সর্বশেষঃ
আমান ও বুলুসহ বিএনপি’র ৪১ নেতার বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন সরকার আগে ব্যবস্থা নিলে গ্রাহকরা নি:স্ব হতো না: হাইকোর্ট রিজেন্টের সাহেদ ও স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজি আজাদসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশীট গাজীপুর জেলা রেজিস্ট্রার ও তার স্ত্রীর সম্পদের হিসেবে চেয়েছে দুদক ডিএনসিসির কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু’র সম্পদের হিসেব চেয়েছে দুদক দুর্নীতিবাজদের শাস্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দুদককে বললেন রাষ্ট্রপতি বিটিআরসি অনুমোদনহীন ৫৯ আইপি টিভি বন্ধ করেছে রাস্তা ও ভবন নির্মাণে গুণগত ও স্ট্যান্ডার্ড সাইজের ইট ব্যবহারের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর রাজধানীতে আরো ১৮৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সাংবাদিকদের সুনাম ক্ষুণ্ণ করেছে: জাতীয় প্রেস ক্লাব সভাপতি
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৯:২২ অপরাহ্ন

মেয়র তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি, ২ জন গ্রেফতার

ফাইল ছবি

দূরবীণ নিউজ প্রতিবেদক:

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গ্রেফতারকৃতরা হলো- মোঃ জাকারিয়া ও মোঃ একরামুল হক ওরফে রাজু। এ সময় তাদের হেফাজত হতে ফেইসবুক ডিভাইস, একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নাম্বারের সীম উদ্ধার করা হয়।

মঙ্গলবার(১২ জানুয়ারী) দুপুরে ডিবি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

হাফিজ আক্তার বলেন, গ্রেফতার জাকারিয়া মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন মানুষের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখাতো। এমন অভিযোগে গত সোমবার রংপুর ও গাজীপুর জেলায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

সে সময় তাদের কাছ থেকে একটি স্মার্টফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নম্বরের সিম উদ্ধার করা হয়। এছাড়াও মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে একটি ভুয়া ফেইসবুক আইডি ‘Shekh Fazle Noor Taposh’ লগইন অবস্থায় পাওয়া যায়।

উল্লেখ্য, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এর নামে ভূয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

গোয়েন্দা পুলিশ জানান, গ্রেফতারকৃতরা বিভিন্ন লোকজনের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করতো তারা। টাকা সংগ্রহের জন্য কাজ করতো একরামুল হক। তার নামে রেজিস্ট্রেশন করা বিকাশ নম্বর ব্যবহার করতো।

এ কে এম হাফিজ আক্তার বলেন, মেয়রের ফেইসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় মামলার ব্যাপারে তিনি জানান, একটি চক্র বিভিন্ন লোভনীয় অফার দেখিয়ে ফিশিং লিংক তৈরী করে টার্গেটকৃত ফেইসবুক আইডির ম্যাসেঞ্জারে (বিশেষ করে মহিলাদের) পাঠায়।
টার্গেট ফেইসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেইসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়।

এরপরথেকে ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের ম্যাসেঞ্জারে নক করে বিভিন্ন অযুহাতে টাকা ধার চায়। এবং টাকা পাঠানোর জন্য অনুরোধ জানিয়ে নিজের বিকাশ নাম্বার দেয়।

চক্রটি এভাবে ফেইসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিতো। এ চক্রের এক সদস্যকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্লাহ জানান, গত ১০ জানুয়ারি ঠাকুরগাঁও জেলার রাণীশৈংকল থানা এলাকা হতে ফেইসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়।

তার হেফাজত হতে ফেইসবুক হ্যাকিং এর কাজে ব্যবহৃত ০১ একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ এবং হ্যাকিং এর কাজে ব্যবহৃত ০২ টি স্মার্ট ফোন, বিভিন্ন অপরেটরের ০৭ (সাত) টি সীম উদ্ধার করা হয়।

তিনি জানান, বাংলাদেশের জনগনের মধ্যে ফেইসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেইসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার ও পরিচিত ব্যক্তি ব্যতিত অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েষ্ট একসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।

এ সংক্রান্তে গ্রেফতারকৃতের বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে বলে এ গোয়েন্দা কর্মকর্তা জানান।/

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    20% 1 / 5
  • না
    80% 4 / 5