সর্বশেষঃ
 ড্রোনের মাধ্যমে মশার বিরুদ্ধে চিরুনি অভিযান ডিএনসিসির দুদকের মামলার আসামী নর্থ সাউথ বিশ্ব. ট্রাস্টি হিলালী নিখোঁজ ২০ লাখ টাকাসহ কক্সবাজারের সার্ভেয়ারআতিক ঢাকায় আটক চিনি শিল্পকে লাভজনক শিল্পে পরিণত করতে হবেঃ শিল্প প্রতিমন্ত্রী সীতাকুন্ড আগুনে নিহতদের প্রতি পরিবারকে ২ কোটি টাকা চেয়ে হাইকোর্টে রিট ঢাকা শহরের জলাবদ্ধতার স্থায়ী নিরসনে পুরনো খাল-নদী সংস্কার হচ্ছে : মন্ত্রী তাজুল ইসলাম ‌’ঢাকা উত্তর সিটিতে কোরবানির পশুর হাটে ডিজিটাল ক্রয়-বিক্রয় উদ্বোধন’ কারাদন্ডপ্রাপ্ত ডেসটিনি গ্রুপের সাকিবুজ্জামানসহ ৪ জন কারাগারে দুর্নীতির দায়ে ঢাকা দক্ষিণ সিটির উপ-কর কর্মকর্তা সেলিমসহ ৩২জন চাকরিচ্যুত অর্থ পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিল: খতিয়ে দেখতে দুদককে নির্দেশ
রবিবার, ০৩ জুলাই ২০২২, ১১:০৪ অপরাহ্ন

এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ:আসামী এরশাদ আলীর স্বাস্থ্যেগত প্রতিবেদন চেয়েছে হাইকোর্ট

দূরবীণ নিউজ প্রতিনিধি :
ভুয়া ওয়ার্ক অর্ডারের মাধ্যমে এবি ব্যাংক থেকে ১৭৬ কোটি ১৮ লাখ টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগের মামলায় পুলিশের হেফাজতে থাকা আসামী মো. এরশাদ আলীর স্বাস্থ্যগত সবশেষ অবস্থার প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষকে বিস্তারিত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

উচ্চ আদালত একইসঙ্গে কারাবন্দি এরশাদ আলীকে জামিন কেনো দেওয়া হবে না, তার জবাব চেয়ে রুল জারি করেন। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। পিটিশনার পক্ষে আবেদন অনুযায়ী মেডিকেল বোর্ড গঠন করে দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে কারা কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (১৯জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বে এ আদেশ দেন। আদালতে আসামী এরশাদের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট শাহীন আহমেদ। গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

১৪ জুন আসামী এরশাদ আলীর করা জামিন আবেদনের ওপর হাইকোর্টে শুনানির দিন ধার্য ছিল, কিন্তু ওই দিন শুনানি হয়নি। অবশেষে ১৯ জুন ওই আবেদনটি শুনানি শেষে রুলসহ আদেশ জারি করেন আদালত। একই সঙ্গে আবেদনকারীর স্বাস্থ্যের অবস্থা জানতে চান হাইকোর্ট।
সূত্র মতে, গত ১৭ মে হাইকোর্টের একটি বে এবি ব্যাংক থেকে ভুয়া ওয়ার্ক অর্ডারের মাধ্যমে ১৭৬ কোটি ১৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগের মামলার আসামী মো. এরশাদ আলীকে জামিন না দিয়ে এক আদেশে পুলিশের হাতে তুলে দেন। ওইদিনই তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়। মামলার বিবরণী থেকে জানা যায়, রিকশাচালক থেকে হাজার কোটি টাকার মালিক বনে যাওয়া এরশাদ ব্রাদার্স করপোরেশনের মালিক এরশাদ আলীর বিরুদ্ধে ২০২০ সালের ৮ জুন মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তার মালিকানাধীন এরশাদ গ্রæপ ভুয়া ব্যাংক গ্যারান্টিতে এবি ব্যাংকের ১৭৬ কোটি টাকা আত্মসাৎ করে। এ অভিযোগে মামলা করে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এর উপ-সহকারী পরিচালক আবুল কালাম আজাদ। মামলায় এরশাদ গ্রæপের মালিক মো. এরশাদ আলীসহ ১৭ জনকে আসামি করা হয়।

দুদকেরএজাহারে বলা হয়, প্রতারণার আশ্রয় নিয়ে অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে এরশাদ গ্রæপ স্বেচ্ছায়-সজ্ঞানে জাল ওয়ার্ক অর্ডার প্রস্তুত করে। তারা ৭টি ব্যাংক গ্যারান্টির মাধ্যমে ১৭৬ কোটি ১৮ লাখ টাকা আত্মসাৎ করে।

দুদকের মামলার অপর আসামীরা হলেন, এবি ব্যাংকের ইসলামী ব্যাংকিং শাখার সাবেক ব্যবস্থাপক এ বি এম আবদুস সাত্তার, সাবেক এসভিপি রিলেশনশিপ ম্যানেজার ইসলামী ব্যাংকিং শাখা আবদুর রহিম, আনিসুর রহমান, এইক শাখার ভিপি শহিদুল ইসলাম, এভিপি রুহুল আমিন, এবি ব্যাংকের সাবেক এমডি মসিউর রহমান, শামীম আহমেদ চৌধুরী, ইভিপি ও হেড অব সিআরএম ওয়াসিক আফরোজী, মুফতি মুস্তাফিজুর রহমান (স্বপন), সাবেক এসইভিপি সালমা আক্তার, সাবেক এভিপি এমারত হোসেন ফকির, সাবেক প্রিন্সিপাল অফিসার তৌহিদুল ইসলাম, এসভিপি শামীম-এ- মোরশেদ, ভিপি খন্দকার রাশেদ আনোয়ার, এভিপি সিরাজুল ইসলাম ও সাবেক ভিপি ও ক্রেডিট কমিটির সদস্য মাহফুজ-উল-ইসলাম।

এবি ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক কাকরাইল শাখা থেকে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের ঠিকাদার সিনোহাইড্রো করপোরেশন লিমিটেড এবং চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের নাম করে ৬টি ভুয়া ও জাল ওয়ার্ক অর্ডারের মাধ্যমে এবং ৭টি ব্যাংক গ্যারান্টির মাধ্যমে মোট ১৭৬ কোটি ১৮ লাখ টাকা আত্মসাতের মামলায় এরশাদ আলী (এরশাদ ব্রাদার্স করপোরেশন) আগাম জামিন চাইলে হাইকোর্ট তা নামঞ্জুর করে তাকে সরাসরি পুলিশের হাতে সোপর্দ করেন। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১২:০৬ অপরাহ্ণ
  • ৪:৪২ অপরাহ্ণ
  • ৬:৫৪ অপরাহ্ণ
  • ৮:২০ অপরাহ্ণ
  • ৫:১৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 2 / 8
  • না
    75% 6 / 8