সর্বশেষঃ
সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর তুরস্কের রুমেইসা গেলগি নারী বিশ্বের সবচেয়ে লম্বা আওয়ামী লীগ শনিবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করবে আজ আইপিএলের মেগা ফাইনাল ঢাকায় ১১ ঘণ্টা পর ফোরজি ইন্টারনেট চালু আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৩২ আহত ৪৫ জন বাজার ব্যবস্থাপনা তদারকি, নওয়াব ইউসুফ মার্কেটে ঢাকা সিটির অভিযান চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসন না হওয়া দুঃখজনক: স্থানীয় সরকার মন্ত্রী ২০ নভেম্বর ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডে ১টি করে রাস্তার নির্মাণ কাজ শুরু হবে: . মেয়র আতিকুল ইসলাম ‘বজ্রপাতে কৃষকদের মৃত্যু বেড়েই চলছে , প্রতিটি হাওরে বজ্র নিরোধক টাওয়ার স্থাপনের দাবি’
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৪:১০ অপরাহ্ন

ঢাকার কেরানীগঞ্জের কৃতি সন্তান সেলিম পিএইচডি ডিগ্রী অর্জনে এখন আমেরিকায়

২০১৯ সালে তোলা ছবিতে বুয়েট ক্যাম্পাসে সেলিম ও তার পিতা- আবুল কাশেম

বিশেষ প্রতিবেদক, দূরবীণ নিউজ :

ঢাকা জেলার কেরানীগঞ্জের কৃতি সন্তান সাইফুল ইসলাম সেলিম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিপার্টমেন্ট থেকে ২০১৮ সালে অনার্স এবং ২০২১ সালে মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। ইতোমধ্যে সেলিম পিএইচডি ডিগ্রী অর্জনের উদ্দেশ্যে আমেরিকায় অবস্থান করছেন।

গত রোববার (৮ আগস্ট) সন্ধ্যা পৌনে ৭টায় সাইফুল ইসলাম সেলিম ও তার স্ত্রী ‘কাতার এয়ার ওয়েজের’ একটি ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে আমেরিকার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন এবং গত মঙ্গলবার (১০ আগস্ট) বাংলাদেশ সময় ভোরে ‘আমেরিকার অ্যারিজোনা রাজ্যের ‘টুসন আন্তর্জাতিক বিমানবন্দরে’ পৌছেন।

১৬ আগস্ট থেকে ওই বিশ্ববিদ্যালয়ে তার পড়াশোনা, একাডেমিক কার্যক্রম ও যথারীতি ক্লাশ শুরু হচ্ছে বলে জানা যায়।
সেলিম অনলাইন নিউজ পোর্টাল ‘দূরবীণ নিউজ টোয়েন্টিফোর ডটকমের’ সম্পাদক ও প্রকাশক সিনিয়র সাংবাদিক মো. আবুল কাশেমের জেষ্ঠ্য সন্তান।

জানা যায়, সাইফুল ইসলাম সেলিম আমেরিকার অ্যারিজোনা রাজ্যের ইউনিভারসিটি অব অ্যারিজোনা এর কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্ট থেকে ‘কম্পিউটার সিকিউরিটি’ সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রী লাভের উদ্দেশ্যে ৫ বছরের জন্য শতভাগ ফান্ডিং নিয়ে অধ্যয়নরত আছেন। সেখানে তিনি পড়াশোনার পাশাপাশি আরএ / টিএ হিসেবে কর্মরত থাকবেন।

আমেরিকায় যাবার সময় সেলিম তার স্ত্রী জাহান-আরা জলিকেও সাথে নিয়ে গেছেন। তার স্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিওরেটিকাল এন্ড কম্পিউটেশনাল কেমিস্ট্রিতে মাস্টার্সে অধ্যয়নরত ছিলেন।

ইতোমধ্যে সাইফুল ইসলাম সেলিমের বিভিন্ন বিষয়ের ওপর ৫টি রিসার্চ আর্টিকেল বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্স ও জার্নালে প্রকাশিত হয়েছে। আরো ৫/৬ টি রিসার্চ আর্টিকেল বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্স ও জার্নালে প্রকাশের অপেক্ষায় রয়েছে।

৮আগস্ট রাতে আমেরিকায় যাবার পথে কাতারের দোহা বিমান বন্দরে তোলা ছবিতে সেলিম ও তার স্ত্রী

বাংলাদেশে সেলিমের পড়াশোনা:
সাইফুল ইসলাম সেলিম রাজধানীর মিরপুর শেওড়াপাড়ায় হাজী আশ্রাফ আলী হাইস্কুল থেকে ২০১১ সালে বিজ্ঞান বিভাগে গোল্ডেন এ+ এবং ২০১৩ সালে তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজ থেকে এ+ পেয়েছেন। ২০১৮ সালে বুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিপার্টমেন্ট থেকে বিএসসি ইন অনার্সে প্রথম শ্রেনিতে উর্ত্তীণ হন। ২০২১ সালে বুয়েটের একই ডিপার্টমেন্ট থেকে পুনরায় প্রথম শ্রেণীতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

