শিরোনাম :
ঢাকার বায়ুদূষণ রোধে ৯ দফা নির্দেশনা বাস্তবায়ন করতে বলছে হাইকোর্ট দুদকের হাতে গোল্ডেন মনিরের অঢেল সম্পদের তথ্য করোনার টিকা আমদানির পর বিতরণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় একদিনে আরো ৩২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ২,২৩৯ রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্প বস্তিতে আগুন মাস্ক পরিধান নিশ্চিত করতে মাঠে ডিএনসিসির মোবাইল কোর্ট শুধু অবকাঠামো নির্মাণ নয়, রক্ষণাবেক্ষণ আরো বেশি জরুরী: এলজিআরডি মন্ত্রী নতুন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান শপথ নিলেন ডিএনসিসি মেয়রের সাথে ভারতের রাষ্ট্রদূতের ভার্চুয়াল বৈঠক খালেদার নাইকো দুনীতি মামলার চার্জ গঠনের শুনানি ৫ জানুয়ারি নতুন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, সন্ধ্যায় বঙ্গভবনে শপথ রাতের আধারে পুড়েছে মহাখালির ৭ তলা বস্তি করোনায় মারা গেলেন সংবাদের সম্পাদক মুনির সাংবাদিক জিলানী মিলটন করোনায় আক্রান্ত, তার মায়ের মৃত্যুতে সাংবাদিকদের শোক রাঙ্গামাটিতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে দুদকের অভিযান সাংবাদিক জিলানী মিলটনের মায়ের মৃত্যুতে ক্র্যাবের শোক বিদেশে অর্থপাচারের মামলায় খালেদ মাহমুদ ভূইয়ার বিরুদ্ধে দুদকের চার্জশিট অর্থপাচার চক্রের সদস্য বাবুলের ৩৪ লাখ টাকার অবৈধ সম্পদ করোনায় একদিনে ৩৮ জনের মৃত্যু,নতুন আক্রান্ত ২০৬০ সাবেক ফুটবলার বাদল রায়ের মৃত্যুতে ডিএনসিসি মেয়রের শোক
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:২৪ পূর্বাহ্ন

ফুটবলে নেপালকে ২ গোলে হারিয়েছে বাংলাদেশ

দূরবীণ নিউজ ডেস্ক:
নেপালকে ২ গোলে হারিয়ে দিয়ে বাংলাদেশের ফুটবলাররা। এর আগে তিন ম্যাচে নেপালের কাছে হেরেছিল বাংলাদেশ। আজ ওই হারের বদলা নিয়েছে বাংলাদেশ।
শুক্রবার (১৩ নভেম্বর) গুলিস্তান এলাকায় বঙ্গবন্ধ জাতীয় ফুটবল মাঠে অনুষ্ঠিত খেলায় বাংলাদেশ ২ গোলে জয়ী হয়েছে।

খেলার ধারাভাষ্য মতে, নেপালের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছিলেন, ‘তিন ম্যাচ হারের বদলা জয়ে নিতে চান তিনি।’ অবশেষে জেমি ডের শিষ্যরা অধিনায়কের কথাই সত্য করলেন। ঘরের মাঠে মুজিববর্ষ ফিফা ফুটবল আন্তর্জাতিক সিরিজের প্রীতি ম্যাচে নেপালকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে গোল দুটি করেছেন নাবিব নেওয়াজ জীবন ও মাহবুবুর রহমান। ম্যাচের ১০ম মিনিটে সাদ উদ্দিনের পাস থেকে দারুণ গোল করেন জীবন। ম্যাচের ৭৯ মিনিটে মাহবুবের করা একক প্রচেষ্টার গোলটিও ছিল দেখার মতোন।

২০১৩ ও ২০১৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের কাছে হেরেছিল বাংলাদেশ। দুবারই পরাজয়ের ব্যবধান ছিল ২-০। এছাড়া গত বছর এসএ গেমসের ম্যাচে হেরেছিল ১-০ গোল ব্যবধানে। তবে দুই প্রীতি ম্যাচের প্রথমটিতে সহজ জয় তুলে নিয়ে দ্বিতীয় ম্যাচের আগে আত্মবিশ্বাস ও মানসিকভাবে এগিয়ে থাকবে জামাল ভূঁইয়ার দল।

মুজিববর্ষ ফিফা ফুটবল আন্তর্জাতিক সিরিজের প্রীতি ম্যাচে প্রথমার্ধে এগিয়ে থাকা বাংলাদেশ মাহবুবুর রহমানের অসাধারণ গোলে জয়ের সুবার পাচ্ছে। ম্যাচের ৭৯ মিনিটে দারুণ এক সলো গোলে নেপালের বিপক্ষে বাংলাদেশকে ২-০ গোলে এগিয়ে দেন মাহবুব।

