শিরোনাম :
লেখক মুশতাকের দাফন আজিমপুর কবরস্থানে ঢাকা বার নির্বাচনে সভাপতিসহ আ’লীগের ১৫. সম্পাদক বিএনপির ৮জন বিজয়ী মুজিবনগর স্বাধীনতা সড়কের কাজ মার্চে প্রথম সপ্তাহে শেষ হবে: এলজিআরডি মন্ত্রী অনুমোদনহীন স্বদেশ প্রপার্টিজ প্রকল্পের ড্রেজার মেশিন বন্ধ করেছে ডিএসসিসি হাইকোর্ট:বিমানের সাবেক ১৭ সিবিএ নেতার দুর্নীতি দুদকের নথি চেয়েছে কাউন্সিলরদের জলাবদ্ধতা নিরসনের প্রত্যয় নিয়ে কাজ করতে বললেন মেয়র তাপস ডিএসসিসির ইউসুফ আলী সরদার দুদকের জালে, ফের সম্পদের নোটিশ কেরানীগজ্ঞে ‘রুবেল গংএর’ বিরুদ্ধে দৃষ্টি প্রতিবন্ধীদের বাড়ি দখলের অভিযোগ আদালতের নির্দেশ, ফরিদপুরের বরকত ও রুবেলের ৫,৭০৬ বিঘা সম্পত্তি ক্রোকের পিপলস লিজিংয়ের খেলাপিদেরকে আগে জনগণের টাকা ফেরত দিতে বলেছেন হাইকোর্ট পরীক্ষা চলবে সাত কলেজে: শিক্ষামন্ত্রী আজিমপুর গোরস্থানে চিরনিদ্রায় সৈয়দ আবুল মকসুদ নারায়ণগঞ্জের পাবলিক প্রসিকিউটর ওয়াজেদ আলী দম্পতির বিরুদ্ধে দুদকের ২ মামলা সিটিতে অনুমতিবিহীন সব গৃহায়ন প্রকল্প বন্ধের নির্দেশ ডিএসসিসির মেয়রের ৯ মার্চ, দুদকের মামলায় হাজী সেলিমের ১৩ বছরের সাজা বাতিলের আবেদনের রায় হাইকোর্টে আজিজ কো-অপারেটিভকে ১০ লাখ টাকা জরিমানা ১৭ বার পিছিয়েছে চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের মামলার তদন্ত প্রতিবেদন দাখিল, নতুন তারিখ ৫ এপ্রিল ধার্য ডিএসসিসির সাবেক মেয়র খোকন ও ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে দেলুর মামলার প্রতিবেদন দাখিল ৩ মার্চ আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদন , সামিসহ ৪জনের বিরুদ্ধে মামলা বিচারিক আদালত গ্রহণ করেনি নেদারল্যান্ডস আওয়ামী যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ছে, আলোচনায় মুশফিকের ও কোহলি

দূরবীণ নিউজ ডেস্ক :
ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানো সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী কমিটি। সভায় টেস্ট সংস্করণে প্রতি ম্যাচে একজন ক্রিকেটার এখন থেকে পাবেন ৬ লাখ টাকা। এর আগে যা ছিল সাড়ে ৩ লাখ টাকা। ফলে বাংলাদেশের মুশফিকুর রহিমক এবং ভারতের বিরাট কোহলির ম্যাচ ফি আলোচনায় স্থান পেয়েছে সবচেয়ে বেশি।
বেড়েছে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের ম্যাচ ফি। ওয়ানডেতে এর আগে ম্যাচ ফি ছিল দুই লাখ টাকা এখন ক্রিকেটাররা পাবেন দুই লাখ টাকা করে। খবর বিসি্বি ।

টি টোয়েন্টিতে ২০১৭ সাল থেকে ক্রিকেটাররা পেতেন এক লাখ ২৫ হাজার টাকা করে, এখন থেকে পাবেন দুই লাখ টাকা। তবে এই অর্থ গ্রেড অনুযায়ী পাবেন ক্রিকেটাররা।

