শিরোনাম :
বঙ্গবন্ধুর সোনার বাংলায় খুনিদের স্থান নেই : প্রধান বিচারপতি খাদ্য সচিব নাজমানারা করোনায় আক্রান্ত মুন্সিগঞ্জে বিস্ফোরণে পৌর মেয়রের স্ত্রীর মৃত্যু তিন সৈন্যের শিরোশ্ছেদ সৌদিতে ১৯ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিল মিয়ানমার আদালত করোনায় একদিনে ৭৭ জনের মৃত্যু,নতুন শনাক্ত ৫,৩৪৩ জন অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নিবেন: আইনমন্ত্রী ১৫ এপ্রিল বুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু দুর্নীতিবাজরা দুদক আতঙ্কে, আর দুদক করোনা আতঙ্কে, পরিচালকসহ আক্রান্ত-২৩ টিকার দ্বিতীয় ডোজ নিলেন ডিএনসিসির সাবেক ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন সাঈদ খোকন ৩০ মে, ‘শিশুবক্তা’ রফিকুলের মতিঝিল থানার মামলার তদন্ত প্রতিবেদন ব্রিটেনের প্রিন্স ফিলিপ আর নেই একদিনে দেশে করোনায় আরো ৬৩ জনের মৃত্যু,নতুন শনাক্ত ৭,৪৬২ রোহিঙ্গাদের দায়িত্ব শুধু বাংলাদেশের নয়: জন কেরি করোনায় এপর্যন্ত ১,৪৩২ আনসার আক্রান্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ দূত জন কেরি এখন ঢাকায় কঠোর লকডাউনের চিন্তা ১৪ এপ্রিল থেকে: কাদের ডিএনসিসির ৫টি নগর মাতৃসদনে কোভিড-১৯ এর টেলিমেডিসিন সেবা
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৯:১২ অপরাহ্ন

মেয়র তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি, ২ জন গ্রেফতার

ফাইল ছবি

দূরবীণ নিউজ প্রতিবেদক:

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গ্রেফতারকৃতরা হলো- মোঃ জাকারিয়া ও মোঃ একরামুল হক ওরফে রাজু। এ সময় তাদের হেফাজত হতে ফেইসবুক ডিভাইস, একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নাম্বারের সীম উদ্ধার করা হয়।

মঙ্গলবার(১২ জানুয়ারী) দুপুরে ডিবি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

হাফিজ আক্তার বলেন, গ্রেফতার জাকারিয়া মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন মানুষের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখাতো। এমন অভিযোগে গত সোমবার রংপুর ও গাজীপুর জেলায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

সে সময় তাদের কাছ থেকে একটি স্মার্টফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নম্বরের সিম উদ্ধার করা হয়। এছাড়াও মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে একটি ভুয়া ফেইসবুক আইডি ‘Shekh Fazle Noor Taposh’ লগইন অবস্থায় পাওয়া যায়।

উল্লেখ্য, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

গোয়েন্দা পুলিশ জানান, গ্রেফতারকৃতরা বিভিন্ন লোকজনের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করতো তারা। টাকা সংগ্রহের জন্য কাজ করতো একরামুল হক। তার নামে রেজিস্ট্রেশন করা বিকাশ নম্বর ব্যবহার করতো।

এ কে এম হাফিজ আক্তার বলেন, মেয়রের ফেইসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় মামলার ব্যাপারে তিনি জানান, একটি চক্র বিভিন্ন লোভনীয় অফার দেখিয়ে ফিশিং লিংক তৈরী করে টার্গেটকৃত ফেইসবুক আইডির ম্যাসেঞ্জারে (বিশেষ করে মহিলাদের) পাঠায়।
টার্গেট ফেইসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেইসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়।

এরপরথেকে ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের ম্যাসেঞ্জারে নক করে বিভিন্ন অযুহাতে টাকা ধার চায়। এবং টাকা পাঠানোর জন্য অনুরোধ জানিয়ে নিজের বিকাশ নাম্বার দেয়।

চক্রটি এভাবে ফেইসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিতো। এ চক্রের এক সদস্যকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্লাহ জানান, গত ১০ জানুয়ারি ঠাকুরগাঁও জেলার রাণীশৈংকল থানা এলাকা হতে ফেইসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়।

তার হেফাজত হতে ফেইসবুক হ্যাকিং এর কাজে ব্যবহৃত ০১ একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ এবং হ্যাকিং এর কাজে ব্যবহৃত ০২ টি স্মার্ট ফোন, বিভিন্ন অপরেটরের ০৭ (সাত) টি সীম উদ্ধার করা হয়।

তিনি জানান, বাংলাদেশের জনগনের মধ্যে ফেইসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেইসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার ও পরিচিত ব্যক্তি ব্যতিত অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েষ্ট একসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।

এ সংক্রান্তে গ্রেফতারকৃতের বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে বলে এ গোয়েন্দা কর্মকর্তা জানান।/

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৬৭৮,৯৩৭
সুস্থ
৫৭২,৩৭৮
মৃত্যু
৯,৬৬১
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩২,৯২৪,৮৭৩
সুস্থ
৭৫,৬৪৮,৪৩৭
মৃত্যু
২,৮৮৫,০৮২

.