সর্বশেষঃ
বিভিন্ন হাসপাতালে আরো ১৬৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৪ জনের মৃত্যু রাজধানীর চন্দ্রিমায় জিয়ার লাশের কোনো প্রমাণ নেই : ড. হাছান মাহমুদ কমনওয়েলথের সহায়তায় রোহিঙ্গা প্রত্যাবাসনের সঙ্কট নিরসন সম্ভব : পররাষ্ট্রমন্ত্রী সু চির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনতে যাচ্ছে সামরিক জান্তা ক্রিকেটে বাংলাদেশকে হারিয়ে জয়ে পেয়েছে আফগানিস্তান অর্থ আত্মসাতের মামলায় ৩ দিনের রিমান্ডে ই-কমার্স ইভ্যালির চেয়ারম্যান ও এমডি করোনায় নাজিরা বাজার মাতৃসদনের ডা. কৌশিকি’র মৃত্যুতে মেয়র তাপসের শোক ডেঙ্গুর ভয়া বহতা, নগরবাসী দিশেহার, মেয়র ও কাউন্সিলরা কোথায় ! : সচেতন নাগরিক সমাজ আফগানিস্তানের ৮১ নারী ফুটবলার পাকিস্তানে আশ্রয় নিলেন
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১৮ পূর্বাহ্ন

চীনা থেকে আগত নাগরিকদের ওপর কড়া নজরদারি

দূরবীণ নিউজ ডেস্ক :
করোনাভাইরাস আক্রান্ত চীনের উহান প্রদেশ থেকে বাংলাদেশে প্রবেশের পর চীনা নাগরিকদের বাধ্যতামূলকভাবে ১৪ দিন নিজস্ব বাসায় অবস্থান করতে হবে। ইমিগ্রেশন পার হওয়ার আগেই তাদের কাছ থেকে নাম ও ঠিকানাসহ বিস্তারিত তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে। দুই সপ্তাহ বাসা থেকে বের হবেন না এই মর্মে অঙ্গীকারপত্রে স্বাক্ষর করতে হবে।
এপর্যন্ত চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬১ জনে । রোববার মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫৬ জনই ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের। সেখানে এ পর্যন্ত মারা গেছেন অন্তত ৩৫০ জন।

স্বাস্থ্য অধিদফতরের সূত্রমতে ৪ ফেব্রুয়ারির মধ্যে অঙ্গীকারনামা সংগ্রহের নতুন নিয়ম চালু হবে। তবে এখনও অঙ্গীকারনামার ছাপানো ফরম হাতে পাননি। আজ বিকেল নগদ ফরমম হাতে পেলেই নতুন নিয়ম চালু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার মাধ্যমে তার গতিবিধি নজরদারি করা হবে। অঙ্গীকারনামা ভঙ্গ করলে ওই চীনা নাগরিকের বিরুদ্ধে সরকার আইনানুগ ব্যবস্থা নিতে পারবে।

নভেল করোনাভাইরাস প্রতিরোধে অধিকতর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীনা নাগরিকদের কাছ থেকে অঙ্গীকারনামা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিকে গত ২১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি রাত পর্যন্ত চীনা ও বাংলাদেশের সর্বমোট ৫ হাজার ৮৩৮ জন নাগরিক বাংলাদেশে ফিরে এসেছেন। আজ (সোমবার) সকালে চীন থেকে বাংলাদেশে প্রবেশ করেছেন আরও ১১৪ জন।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রতিদিন বিভিন্ন ফ্লাইটে ১২ থেকে ১৩ হাজার যাত্রী প্রবেশ করেন। বর্তমানে করোনাভাইরাস শুধু চীনেই সীমাবদ্ধ নেই, বিশ্বের বিভিন্ন দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। এ কারণে শুধু চীন থেকে আসা ৪টি ফ্লাইটই নয়, করোনাভাইরাস প্রতিরোধে সব ফ্লাইটের যাত্রীদের বিশেষ করে চীনা নাগরিকদের ওপর সতর্ক দৃষ্টি রাখার প্রয়োজন বলে মন্তব্য করেছেন রোগ তত্ত্ব ও স্বাস্থ্যবিশেষজ্ঞরা।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একজন শীর্ষ কর্মকর্তা জানান, চীনা নাগরিকদের দুই সপ্তাহ স্বেচ্ছায় বাসায় অবস্থানের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি মুক্ত রাখার নতুন ধারণাটি চীন সরকারের মাধ্যমে জেনেছে বাংলাদেশ সরকার।

বাংলাদেশের চীন দূতাবাস সূত্রে জানতে পেরেছে, বর্তমানে চীনে তাদের নাগরিকদের কাছ থেকে দুই সপ্তাহ বাসায় অবস্থানের অঙ্গীকারনামা নেয়া হচ্ছে। এতে সংক্রমণের ঝুঁকি কমে যাবে বলে তারা মনে করছে।

স্বাস্থ্য অধিদফতরের শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে কর্মরত সহকারী পরিচালক ডাক্তার শাহরিয়ার সাজ্জাদের কাছে নতুন এ উদ্যোগের কথা জানতে চাইলে তিনি বলেন, নভেল করোনাভাইরাস প্রতিরোধে চীনা নাগরিকদের স্বেচ্ছায় দুই সপ্তাহ বাসায় অবস্থানের ব্যাপারে অঙ্গীকারনামা নেয়ার সরকারি সিদ্ধান্তের কথা তিনি নিজেও শুনেছেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩২ পূর্বাহ্ণ
  • ১১:৫৭ পূর্বাহ্ণ
  • ৪:১৯ অপরাহ্ণ
  • ৬:০৬ অপরাহ্ণ
  • ৭:২০ অপরাহ্ণ
  • ৫:৪৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    20% 1 / 5
  • না
    80% 4 / 5