২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাটিতে সিরিজে ভারতের টেস্ট অধিনায়ক ভিরাট কোহলি তিন ম্যাচ খেলে পেয়েছেন ৬৫ লাখ ৬ হাজার ৮০৮ রুপি।

অর্থাৎ ম্যাচ প্রতি সাড়ে ২১ লাখ রুপির (বাংলাদেশী মুদ্রায় ২৫ লাখ টাকার বেশি) ওপরে পেয়েছেন বিশ্বের সেরা এই ব্যাটসম্যান। চেতেশ্বর পুজারা পেয়েছেন ম্যাচ প্রতি ২০ লাখ রুপির কিছুটা বেশি।

তবে এই ক্ষেত্রে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের কোনো গ্রেড নেই। চুক্তিবদ্ধ সকল ক্রিকেটার একই পরিমাণ ম্যাচ ফি পান।

অ্যারন ফিঞ্চরা একটি টেস্ট ম্যাচ খেলে পান ২০ হাজার অস্ট্রেলিয়ান ডলার। আজকের বাজারে টাকার অঙ্কে যা দাঁড়ায় ১১ লাখ ১৭ হাজার ২০০ টাকা।

একই ভাবে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা একটি ওয়ানডে ম্যাচ খেলে পান ১০ হাজার অস্ট্রেলিয়ান ডলার বা প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা।

টি-টোয়েন্টি খেলে পান ৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার বা চার লাখ ৬৮ হাজার টাকা।

এদিক থেকে পিছিয়ে আছে পাকিস্তান। পাকিস্তানের ক্রিকেটাররা টেস্ট ম্যাচ খেলে পান চার লাখ রুপি, ওয়ানডে খেলে তিন লাখ রুপি এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলে এক লাখ ২৫ হাজার রুপি।

ক্রিকেটারদের আন্দোলন বিভিন্ন সময়ে বেতন-ভাতা ও সুবিধাদির দাবি নিয়ে ক্রিকেটাররা নানা সময়ে আন্দোলন করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের আন্দোলন।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সাথে ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি বিরোধ দেখা যায়।

যেখানে ক্রিকেটাররা বেতনের পাশাপাশি রাজস্ব আয়ের ভাগ চান। পরে একটি সমঝোতা স্বাক্ষরের মধ্য দিয়ে দুই পক্ষ একমত হয়। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা বোর্ডের আয়ের ভাগও পান এরপর থেকে।

সেই আন্দোলনের অন্যতম দাবি ছিল নারী ক্রিকেটারদেরকেও পুরুষ ক্রিকেটারদের সমান সুযোগ সুবিধা দেয়া।

পরে ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের বোর্ড কমিটিতে অন্তত পাঁচজন নারীর অন্তর্ভূক্তি ও নারী ক্রিকেটারদের বেতন ভাতা বৃদ্ধি করে।

২০১৯ সালের অক্টোবর মাসে বাংলাদেশের ক্রিকেটাররাও একই ধরণের একটি ধর্মঘটের ডাক দেয়।

ধর্মঘটে যাওয়া বাংলাদেশের ক্রিকেটাররা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মতো বোর্ডের রাজস্বের ভাগ চায়।

সুপ্রিম কোর্টের একজন আইনজীবী মুস্তাফিজুর রহমান খান পেশাদার ক্রিকেটারদের একজন মুখপাত্র হিসেবে এক সংবাদ সম্মেলনে ১৩ দাবি উপস্থাপন করেন।

এই দাবির মধ্যে অন্যতম ছিল প্রফেশনাল ক্রিকেটারদের অ্যাসোসিয়েশন গঠন। নতুন দাবীর আর একটি নারী ক্রিকেটাররা যে বেতন ভাতা পান তা যেন পুরুষ দলের সদস্যদের সমান হয়। পরে এক বৈঠকের পর ক্রিকেটাররা ধর্মঘট থেকে সরে আসেন।

এর ফলে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে ম্যাচ ফি বাড়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবারে আন্তর্জাতিক ক্রিকেটারদেরও ম্যাচ ফি উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি করেছে বোর্ড। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৩,২৬৭,২৫৪
সুস্থ
৬৩,৯৭৭,৫২২
মৃত্যু
২,৫১৫,৪০৬

.