দ্বিতীয়ার্ধে মাঠে নামা বাংলাদেশ পরিকল্পিত ফুটবল খেলতে থাকে। যদিও আক্রমণে বেশি ওঠার চেষ্টা করে নেপাল। তবে সফরকারী দলের আক্রমণে ছিলো না ধার এবং পরিকল্পনা। ম্যাচের ৫৭ মিনিটে বাংলাদেশ বেশ দারুণ এক পরিকল্পিত আক্রমণে যাওয়ার চেষ্টা করে। কিন্তু ৫ জনের নেপাল ডিফেন্স ভেঙে ডি বক্সে ঢুকতে পারছিল না বাংলাদেশ। পরবর্তীতে রাইট উইং থেকে দারুণ এক শট করেন তপু। সরাসরি জালে করা সেই শট নেপাল গোলরক্ষক দারুণ দক্ষতায় নিজের আয়ত্তে নেন।

৫৯ মিনিটে প্রথমবারের মতো প্লেয়ার পরিবর্তন করে বাংলাদেশ, তাও দুটো। মানিক মোল্লার বদলে সোহেল রানা এবং জামালের বদলে মাঠে নামেন ফাহাদ। ৬৪ মিনিটে উঠে যান গোলস্কোরার জীবন, নামেন বিপলু।

হাই প্রেসিং করে খেলতে থাকা বাংলাদেশ সোহেল রানার বদৌলতে ৭৭ মিনিটে ফ্রি কিক আদায় করে নেন। জামালের বদলে নেতৃত্ব দেওয়া তপুর অসাধারণ ফ্রি কিক অল্পের জন্য বাঁচান নেপাল গোলরক্ষক কিরণ। এরপর ৭৮ মিনিটে নেপাল পায় ভালো সুযোগ। কিন্তু বাংলাদেশ গোলরক্ষক জিকোর দৃঢ়তায় রক্ষা পায় বাংলাদেশ।

এরপরই জাদুকরী গোলটি করেন মাহবুব। ম্যাচের ৭৯ মিনিটে মাঝ মাঠের একটু সামনে থেকে বল পেয়ে নেপালের ডিফেন্সকে গতিতে হারিয়ে দারুণ এক গোল করেন এই ফুটবলার।

মুজিববর্ষ ফুটবল আন্তর্জাতিক সিরিজের প্রীতি ম্যাচে প্রথমার্ধে এগিয়ে থেকে বিরতিতে গেলো জামাল ভূঁইয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ। খেলার শুরুতেই নাবিব নেওয়াজ জীবনের গোলে এগিয়ে যাওয়া বাংলাদেশ, বাকী সময়ে সতর্কতার সঙ্গে খেলে লিড ধরে রাখে। অবশ্য বাংলাদেশ কিছু ভালো আক্রমণ করলেও নেপালের স্ট্রাইকাররা ছিলেন নিষ্প্রভ।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক খেলা বাংলাদেশ ১০ম মিনিটে সাদ উদ্দীনের পাস থেকে জীবনের গোলে এগিয়ে যায়। এরপর ম্যাচের ১৪ মিনিটে আক্রমণে ওঠা নেপাল টানা দুই কর্ণার পায়। কিন্তু ভয় জাগাতে পারেনি বাংলাদেশি ডিফেন্সে। ১৭ মিনিটে নেপালের অনন্ত বিস্টা ফাঁকায় বল পেয়ে শট করলেও গোলমুখে রাখতে ব্যর্থ হোন।

২৩ মিনিটে বিশ্বনাথের থ্রো থেকে ভালো সুযোগ পায় বাংলাদেশ। তবে ডি বক্সে থাকা তপু বর্মণের হেড গোলপোস্টের বাম পাশ দিয়ে বেরিয়ে যায়। এরপর বাংলাদেশি ফুটবলারদের মিস পাসে বল পেলেও রাবি পাসওয়ান গোলমুখে দুর্বল শট করেন। যা ধরতে বেগ পেতে হয়নি বাংলাদেশি গোলরক্ষক জিকোর।

সেখান থেকে পাল্টা আক্রমণে উঠে বাংলাদেশ। বিশ্বনাথও দারুণ এক ক্রস করেন ডি বক্সে। তবে নেপালের ডিফেন্ডাররা ক্লিয়ার করে বল। ডি বক্সের একটু বাইরে বল পায়ে দূরপাল্লার এক অসাধারণ শট নেন মানিক মোল্লা। তবে নেপাল অধিনায়ক ও গোলরক্ষক কিরণ অসাধারণ সেই জোরালো শট কর্ণারের বিনিময়ে ঠেকিয়ে দেন।

