সর্বশেষঃ
শুক্রবার দিল্লি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচে তথ্যচিত্রে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ইতিহাস তুলে ধরা হবে: মেয়র আতিক ভারী বৃষ্টিপাতে সুনামগঞ্জ বন্যায় ডুবছে যুক্তরাষ্ট্রে ৫ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দিচ্ছেন বাইডেন সরকারের ৩৮মন্ত্রণালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানের ৫১৫ কোটি টাকার ভূমি কর বকেয়া সুপ্রিম কোর্ট মাজারে-অসহায়দের মধ্যে কোরবানির মাংস বিতরণ সৌদিতে আরো ৩ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু, ফিরতি ফ্লাইট ২০ জুন শুরু টানা পাঁচদিন ছুটি শেষে ঢাকায় ফিরছে মানুষ কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে নিহত ৯ সোনাইমুড়ী প্রেসক্লাবে ঈদ পুনর্মিলনী
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন

ডিএনসিসি এলাকায় ৪৬ হাজার এলইডি লাইট নগরবাসীর নববর্ষের উপহার: ডিএনসিসি মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক:
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসি এলাকায় এলইডি লাইট স্থাপন নগরবাসীর জন্য ডিএনসিসির পক্ষ থেকে নববর্ষের উপহার। ইউরোপ থেকে আনা হয়েছে উন্নতমানের ৪৬ হাজার এলইডি লাইট।

শুক্রবার (১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট মিলনায়তনে “ঢাকা উত্তর সিটির বিভিন্ন এলাকায় এলইডি সড়ক-বাতি সরবরাহ ও স্থাপন” প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে একথা মেয়র আতিকুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, প্রকল্পের শুরুতে ৪২ হাজার এলইডি লাইট স্থাপনের কথা থাকলেও সমপরিমান অর্থ ব্যয়ে আমরা ৪৬ হাজার ৪১০টি লাইট স্থাপন করব। কোন প্রকল্পে এটি একটি নজিরবিহীন ঘটনা। প্রতিটি লাইটের আয়ুষ্কাল ২২ বছর।

প্রতিটি লাইট ইউরোপ থেকে আনা হয়েছে। এই লাইটগুলো চোখের জন্য সম্পূর্ণ নিরাপদ। যা বুয়েট থেকে পরীক্ষা করে তার নিশ্চয়তা দেওয়া হয়েছে। এই লাইটগুলো পরিবেশ বান্ধবও বটে।

মেয়র আতিকুল ইসলাম গত ৩১ ডিসেম্বর ঢাকা ওয়াসার খালগুলো ঢাকার দুই সিটিকে হস্তান্তর করায় প্রধানমন্ত্রী ও স্থানীয় সরকার মন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, খালের উন্নয়নে সকল কাউন্সিলরসহ একসাথে কাজ করব।

 

তিনি অবৈধভাবে খালের জায়গা দখলকারীদের উদ্দেশে বলেন, আপনারা দ্রুত দখল ছেড়ে চলে যান, দখল করে রাখতে পারবেন না। সিএস দাগ দেখে খালের সীমানা নির্ধারণ করা হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। তিনি বলেন, অন্ধকার থেকে আলোর দিকে যাত্রা শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ঢাকা শহরে অনেক সমস্যা ছিল, অনেক সমস্যার সমাধান হয়েছে।

আগামীতে ঢাকা শহরকে একটি দৃষ্টিনন্দন ও বসবাস উপযোগী শহরে রূপান্তরিত করার জন্য স্ব-স্ব অবস্থান থেকে কাজ করব। বাংলাদেশের উন্নতির যে স্বপ্ন দেখেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সে দায়িত্ব মাননীয় প্রধানমন্ত্রী পালন ও বাস্তবায়ন করে মানুষের আকাঙ্ক্ষা পূরণের জন্য অঙ্গীকারাবদ্ধ। আমরা স্ব-স্ব অবস্থান থেকে কাজ করলে শুধু ঢাকা নয়, পুরো বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরিত করতে পারব।

