সর্বশেষঃ
এত বড় অপরাধের সাথে জড়িতরা নিশ্চিহ্ন হয়ে যাবেঃ শেখ সেলিম শুষ্ক মৌসুমে মশার প্রকোপ নিয়ন্ত্রণের নির্দেশ ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের ঢাকা ওয়াসার এমডির নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট ১৫২ প্রভাষককে এমপিওভুক্তিতে অনলাইন আবেদনের সুযোগ পেলো: হাইকোর্ট ৩টি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকা ঋণের অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ইসলামী ব্যাংকে গ্রাহকের আমানতের নিশ্চয়তা রয়েছে: বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সোনালী লাইফের কার্যক্রম অনুকরনীয়: আইডিআরএ সদস্য নজরুল ইসলাম মরহুম মেয়র আনিসুল হকের সম্মানে বিশেষ দোয়া ডিএনসিসির ৫০ তলা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নির্মাণের নকশা প্রণয়নে পরামর্শক প্রতিষ্ঠানের সাড়া মিলছে শহর বাঁচাতে অ্যাট সোর্সে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই: মেয়র আতিকুল ইসলাম
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৯:১২ অপরাহ্ন

মাদকের বিরুদ্ধে সংগ্রাম করতে বললেন রাষ্ট্রপতি

দূরবীণ নিউজ ডেস্ক :
মাদকের বিরুদ্ধে সামাজিক বিপ্লব গড়ে তোলার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, মাধ্যমে মাদককে রুখে দিতে। মাদকের বিরুদ্ধে সংগ্রাম করতে হবে। সারা দেশ মাদকে সয়লাব।

সোমবার (২৭ জানুয়ারি ) বিকেলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে রাষ্ট্রপতি এসব কথা বলেন।
তিনি ৪টা ২৮ থেকে ৪টা ৪৮মিনিট পর্যন্ত ২০মিনিট বক্তব্য রাখেন। সমাবর্তনে দুই হাজার ৮৮৮ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হয়।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানেও মাদক পাওয়া যায়। শুনেছি কুমিল্লায়ও মাদকের রুট আছে। ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন করেছি। আজ সেই দেশটি মাদকের ছোবলে ধ্বংস হয়ে যাচ্ছে। এগুলো বন্ধ করতে হবে। এজন্য তিনি শিক্ষার্থী, তরুণ সমাজ ও রাজনৈতিক নেতৃবৃন্দকে এগিয়ে আসতে হবে।

রাষ্ট্রপতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বিশ্ববিদ্যালয় টাকা কামানো আর র‌্যাগিংয়ের জায়গা নয়। তোমরা অর্জিত ডিগ্রি ও সম্মানবোধকে ভূলুণ্ঠিত করেবে না। বিবেকের কাছে কখনও পরাজিত হবে না।

তিনি বলেন, শিক্ষার সাথে মানবিক মূল্যবোধ পৃথিবীকে সামনের দিকে এগিয়ে নিতে পারে শিক্ষার্থীরা। কারণ বিশ্ববিদ্যালয় হচ্ছে মূলত জ্ঞানচর্চা, মুক্তচিন্তা আর মানবিক মূল্যবোধ বিকাশের ক্ষেত্র। এ লক্ষ্য বাস্তবায়নে সাধারণ শিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে নতুন নতুন জ্ঞানের ক্ষেত্র ও সে বিষয়ে কার্যকর, প্রাসঙ্গিক ও ব্যবহারিক কার্যক্রম প্রণয়ন করতে হবে।

তিনি বলেন, শিক্ষার সাথে মানবিক মূল্যবোধ পৃথিবীকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার মূল প্রেরণা হিসেবে কাজ করে। দেশের বিশাল তরুণ সমাজকে দক্ষ মানবসম্পদে পরিণত করার জন্য আনুপাতিক হারে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। এই বিবেচনায় বর্তমান সরকার প্রায় প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে। এতে দেশের সকল অঞ্চলের শিক্ষার্থীরা মানববিদ্যা, বিজ্ঞান ও প্রযুক্তিতে উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে ও আগামীতেও পাবে।

এছাড়া শিক্ষায় অসমান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী ও সমাবর্তন বক্তা আ হ ম মুস্তফা কামাল এমপি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।

অর্থমন্ত্রী বলেন, তোমরা সৎ মানুষ হও। উন্নতির শিখরে আহরণ কর। ২০২৪সালের পর আমরা মালয়েশিয়া ও সিঙ্গাপুরকে পেছনে ফেলে এগিয়ে যাবো। যারা লেখাপড়া করছো কেউ বেকার থাকবে না।

সমাবর্তনকে ঘিরে শিক্ষার্থীদের উপস্থিতিতে উৎসব মুখর ছিলো ক্যাম্পাস। গাউন ও ক্যাপ পরে সেলফি ও ছবি তোলায় ব্যস্ত ছিলো সাবেক শিক্ষার্থীরা। কেউ কেউ শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মধুর স্মৃতিচারণে মেতে উঠেন।

সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি, সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ, সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার, সংসদ সদস্য মেজর (অব.) সুবিদ আলী ভূইয়া, সংরক্ষিত মহিলা আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, প্রবীণ আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আফজল খান, কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান আবদুস ছালাম, কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর ও কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১০ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩৩ অপরাহ্ণ
  • ৬:২৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9