শিরোনাম :
কালশী অগ্নীকান্ডের ৭ম বার্ষিকী, বিহারীদের মিলাদ মাহফিল স্বেচ্ছাসেবক দল ফরিদপুর আহবায়ক কমিটি, হবিগঞ্জে ১০টি ইউনিট কমিটি অনুমোদন ঢাকা দক্ষিণে নিম্নাঞ্চলে জলপ্রবাহের জায়গা পুনরুদ্ধার ও খনন কাজ শুরু পারিবারিক সহিংসতার অন্যতম কারণ বাল্যবিবাহ: ডিএসসিসি আমার ফেসবুক- টুইটার নেই , যারা আমার নামে চালায়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব : মির্জা ফখরুল কুষ্টিয়ায় গুলিতে নিহত ৩ জনের লাশ হস্তান্তর নুরসহ ৪ জনকে এক শিক্ষার্থী ধর্ষণের সহযোগিতার মামলা থেকে অব্যাহতি খালেদা জিয়ার কিডনি ও ফুসফুস ঠিক মত কাজ করছে না: বিএনপি মহাসচিব  নির্যাতিত নায়িকা পরীমণির ব্যবসায়ী নাসিরসহ ৬ জনের বিরুদ্ধে মামলা ফুসফুস ও কিডনি জটিলতায়  খালেদা জিয়া : বিএনপি মহাসচিব বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’ বিনিয়োগ কারীদের হয়রানী দূর করবে বিএসআরএফ’র নির্বাচনে সভাপতি জনকন্ঠের তপন , সম্পাদক ইউএনবি’র মাসউদুল ঢাকা দক্ষিণে ওয়াসার ড্রেনের জমাট বাধা বর্জ্য অপসারণ চলছে আওয়ামী লীগ কি কচুরিপানা ! সেতুমন্ত্রী আজ চীনের উপহারের ৬ লাখ ডোজ টিকা ঢাকায় এসেছে করোনায় সারাদেশে ১ দিনের ৪৭ জনের মৃত্যু ‘এক বছরেও ক্র্যাবের সাবেক সম্পাদক নান্নুর মৃত্যু রহস্য উদঘাটন হয়নি’ হাইকোর্টে . খালেদা জিয়ার জন্মসনদসহ নথিপত্র তলব হাইকোর্টের নির্দেশ, ৬ মাসের মধ্যে দুলু দম্পতির দুর্নীতি মামলা নিষ্পত্তির তিতাসের ১০ কোটি টাকা আত্মসাতকারী ফারুক এখন কারাগারে
সোমবার, ১৪ জুন ২০২১, ০৯:০৬ অপরাহ্ন

নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির নামে ঘুষ-দুর্নীতি-হয়রানি সহ্য করা হবে না: দুদক চেয়ারম্যান

দূরবীণ নিউজ প্রতিবেদক :
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তিতে কোনো প্রকার ঘুষ-দুর্নীতি-হয়রানি সহ্য করা হবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের আলোকে দেশের নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির কার্যক্রম শুরু হয়েছে। এ প্রেক্ষাপটে নতুন এমপিওভুক্তিতে সংশ্লিষ্ট একাধিক শিক্ষক-কর্মচারী নামে-বেনামে দুর্নীতি দমন কমিশনে এ মর্মে অভিযোগআসছে।
মঙ্গলবার (৫ মে) দুদকের পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, দুদকে আসা ওইসব অভিযোগ পত্রে উল্লেখ করা হচ্ছে যে, কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষার নামে কোনো কোনো উপজেলা শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস এবং আঞ্চলিক শিক্ষা অফিসসমূহের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী তাদের কাছে অনৈতিক অর্থ দাবি করছেন। আর ইতোমধ্যে কমিশনের গোয়েন্দা অনুবিভাগ এসব অভিযোগ দুর্নীতি দমন কমিশনকে অবহিত করেছেন।

আর এ প্রেক্ষাপটে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ দুদকের গোয়েন্দা অনুবিভাগ, সকল সমন্বিত জেলা কার্যালয় (সজেকা) এবং বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তাদের তাৎক্ষণিক এক বার্তায় নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন,‘`শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তিকরণে কোনো প্রকার দুর্নীতি-অনিয়ম-হয়রানি কমিশন সহ্য করবে না। , সজেকার কর্মকর্তাবৃন্দ ও বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তাগণ এই এমপিওভুক্তিকরণ কার্যক্রম নিবিড় নজরদারি করবেন।

তিনি বলেন, কোনো অবস্থাতেই কোনো অযোগ্য শিক্ষক যেন ঘুষ প্রদানের মাধ্যমে এমপিওভুক্ত হতে না পারেন। আবার কোনো যোগ্য শিক্ষক-কর্মচারীর নিকট থেকে সংশ্লিষ্ট অফিসের কোনো কর্মকর্তা-কর্মচারী যাচাই-বাছাইয়ের নামে ঘুষ গ্রহণ করার সুযোগও যেন না পায়।

দুদক চেয়ারম্যান বলেন, এ কার্যক্রম এমনভাবে মনিটরিং করতে হবে, যাতে কারো পক্ষে ঘুষ দেওয়া এবং ঘুষ নেওয়ার সুযোগ না থাকে। প্রয়োজনে ফাঁদ মামলা পরিচালনা করে অপরাধীদের আইন-আমলে নিয়ে আসতে হবে।

এক্ষেত্রে দুর্নীতি দমন আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে। সবাইকে মনে রাখতে হবে ঘুষ নেওয়া যেমন ফৌজদারি অপরাধ, তেমনি ঘুষ দেওয়াও একই জাতীয় (সমান) অপরাধ। এ অপরাধে যারাই সম্পৃক্ত হবেন তাদেরকে আইনের মুখোমুখি করা হবে। ‘ # কাশেম


আপনার মতামত লিখুন :

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/courentn/public_html/wp-includes/functions.php on line 5061

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৮২৯,৯৭২
সুস্থ
৭৬৮,৮৩০
মৃত্যু
১৩,১৭২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৭৫,৭০১,৭৫৩
সুস্থ
১১৩,৯৬৫,৮৩৩
মৃত্যু
৩,৮০১,৬০২

.