অনুষ্ঠান শেষে অতিথিরা আগারগাওস্থ নির্বাচন কমিশনের সামনের সড়কে অ্যাপসের মাধ্যমে এলইডি সড়কবাতি স্থাপন প্রকল্পের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, এলইডি সড়কবাতি সরবরাহ স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের প্রেসিডেন্ট স্থপতি মোবাশ্বের হোসেন, ওয়ার্ড কাউন্সিলর ফোরকান হোসেন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির কর্মকর্তাবৃন্দ ওয়ার্ড কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।
     এক নজরে এলইডি বাতি প্রকল্প:


এক নজরে “ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় এলইডি সড়ক-বাতি সরবরাহ ও স্থাপন” প্রকল্প প্রকল্প ব্যয়ঃ ৩৬৯ কোটি টাকা। প্রকল্প মেয়াদঃ ডিসেম্বর ২০২১ এর মধ্যে সকল বাতি স্থাপন সম্পন্ন হবে।

প্রকল্পের উপাদানঃ সড়ক বাতি ৪৬,৪১০টি;এলইডি ফিটিংস ৪৬,৪১০টি; লাইট কন্ট্রোল ইউনিট ৪৬,৪১০টি; ডাটা কমিউনিকেশন ইউনিট (ডিসিইউ) ৮৩১টি; বিভিন্ন ধরনের পোল ৬,৬৯৪টি; এলুমিনিয়াম নেট তার ৩৬ লাখ ২০ হাজার ১৯৮ মিটার।

এছাড়া প্রকল্প বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণে ২০টি হাইড্রোলিক ল্যাডার ক্যারিয়ার, ২০টি মোটরসাইকেল, ১০টি ডাবল-কেবিন পিক আপ, ল্যাপটপ, কম্পিউটারসহ অফিস ইকুইপমেন্ট, বিভিন্নরকম টুলস এবং সেফটি ডিভাইস বর্ণিত প্রকল্পে অন্তর্ভূক্ত রয়েছে।

মোট বাতিঃ ১৫০ ওয়াট ৩,৪০৮টি ,১২০ ওয়াট ৩,৬৪৬টি ৯০ ওয়াট৩,০২৯টি ৬০ ওয়াট ১০,৬৬৬টি ৪০ ওয়াট ৫,৬৬১টি মোট ৪৬,৪১০টি বাস্তবায়নেঃ বাংলাদেশ মেশিন টুলস ফ্যক্টরি লিমিটেড (বিএমটিএফ)।

         সড়ক বাতিগুলোর বৈশিষ্ট্যঃ

সর্বোচ্চ গুণগত মান নিশ্চিত করতে আধুনিক টেকসই, পরিবেশবান্ধব ও স্মার্ট এলইডি সড়ক-বাতি। বিশ্বখ্যাত ফিলিপস, পোল্যান্ড কর্তৃক প্রস্তুতকৃত স্মার্ট এলইডি লাইটসহ কন্ট্রোলিং ডিভাইস। প্রতিটি বাতিতে ৫,৭০০ কেলভিন আলো, যা দিনের মত স্বচ্ছ আলো দিবে। বিদ্যুৎ খরচ বাড়বে না, তবে আলোর মান বাড়বে।

প্রতিটি বাতির ১০ বছরের ওয়ারেন্টি রয়েছে। বিএমটিএফ আগামী ৫ বছর মেরামত ও রক্ষণাবেক্ষণ করবে। প্রতিটি বাতির আয়ুষ্কাল ১ লক্ষ ঘন্টা সেন্ট্রাল মনিটরিং সিস্টেমের মাধ্যমে বাতিগুলো কেন্দ্রীয়ভাবে অন-অফ, আলো কমানো (ডিমিং) যাবে।

কোথাও কোন বাতি বন্ধ থাকলে কেন্দ্র থেকে তার অবস্থান জানা যাবে। বুয়েটের বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে বাতির কন্ট্রোলিং সিস্টেমের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। Power Line Communication (PLC) based controlling system এর মাধ্যমে বাতিগুলো নিয়ন্ত্রণ করা হবে। / প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৩ অপরাহ্ণ
  • ৪:৪০ অপরাহ্ণ
  • ৬:৫২ অপরাহ্ণ
  • ৮:১৮ অপরাহ্ণ
  • ৫:১১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12