সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

দরিদ্র জনগোষ্ঠীর প্রতি খেয়াল রাখার অনুরোধ মেয়র আতিকের

দূরবীণ নিউজ প্রতিবেদক:
ঢাকা উত্তর সিটি কর্পোরেশেনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, দরিদ্র জনগোষ্ঠী যাতে সুন্দর জীবনযাপন করতে পারে তা আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে। তবে এ কাজটি সিটি কর্পোরেশনের একার পক্ষে এটি সম্ভব নয়। এজন্য সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থাকে এগিয়ে আসতে হবে।

রোববার (১৩ ডিসেম্বর) দুপুরে গুলশান ২ নম্বরে বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে অনুষ্ঠিত “প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন” প্রকল্পের উদ্যোগে “নারীর র্মযাদা ও সুরক্ষা” শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, শহরে বসবাসরত দরিদ্রদের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করা, কমিউনিটি ভিত্তিক সংগঠন শক্তিশালী করা, নারীদের দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থান তৈরি করা এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদেরকে দারিদ্র বান্ধব নগর ব্যবস্থাপনা ও পরিকল্পনা জোরদার করা জোরদার করতে হবে।

তিনি বলেন, নারীদেরকে স্কিল ডেভেলপমেন্ট করতে আমাদের কাজ করতে হবে। স্কিল ডেভলপমেন্টের কোনও বিকল্প নাই। বিভিন্ন ধরনের ট্রেনিং দিয়ে, নারীরা যেন স্বাবলম্বী হতে পারেন, সেটি অবশ্যই করতে হবে। আর সেজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাজ করে যাচ্ছেন।

আতিকুল ইসলাম বলেন, আপনারা জেনে খুশি হবেন যে, মাননীয় প্রধানমন্ত্রী কিছুদিন আগে বস্তিবাসীদের কিভাবে স্থায়ী আবাসন করা যায় সে ব্যাপারে আমাকে ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন। সেইদিন আর বেশি দূরে নয় যে আমরা আমাদের হতদরিদ্রদের স্থায়ী আবাসন করতে পারবো। এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ করে যাচ্ছি।

মেয়র আরো বলেন, প্রতিদিন ঢাকায় ১৪ হাজার লোক আসছে। এটি সীমাবদ্ধ করে দেওয়া দরকার। যারা গ্রামে আছেন তারা শহরে না এসে গ্রামে থাকুন। গ্রামে অনেক ডিমান্ড আছে। আপনারা জীবিকা নির্বাহ সেই গ্রাম থেকেও করতে পারবেন।

বক্তব্য শেষে মেয়র প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের অধীনে আর্থ সামাজিক উন্নয়ন তহবিল এর ১ কোটি ২২ লাখ ৭৭ হাজার ৮০৬ টাকা এবং অবকাঠামো উন্নয়ন তহবিল এর ১ কোটি ৪৩ লক্ষ ২৩ হাজার ৪২৯ টাকার চেক হস্তান্তর করেন।

বাংলাদেশ সরকার, ফরেন কমনওয়েলথ্ ডেভেলপমেন্ট অফিস এবং ইউএনডিপি এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন “প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন” প্রকল্পের উদ্যোগে “নারীর মর্যাদা ও সুরক্ষা” শিরোনামে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, প্রকল্পের পরিচালন সমন্বয়ক শাহীন পারভীন ও ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর রাষ্টন বক্তব্য রাখেন। / প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12