সর্বশেষঃ
বিভিন্ন হাসপাতালে আরো ১৬৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪ জনের মৃত্যু রাজধানীর চন্দ্রিমায় জিয়ার লাশের কোনো প্রমাণ নেই : ড. হাছান মাহমুদ কমনওয়েলথের সহায়তায় রোহিঙ্গা প্রত্যাবাসনের সঙ্কট নিরসন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী সু চির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনতে যাচ্ছে সামরিক জান্তা ক্রিকেটে বাংলাদেশকে হারিয়ে জয়ে পেয়েছে আফগানিস্তান অর্থ আত্মসাতের মামলায় ৩ দিনের রিমান্ডে ই-কমার্স ইভ্যালির চেয়ারম্যান ও এমডি করোনায় নাজিরা বাজার মাতৃসদনের ডা. কৌশিকি’র মৃত্যুতে মেয়র তাপসের শোক ডেঙ্গুর ভয়া বহতা, নগরবাসী দিশেহার, মেয়র ও কাউন্সিলরা কোথায় ! : সচেতন নাগরিক সমাজ আফগানিস্তানের ৮১ নারী ফুটবলার পাকিস্তানে আশ্রয় নিলেন
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৩ পূর্বাহ্ন

জেএমবি’র ৩ সদস্য গ্রেফতার

দূরবীণ নিউজ প্রতিবেদক :
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৩ (র‌্যাব) অভিযানে রাজধানীর মতিঝিল থানাধীন আরামবাগ এলাকা হতে গোপন বৈঠকের সময় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের (জেএমবি) ৩ জন সক্রিয় সদস্য গ্রেফতার করেছে এবং তাদের কাছ থেকে জিহাদী বই ও মোবাইল উদ্ধার করেছে।

মঙ্গলবার (২৪ মার্চ) অভিযান চালিয়ে মতিঝিল থেকে তাদের গ্রেফতারের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, র‌্যাব সৃষ্টির সূচনালগ্ন থেকেই জঙ্গি ও সন্ত্রাসবাদ এর বিরুদ্ধে আপোষহীন অবস্থানে থেকে নিরলস ভাবে কাজ করে আসছে। র‌্যাবের কর্ম তৎপরতার কারণেই সারাদেশে একযোগে বোমা বিস্ফোরণসহ বিভিন্ন সময়ে নাশকতা সৃষ্টিকারী জঙ্গি সংগঠন সমূহের শীর্ষ সারির নেতা থেকে শুরু করে বিভিন্নস্তরের নেতা কর্মীদেরকেও গ্রেফতার করে আইনের আওতায় আনা সম্ভবপর হয়েছে।

আটককৃতদের মধ্যে কারো কারো মৃত্যুদন্ড, যাবজ্জীবন কারাদন্ড হয়েছে, কেউ কেউ বিভিন্ন মেয়াদে কারাভোগ করেছে এবং বেশকিছু মামলা এখানো বিচারাধীন। তবে, যে সকল জঙ্গি এখনো আত্মগোপন করে আছে তাদের তৎপরতা একেবারে বন্ধ হয়ে যায়নি। র‌্যাবের কঠোর গোয়েন্দা নজরদারী ও অভিযানের ফলে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনগুলোর নেতা কর্মীরা পূনরায় সংগঠিত হওয়ার চেষ্টা চালিয়ে বার বার ব্যর্থ হয়েছে এবং বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হয়েছে।

২।এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের মাধ্যমে র‌্যাব-৩ এর আভিযানিক দল জানতে পারে যে, ঢাকা মহানগরীর মতিঝিল থানাধীন আরামবাগ এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের (জেএমবি) সক্রিয় সদস্যরা গোপন বৈঠক করছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করতঃ উক্ত সংবাদের সত্যতা যাচাই এর জন্য র‌্যাব-৩ এর একটি আভিযানিক দল গত ২৩ মার্চ ২০২০ তারিখ রাতে অভিযান পরিচালনা করে আরামবাগ এলাকা হতে গোপন বৈঠক করার সময় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের (জেএমবি) সক্রিয় সদস্য ১। রিদওয়ান মাহমুদ (২৭), পিতা-মোঃ জালাল উদ্দিন, জেলা-নারায়ণগঞ্জ, ২। ফয়েজ মোহাম্মদ (২০), পিতা-মোঃ রফিকুল ইসলাম, জেলা-চাঁদপুর এবং ৩। মাহিন ফয়সাল (৩৩), পিতা-আব্দুস সাত্তার ভূইঁয়া, জেলা-গাজীপুরদেরকে গ্রেফতার করতে সক্ষম হয়।

৪। র‌্যাবের জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানায় তারা তাবলীগের নামে ধর্মপ্রাণ মুসলিমদের দ্বীনি দাওয়াতের মাধ্যমে সদস্য সংগ্রহ করত। এছাড়াও ধৃত রিদওয়ান ঢাকা শহরের বিভিন্ন এলাকায় মসজিদে আরবীশিক্ষা দিত। এভাবে দ্বীনি দাওয়াত ও আরবী শিক্ষার মাধ্যমে বিভিন্ন বয়সী স্কুল, কলেজ, বিশ^বিদ্যালয় ও মেডিকেল কলেজের ছাত্রদের পাশাপাশি সমাজের সকল শ্রেনী ও পেশার ধর্মপ্রাণ মুসলিমদের রিদওয়ান ও তার সহযোগীদের সখ্যতা গড়ে উঠে।

এভাবে সখ্যতা গড়ে তোলার এক পর্যায়ে আরবী শিক্ষার আলোচনার ছলে রিদওয়ান ও তার সহযোগীরা আরবী শিক্ষার্থীদের মাঝে জিহাদ ও জেএমবি এর সর্ম্পকে মতবাদ প্রচার করতে থাকে । পরবর্তীতে তাদেরকে আত্মঘাতী হামলা(খড়ধহ ডড়ষভ) এবং জিহাদী হওয়ার জন্য উদ্বুদ্ধ করে। তাছাড়াও তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের জিহাদী, আত্মঘাতী এবং উগ্রপন্থিমূলক ছবি, বয়ান, মন্তব্য এবং ভিডিও পোস্ট ও শেয়ার করতো এবং তাদের অনুসারীদেরকে এসব কাজে উদ্বুদ্ধ করত । তাদের সংগঠনের অন্যান্য সদস্যদের গ্রেফতারে উদ্দেশ্যে র‌্যাব-৩ এর প্রচেষ্টা অব্যাহত আছে।
ধৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। # প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩২ পূর্বাহ্ণ
  • ১১:৫৭ পূর্বাহ্ণ
  • ৪:১৯ অপরাহ্ণ
  • ৬:০৬ অপরাহ্ণ
  • ৭:২০ অপরাহ্ণ
  • ৫:৪৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    20% 1 / 5
  • না
    80% 4 / 5