সর্বশেষঃ
 ড্রোনের মাধ্যমে মশার বিরুদ্ধে চিরুনি অভিযান ডিএনসিসির দুদকের মামলার আসামী নর্থ সাউথ বিশ্ব. ট্রাস্টি হিলালী নিখোঁজ ২০ লাখ টাকাসহ কক্সবাজারের সার্ভেয়ারআতিক ঢাকায় আটক চিনি শিল্পকে লাভজনক শিল্পে পরিণত করতে হবেঃ শিল্প প্রতিমন্ত্রী সীতাকুন্ড আগুনে নিহতদের প্রতি পরিবারকে ২ কোটি টাকা চেয়ে হাইকোর্টে রিট ঢাকা শহরের জলাবদ্ধতার স্থায়ী নিরসনে পুরনো খাল-নদী সংস্কার হচ্ছে : মন্ত্রী তাজুল ইসলাম ‌’ঢাকা উত্তর সিটিতে কোরবানির পশুর হাটে ডিজিটাল ক্রয়-বিক্রয় উদ্বোধন’ কারাদন্ডপ্রাপ্ত ডেসটিনি গ্রুপের সাকিবুজ্জামানসহ ৪ জন কারাগারে দুর্নীতির দায়ে ঢাকা দক্ষিণ সিটির উপ-কর কর্মকর্তা সেলিমসহ ৩২জন চাকরিচ্যুত অর্থ পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিল: খতিয়ে দেখতে দুদককে নির্দেশ
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:৫৪ অপরাহ্ন

বিচারপ্রার্থীদের দুরবস্থায় মানবিক আচরণ করতে আইনজীবীদের অুনরোধ প্রধান বিচারপতির

দূরবীণ নিউজ প্রতিনিধি :
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সুপ্রিমকোটসহ দেশের সকল আইনজীবীদের উদ্দেশ্যে বলেছেন, ‘আপনারা মানুষের সঙ্গে মানবিক আচরণ করবেন। শুধুমাত্র টাকা- পয়সা বেশি দিতে পারেননি বলে (বিচারপ্রার্থী) তাদের সঙ্গে দুর্ব্যবহার করবেন না, তাদেরকে দূর-দূর করে তাড়িয়ে দেবেন না। কারণ এ আচরনে আপনাকে (আইনজীবী) যিনি সৃষ্টি করেছেন তিনি কি খুশি হবেন? তাই এটা কখনো করবেন না’।

প্রধান বিচারপতি বলেন, ‘আপনাদের সৎ থাকতে হবে। ফিস (ফি) যদি হয় ২০ হাজার টাকা, সেটাই নেবেন। মানুষের দুরবস্থার সুযোগ নিয়ে দুই লাখ টাকা নেবেন না। এ যে মানুষের দুরবস্থার সুযোগ নেওয়া, এটা অসততা। বিবেকের কাছে অসততা। এটি সৃষ্টিকর্তার কাছেও অসততা।

লোকজন ভাবতে পারে আপনি অসৎ। এভাবে নিলে হয়তো বাড়ি-গাড়ি করতে পারবেন, কিন্তু কোনোভাবেই ওপরে উঠতে পারবেন না’।
১৮ জুন দিবাগ রাতে রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে বৃহত্তর কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতি, ঢাকার ‘আইনজীবী পুনর্মিলনী-২০২২’ এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিমপ্র কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির, জ্যেষ্ঠ আইনজীবী তানিয়া আমীর প্রমুখ।

প্রধান বিচারপতি বলেন, বিচারপ্রার্থী মানুষের দুরবস্থার সুযোগ নেওয়া অসততা। এটি বিবেকের কাছে অসততা। সৃষ্টিকর্তার কাছেও অসততা।
হাসান ফয়েজ সিদ্দিকী আইনজীবীদের আরও বলেছেন, আপনাদের সৎ থাকতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে এবং মামলার বিষয়বস্তু আদালতে সুন্দরভাবে উপস্থাপন করতে হবে। তিনি বলেন, মানুষ হিসেবে আমরা কারও না কারও ওপর নির্ভরশীল।

অন্যের সাহায্য ছাড়া মানুষ চলতে পারে না। এই যে আপনি স্যুট, টাই, চশমা পড়লেন, এগুলো কেউ না কেউ দিয়েছে। এখন যার কাছ থেকে নিলেন তাকে কী দিলেন? গ্রামের বাড়ি থেকে শ্যামনগর, সাতক্ষীরা হয়ে যে লোকটি বিচারের জন্য ঢাকায় আসলেন, শুধুমাত্র পয়সা বেশি দিতে পারেননি বলে তার সঙ্গে দুর্ব্যবহার করবেন, তাকে দূর-দূর করে তাড়িয়ে দেবেন, তাতে আপনাকে যে সৃষ্টি করেছেন তিনি কি খুশি হবেন? তাই এটা কখনো করবেন না। মানুষের সঙ্গে মানবিক আচরণ করতে হবে।

বিচারের দীর্ঘসূত্রতার বিষয়টি উল্লেখ করে প্রধানবিচারপতি বলেন, বিচারিক আদালতে আশির দশকের মামলা এখনো বিচারাধীন। যে লোকটা বিচারের জন্য ২০ বছর, ৪০ বছর ধরে ঘুরছেন, আদালতের প্রতি তার কেন আস্থা থাকবে? পুরোনো মামলা নিষ্পত্তিতে বিচারিক আদালতগুলোকে বিশেষ বার্তা দেওয়া হবে বলেও জানান প্রধান বিচারপতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:৪২ অপরাহ্ণ
  • ৬:৫৪ অপরাহ্ণ
  • ৮:২০ অপরাহ্ণ
  • ৫:১৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 2 / 8
  • না
    75% 6 / 8