এদিকে ৩২ মিনিটে সহজ একটি সুযোগ মিস করেন প্রথমার্ধের একমাত্র গোলস্কোরার জীবন। সাদ উদ্দিনের ক্রস ফাঁকায় পেলেও সময় না নিয়ে ভলিতে জালে জড়াতে গিয়ে সহজ সুযোগ মিস করেন ৯ নাম্বার জার্সিধারী এই ফুটবলার।

এরপর কিছুটা ডিফেন্সিভ হয়ে খেলে বাংলাদেশ। নেপাল আক্রমণ করার চেষ্টা চালালেও সেগুলো শক্তশালী ছিলো না। যদিও ৩৯ মিনিটে বাংলাদেশের ডিফেন্সের ব্যর্থতায় সুযোগ পায় এগিয়ে যাওয়ার। কিন্তু সতীর্থের বাড়ানো ক্রস ঠিকমতো শট করতে পারেননি দলের রবি পাসওয়ান। পরে অনন্ত বিস্টা দূর্বল শট করলে ঠেকিয়ে দেন জিকো। বাকি সময় সাধারণ ফুটবল খেলে এগিয়ে থেকে নেপালের বিপক্ষে মাঠ ছাড়ে বাংলাদেশ।

ঘরের মাঠে শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলছিল বাংলাদেশ। ম্যাচের প্রথম মিনিটে আক্রমণে ওঠার চেষ্ঠা করে স্বাগতিকরা। তবে থ্রোয়ের বিনিময়ে বাঁচে নেপাল। ৫ মিনিটে আবার আক্রমণে বাংলাদেশ। তবে সুমন রেজা বল নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হোন। নেপালও চেষ্টা করেছে আক্রমণে যাওয়ার। তবে ছন্দহীন আক্রমণ ব্যর্থ হয় বাংলাদেশি ডিফেন্ডারের কাছে।

ম্যাচের ৯ম মিনিটে বিশ্বনাথ থ্রো থেকে ডি বক্সে বল নিলে বাংলাদেশের আক্রমণ জোরালো হয়ে ওঠে। পরবর্তী এক মিনিট টানা চাপে রেখে গোল আদায় করে নেয় বাংলাদেশ। ম্যাচের ১০ম মিনিটে সাদ উদ্দিনের পাস থেকে বল জালে জড়ান জীবন।বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হয়েছে মুজিববর্ষ ফিফা আন্তর্জাতিক ফুটবল সিরিজের দুটি প্রীতি ম্যাচের প্রথমটি। স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মাঠে নেমেছে সফরকারী নেপাল।

নেপালের বিপক্ষে অতীত লড়াইয়ে ২৩ ম্যাচের মধ্যে ১৩ ম্যাচে জয় বাংলাদেশের। অপরদিকে নেপাল জিতেছে ৭ বার। বাকি ৩ ম্যাচ দেখেছে ড্র এর মুখ। যদিও সর্বশেষ তিন ম্যাচের পরিসংখ্যানে পিছিয়ে বাংলাদেশ। তিন ম্যাচে হার দেখেছে বাংলাদেশ। আজ ঘরের মাঠে ফিফার এই প্রীতি ম্যাচে জয়ে অতীত হারের স্মৃতি ভুলতে চায় বাংলাদেশ।

ফিফা এই প্রীতি ম্যাচটি টি-স্পোর্টস ইউটিউবে লাইভ স্ট্রিমিং করছে। এছাড়াও টি-স্পোর্টস এবং বাংলাদেশ টেলিভিশন সরাসরি সম্প্রচার করছে।

বাংলাদেশ একাদশ:
আনিসুর রহমান জিকো, বিশ্বনাথ ঘোষ, তপু বর্মণ, রিয়াদুল হাসান, রহমত মিয়া, জামাল ভূঁইয়া (অধিনায়ক), মানিক হোসেন মোল্লা, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, সুমন রেজা, মোহাম্মদ ইব্রাহিম।

নেপাল একাদশ:
কিরণ চেমজং (অধিনায়ক), সুমন আরিয়াল, আনান্ত তামাং, আজিত ভন্দারি, বিকাশ খাওয়াস, বিক্রম লামা, তেজ তামাং, আঞ্জান বিস্টা। সুজাল শ্রেষ্টা, রাবি পাসওয়ান, নাওয়াউগ শ্রেষ্ঠা। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৪৫০,৬৪৩
সুস্থ
৩৬৪,৯১৬
মৃত্যু
৬,৪২০
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৫৯,১৬২,৭৪৪
সুস্থ
৩৭,৮৮৯,০৮৩
মৃত্যু
১,৩৯৬,২৬৭

.