সর্বশেষঃ
এত বড় অপরাধের সাথে জড়িতরা নিশ্চিহ্ন হয়ে যাবেঃ শেখ সেলিম শুষ্ক মৌসুমে মশার প্রকোপ নিয়ন্ত্রণের নির্দেশ ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের ঢাকা ওয়াসার এমডির নিয়োগের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট ১৫২ প্রভাষককে এমপিওভুক্তিতে অনলাইন আবেদনের সুযোগ পেলো: হাইকোর্ট ৩টি ইসলামী ব্যাংকের ৩৪ হাজার কোটি টাকা ঋণের অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ইসলামী ব্যাংকে গ্রাহকের আমানতের নিশ্চয়তা রয়েছে: বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সোনালী লাইফের কার্যক্রম অনুকরনীয়: আইডিআরএ সদস্য নজরুল ইসলাম মরহুম মেয়র আনিসুল হকের সম্মানে বিশেষ দোয়া ডিএনসিসির ৫০ তলা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নির্মাণের নকশা প্রণয়নে পরামর্শক প্রতিষ্ঠানের সাড়া মিলছে শহর বাঁচাতে অ্যাট সোর্সে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার বিকল্প নেই: মেয়র আতিকুল ইসলাম
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন

‘দুদক মিডিয়া অ্যাওয়ার্ড- ২০১৯’ এর প্রতিবেদন চেয়েছে দুদক

দূরবীণ নিউজ প্রতিবেদক :
দুর্নীতি দমন কমিশন দুর্নীতি (দুদক) সংক্রান্ত অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতা উৎসাহিত করার জন্য ২০১৩ সন হতে “দুদক মিডিয়া অ্যাওয়ার্ড” প্রবর্তন করেছে।

রোববার (৯ ফেব্রুয়ারি) দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্যের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উর্লেখ করা হয়েছে, দেশে গণমাধ্যমের ব্যাপক প্রসার ঘটেছে। প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন পত্রিকায় অসংখ্য দুর্নীতি সংক্রান্ত এবং দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল সংবাদ/প্রতিবেদন প্রকাশিত ও প্রচারিত হচ্ছে।

কমিশন মনে করে দুর্নীতি সংক্রান্ত প্রতিটি প্রতিবেদন দুর্নীতিবিরোধী প্রচারণায় যথেষ্ট গুরুত্ব বহন করে। তাই এ জাতীয় প্রতিবেদন/সংবাদসমূহ যথাযথ যাচাই বাছাই শেষে আইনানুগ প্রক্রিয়ায় অনুসন্ধান/তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হলে তা দুর্নীতি দমনে যেমন কার্যকরী ভূমিকা রাখতে পারে তেমনি “দুদক মিডিয়া অ্যাওয়ার্ড” প্রদানের ক্ষেত্রেও সহায়ক হবে। সাধারণত কমিশন পুরস্কার প্রদানের ক্ষেত্রে নিম্মোক্ত বিষয়সমূহ বিবেচনা করে থাকে:

(ক) দুর্নীতির অপরাধ উদঘাটনের বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন যা পরবর্তীতে কমিশনের অনুসন্ধান/তদন্তে সঠিক ও বস্তুনিষ্ঠ বলে প্রমাণ পাওয়া যাবে ।
(খ) দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল বিজ্ঞাপন, টিভি প্রচারণা, টিভি কার্টুন ও জিঙ্গেল।
(গ) দুর্নীতির বিস্তাররোধে নতুন উপায় উদ্ভাবনী প্রতিবেদন প্রচার ও প্রকাশ।
(ঘ) প্রতিবেদন হতে হবে মৌলিক।
(ঙ) প্রতিবেদনের ভাষা, সমসাময়িক প্রাসঙ্গিকতা, প্রতিবেদনের উপস্থাপন কাঠামো, ছবি/গ্রাফিক্স ব্যবহার, প্রতিবেদনের প্রভাব – এসব বিষয় বিবেচনা করা হবে।

এ প্রেক্ষাপটে দেশের সকল টেলিভিশন, রেডিও, অনলাইন পত্রিকা, দৈনিক/সাপ্তাহিক/পাক্ষিক/মাসিক/ ত্রৈমাসিক সংবাদপত্র ও সাময়িকীতে প্রচারিত বা প্রকাশিত দুর্নীতি সংক্রান্ত ও দুর্নীতি প্রতিরোধে সহায়ক সৃজনশীল প্রতিবেদনসমূহ প্রচার অথবা প্রকাশের পর প্রতিবেদককে প্রতিবেদকের নাম, যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বরসহ ডাকযোগে অথবা সরাসরি প্রতিবেদনের চার কপি স্ক্রীপ্ট অথবা ইলেক্ট্রনিক মিডিয়ার ক্ষেত্রে চার কপি স্ক্রীপ্টসহ সিডি কমিশনের E-mail: [email protected] অথবা জনসংযোগ কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়, ১, সেগুনবাগিচা, ঢাকা- ১০০০ ([email protected])- এর নিকট আগামী ২০/০২/২০২০ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে জমা দিতে অনুরোধ করা হয়েছে।

খামের উপর “দুদক মিডিয়া অ্যাওয়ার্ড- ২০১৯” কথাটি উল্লেখ করতে হবে। উল্লেখ্য, ২০১৯ সনের জানুয়ারি থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত প্রকাশিত/প্রচারিত প্রতিবেদন পুরস্কারের জন্য বিবেচিত হবে। প্রতিযোগিতায় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মোট ৬ জন সাংবাদিককে পুরস্কার প্রদান করা হবে।

তবে কমিশন ইচ্ছা করলে কোন বৎসর মনোনীত পুরস্কার প্রাপকের সংখ্যা হ্রাস বৃদ্ধি করতে পারবে। সাংবাদিকতা, গবেষণা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতালব্দ স্বনামখ্যাত ব্যক্তিবর্গ নিয়ে তিন সদস্য বিশিষ্ট বিচারক প্যানেলের মাধ্যমে পুরস্কার বিজয়ী নির্ধারণ করা হবে। দুদকের পরিচালক উত্তম কুমার মন্ডল স্বাক্ষরিত এক পত্রে এসব কথা বলা হয়েছে। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১০ পূর্বাহ্ণ
  • ১১:৫৩ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩৩ অপরাহ্ণ
  • ৬:২৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9