালুর রহমানকে: সাংবাদিক নেতৃবৃন্দের শোক ডিএসসিসিতে নতুন ৩৭টি ওয়ার্ডে কমিউনিটি সেন্টার নির্মাণ হচ্ছে: মেয়র তাপসের পল্লবীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে ডিএনসিসির সঙ্গে পাকিস্তানিদের ধাওয়া-পাল্টা ধাওয়া পিকে হালদারের সহযোগী সুকুমার মৃধা ও তার মেয়ের বিরুদ্ধে ৩ দিনের রিমান্ড হাইকোর্টে রিট, সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশনা জন্য ১৫ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের তথ্য চেয়েছেন হাইকোর্ট হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প ৯ বন্দরে কেমিক্যাল টেস্টিং ল্যাব প্রতিষ্ঠার অগ্রগতি হাইকোটকে জানাবে সরকার ডিএসসিসির ময়লার গাড়ির চাপায় বাসস’এর কর্মকর্তা খালিদের মৃত্যূ নগরীতে খাল দখলমুক্ত ও বর্জ্য অপসারণ কার্যক্রম নিজস্ব অর্থায়নে হচ্ছে: মেয়র তাপস পিকে হালদারসহ ৮৩ ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্ট জব্ধের প্রতিবেদন হাইকোর্টে ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়ন হচ্ছে: এলজিআরডি মন্ত্রী দুদকে, ডেএজি রুপাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ ব্যাংক এশিয়ার নারী কর্মকর্তা রিনির অর্থ আত্মসাৎ, দুদকের মামলা দায়ের পাইলট রুটের পরিধিতে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত করা হবেঃ মেয়র তাপস দুদকের মামলায় ডিআইজি মিজানের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন কর কর্মকর্তা গোল্ডেন মনিরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল ১৭ ফেব্রুয়ারি
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ১২:২১ পূর্বাহ্ন

রাগব বোয়াল মেয়র তাপসের মুখে দুর্নীতি নিয়ে চুনোপুটির গল্প মানায় না: সাঈদ খোকন

ফাইল ছবি

দূরবীণ নিউজ  প্রতিবেদক:
ব্যারিষ্টার শেখ ফজলে নূর তাপস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন বলে দাবি জানিয়েছেন সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, ব্যারিষ্টার তাপস ডিএসসিসির মেয়রের দায়িত্ব গ্রহণের পর  দুর্নীতি মুক্ত প্রশাসন গড়ার নামে গলাবাজি করে চলছেন। এই রাগব বোয়ালের মুখে চুনোপুটির গল্প মানায় না।

শনিবার (৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর হাইকোটস্থ কদম ফোয়ারার সামনে আয়োজিত এক মাববন্ধনে উপস্থিত হয়ে সাঈদ খোকন এসব কথা বলেন। দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক ফুলবাড়িয়া সুপার মার্কেট-২ এ পরিচালিত উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।ডিএসসিসির সাবেক মেয়র সাঈদ খোকন বলেছেন,মেয়র তাপস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শত শত কোটি টাকা তার নিজ মালিকানাধীন মধুমতি ব্যাংকে স্থানান্তরিত করেছেন। মেয়র তাপস ডিএসসিসির শত শত কোটি টাকা বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠানে বিনিয়োগ করার মাধ্যমে কোটি কোটি টাকা লাভ হিসেবে গ্রহণ করেছেন এবং করছেন। এ ধরণের কর্মকাণ্ডের মধ্য দিয়ে মেয়র তাপস সিটি করপোরেশন আইন ২০০৯, ২য় ভাগের ২য় অধ্যায়ের অনুচ্ছেদ ৯ (২) (জ) অনুযায়ী মেয়র পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।