এদিকে বর্তমানে সাইফুল ইসলাম সেলিম কম্পিউটার সিকিউরিটি সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জনের উদ্দেশে আমেরিকার ‘ইউনিভারসিটি অব অ্যারিজোনায়’ অধ্যয়নরত আছেন। তিনি উচ্চতর ডিগ্রী অর্জন করে বাংলাদেশের কল্যাণে সাধ্যমতো অবদান রাখার প্রত্যাশা করছেন।

সেলিমের এই সাফল্যের পেছনে যাদের আবদান রয়েছে, তাদের মধ্যে প্রথমেই সেলিমের ‘মা’ শাহানাজ বেগমের কথা বলতে হয়। এর পর তার পিতা মো. আবুল কাশেম, দাদা-দাদী, নানা-নানী, মামা-মামী, চাচা-চাচী, ফুফা-ফুফু সহ আত্মীয় স্বজন এবং শুভাকাঙ্খীদের দোয়া, ভালবাসা ও উৎসাহ তার পড়াশোনাকে আরো এগিয়ে নিয়ে যাচ্ছে।

ছবিতে-২০১৩ সালের ২০ অক্টোবর, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউর) আয়োজিত সংগঠনের সদস্য সন্তানদের এইচএসসি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে তৎকালীন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ঢাকা বিশ্ব বিধ্যালয়ের ভিসি আ.আ.স.ম. আরিফিন সিদ্দিক স্যারের কাছ থেকে সম্মাননা ক্রেস্ট, সনদ নগদ অর্থসহ পুরস্কার নিচ্ছে সাইফুল ইসলাম সেলিম। ওই অনুষ্ঠানে ডিআরইউর সভাপতি শাহেদ চেীধুরী, জাতীয় প্রেস ক্লাবের তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান (বর্তমানে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক) এবং নিসিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন ।

সেলিমের সাফল্যের পিছনে তার শিক্ষকদের অবদান আরো অনেক বেশি। বুয়েটের সিএসই ডিপার্টমেন্টের সিনিয়র শিক্ষক প্রফেসর এ বি এম আলিম আল ইসলামের অবদান অনস্বীকার্য, যিনি সেলিমকে অনার্স ও মাস্টার্স চলাকালীন সময়ে থিসিস সুপারভাইজার হিসেবে সকল ধরনের দিক নির্দেশনা দিয়েছেন। তাছাড়া, বুয়েটের সকল শিক্ষক-শিক্ষিকাদের প্রতি সেলিম অন্তরের অন্তস্থল থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। সেলিমের সাফল্যের মূল ভিত যেখান থেকে তৈরি হয়েছে, অর্থাৎ হাজী আশ্রাফ আলী হাইস্কুল এবং সরকারি বিজ্ঞান কলেজের সকল শিক্ষক-শিক্ষিকার প্রতি সেলিম অন্তরের অন্তস্থল হতে কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

সেলিমের গ্রামের বাড়ি ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার তারানগর ইউনিয়নের বটতলী গ্রামে। সেলিমরা তিন ভাই ও এক বোন। তার মেঝো ভাই মুজাহিদুল ইসলাম শাহিন ঢাকার বাইরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘ট্যুরিজম হসপিটালিটি এন্ড ম্যানেজমেন্টে’ বিষয়ে অনার্সে পড়াশোনা করছে। তার ছোট ভাই নুরুল ইসলাম সুমন রাজধানীতে একটি সরকারি স্কুলে ৯ম শ্রেনিতে বিজ্ঞান বিভাগে পড়াশোনা করছে এবং ছোট বোন একটি মাদ্রাসায় ষষ্ঠ শ্রেনিতে পড়াশোনা করছে।

সেলিম তার নিজের এবং ছোট ভাই বোন ও পরিবারের সদস্যদের জন্য আত্মীয়-স্বজন ও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন, যেন আগামীতে আরো বড় ধরনের সাফল্য অর্জন করে দেশের মর্যাদা আরো বাড়াতে পারেন এবং দেশের কল্যাণে যেন নিজেকে উৎসর্গ করতে পারেন। # কাশেম


আপনার মতামত লিখুন :

3 responses to “ঢাকার কেরানীগঞ্জের কৃতি সন্তান সেলিম পিএইচডি ডিগ্রী অর্জনে এখন আমেরিকায়”

  1. দোয়া করছি সামনে আরো ও সাফল্য অর্জন করতে পারেন

  2. Ismail Hossain says:

    Beat wishes to you dear cousin . Be the vanguard

  3. Neaz says:

    খুব ভালো লাগলো। সেলিম এর স্ত্রীর অসমাপ্ত মাস্টার্স এর কি হবে।

    স্বামী স্ত্রী দু জনেরই সাফল্য কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6