খোকন বলেন, আমি ঢাকা দক্ষিণের মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহন করার পর পরবর্তি ৫ বছর মেয়াদে সফলতার সাথে দায়িত্ব পালন করি। আমার এই ৫ বছর মেয়াদের দৃশ্যমান যাবতীয় বাস্তবায়িত ও আমার শুরু করা কাজ বর্তমানেও চলমান উন্নয়নের বিররণ তুলে না ধরে আজ শুধু একটি দিক তুলে ধরতে চাই। তা হলো নগরীর ভৌত-অবকাঠামো ও নাগরিক সেবা নিশ্চিতসহ আমার অন্যতম লক্ষ্য ছিলো নগরীতে কর্মসংস্থান এবং ব্যাবসা বান্ধব পরিবেশ সৃষ্টির মধ্য দিয়ে নগর অর্থনীতিকে গতিশীল রাখা।
তিনি বলেন, অপরদিকে অর্থের অভাবে ডিএসসিসির সাধারণ গরীব কর্মচারীরা মাসের পর মাস বেতন পাচ্ছেন না। ডিএসসিসির বিভিন্ন উন্নয়ন প্রকল্প অর্থের অভাবে বন্ধ হয়ে গেছে।

সাঈদ খোকন বলেন, তাপস মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর থেকেই দুর্নীতির বিরুদ্ধে গলাবাজি করে চলেছেন। আমি তাকে বলবো, দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে হলে সর্বপ্রথম নিজেকে দু্নীতিমূক্ত করুণ। তারপর চুনোপুটির দিকে দৃষ্টি দিন।

তিনি আরও বলেন, ফুলবাড়িয়া মার্কেটে সিটি করপোরেশন যে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে, সেটা নিয়ে আমি আগেও বলেছি, এটা সম্পূর্ণভাবে অবৈধ। কারণ মহামান্য আদালত কর্তৃক নিদেশিত হয়ে, ব্যবসায়ীদের বৈধ করণের আবেদন নিষ্পত্তির লক্ষ্যে আমরা করপোরেশনের বোর্ড সভায় সর্ব সম্মতিক্রমে আলাচিত মার্কেটগুলোর নকশা সংশোধন ও বকেয়া ভাড়া আদায় সাপেক্ষে বৈধ ব্যবসা পরিচালনার অনুমতি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করি।

বোর্ড সভার সিদ্ধান্ত মোতাবেক সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ নকশা সংশোধন করে এবং রাজস্ব বিভাগ ৭-৮ বছরের বকেয়া ভাড়া আদায় করে ব্যবসায়ীদের বৈধভাবে ব্যবসা পরিচালনা করার অনুমতি প্রদান করে।

সাবেক মেয়র সাঈদ খোকন বর্তমান মেয়র তাপস এবং তার প্রশাসনের অবৈধ উচ্ছেদকে অবৈধ আখ্যা দিয়েছেন। তিনি বলেন, আমরা আশ্চর্যের সাথে লক্ষ্য করলাম, বিনা নোটিশে দক্ষিণ সিটি অবৈধ উচ্ছেদের মাধ্যমে বুলডোজার দিয়ে এ সমস্ত হাজার হাজার বৈধ দোকান গুড়িয়ে দিলো এবং ফলশ্রুতিতে হাজার হাজার দোকান মালিক ও কর্মচারী স্বপরিবারে পথে বসে গেল। আমি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র হিসেবে এই অবৈধ উচ্ছেদের তীব্র নিন্দা জানাচ্ছি।

এর মাধ্যমে নাগরিকদের জীবন মানের সামগ্রিক উন্নয়ন সাধন করা। যা আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকারের অন্যতম প্রতিশ্রুতি ও অঙ্গিকার। এরই ধারাবাহিকতায় আমি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করি। ফুলবাড়িয়াসহ গুলিস্থান এলাকার বিভিন্ন দোকানদার ভাইদেরকে বৈধতা দিয়ে ব্যবসা পরিচালনা করার সুযোগ দেওয়া ছিলো এই লক্ষ্যে অন্যতম একটি পদক্ষেপ।

মানববন্ধনে সভাপতিত্ব করেন.ক্ষতিগ্রস্থ ব্যবসায়িদের নেতা অলিউল্লাহ। এছাড়া আরো বক্তব্য রাখেন,ব্যবসায়ি আলা উদ্দিন, ওমর আলী প্রমুখ। মানববন্ধনে অংশ নিয়েছেন শত ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী ও তাদের পরিবারের সদস্যরা।/


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৫৩০,২৭১
সুস্থ
৪৭৫,০৭৪
মৃত্যু
৭,৯৬৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৬,১১৮,০০৯
সুস্থ
৫২,৭০৯,৫২৭
মৃত্যু
২,০৫৬,২৩১

.