সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

ইতালিতে ব্যাংকার থেকে নতুন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

ফাইল ছবি

দূরবীণ নিউজ ডেস্ক:
এবার নতুন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির আগমনে নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে ইতালি। গত ১৭ ফেব্রুয়ারি সংসদের এক ভাষণে তেমনই পূর্বাভাস দিয়েছেন তিনি। ইতালির রাজস্ব ব্যবস্থা, আদালত ও জনপ্রশাসন পুনর্গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন নতুন প্রধানমন্ত্রী।

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে প্রকাশ, গ্রিস-পর্তুগালের মতো দেশগুলোর কাঁধে ঋণ অনেক বেশি, এরমধ্যে ফ্রান্স, স্পেন, এমনকি জার্মানির কাঁধেও রয়েছে নির্দিষ্ট মেয়াদের বিশাল ঋণ। তবে তাদের ইউরোপীয় প্রতিবেশীরা চাইলে সেই বোঝা নামিয়ে দিতে পারে।


ফাইল ছবি

তবে নিজস্ব বিশাল অর্থনীতি আর সন্তোষজনক প্রবৃদ্ধির কারণে বাজার নষ্ট না করেই সেই চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পারে দেশগুলো। শুধু তিন দিক থেকেই বিপদে একটি দেশ- ইতালি।

নির্দিষ্ট-অনির্দিষ্ট দুই মেয়াদে বিশাল ঋণ তো রয়েছেই, করোনাভাইরাস মহামারির আগেও তাদের অর্থনীতির অবস্থা খুব একটা ভালো ছিল না। তবে
গত ১৩ ফেব্রুয়ারি ইতালির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান দ্রাঘি। বলা হচ্ছে, সরকারপ্রধানের আসনে এই মুহূর্তে ইতালিতে তার চেয়ে উপযুক্ত আর কেউ নেই।

অনির্বাচিত সরকারের প্রধানরা সাধারণত গণতন্ত্রের পরোয়া করেন না। জনগণের সঙ্গে যোগাযোগেও তারা খুব একটা পারদর্শী হন না। তবে প্রধানমন্ত্রী যখন আন্তর্জাতিক ব্যাংকার, তখন জননেতা সুলভ স্লোগান আপনা আপনিই চলে আসার কথা।

ইতালির প্রায় সব কয়টি প্রধান রাজনৈতিক দলের সমর্থন পাচ্ছেন মারিও দ্রাঘি। তিনি শুধু একজন টেকনোক্র্যাটই নন, রাজনৈতিক ও কূটনৈতিক ক্ষেত্রেও তার দক্ষতা উল্লেখযোগ্য। এক দশক আগে ইউরো সংকটের সময় তিনি এর প্রমাণ রেখেছেন। সেই সক্ষমতা এখন আরও বেশি দরকার পড়বে এ নেতার।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অন্যতম জঘন্য জায়গা ইতালি। ব্যবসার সুযোগের অপ্রতুলতা, গতিহীন ও খামখেয়ালি বিচার ব্যবস্থা, লাল ফিতার দৌরাত্ম এবং চাকরির ক্ষেত্র তৈরিতে নিরুৎসাহিত করা রাজস্ব ব্যবস্থার একটি দেশ এটি।

সমৃদ্ধশালী উত্তরাঞ্চল এবং দরিদ্র দক্ষিণাঞ্চলের মধ্যে বহুদিনের ভারসাম্যহীনতা দূর করতে ইতালি সরকারের চেষ্টা ব্যর্থ হয়েছে। তাদের দক্ষিণাঞ্চল বা মেজ্জোজোর্নো গোটা ইউরোপেরই অন্যতম অনুন্নত এলাকা।

এসব সমস্যা সমাধান করা দরকার। কিন্তু একের পর এক দুর্বল জোট সরকারের হাতে তার সামান্যই অগ্রগতি হয়েছে। এখন মারিও দ্রাঘির সামনে সুযোগ এসেছে ভালো কিছু করার। অন্তত সংসদে তার বিশাল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

অসুস্থ ইতালিকে তেঁতো ওষুধ গেলাতে যথেষ্ট পরিমাণে মিষ্টি হাতে পাচ্ছেন দ্রাঘি। এর জন্য বিশেষভাবে ধন্যবাদ দিতে হয় ইউরোপীয় ইউনিয়নের প্রতিশ্রুত ৭৫০ বিলিয়ন ইউরো পুনরুদ্ধার তহবিলকে। ইতালি সেখান থেকে আগামী ছয় বছরে ২০০ বিলিয়ন ইউরো পেতে পারে। এর জন্য শর্তও থাকছে সহজ।

সহায়তার বেশিরভাগ অর্থ ডিজিটাল অথবা সবুজ প্রকল্পে ব্যয় করতে হবে, সংস্কারের একটি বিস্তৃত কর্মসূচিতে সম্মত হওয়া এর অন্যতম অংশ। এক্ষেত্রে ব্রাসেলসে জমা দেওয়া ইতালির খসড়া পরিকল্পনা ইইউ’র অনেক সদস্য দেশের তুলনায় ভালো।
এগুলো সত্যিকারে বাস্তবায়িত হলে হয়তো চেহারাই বদলে যাবে ইতালির। সেক্ষেত্রে বলা হচ্ছে, এটি পারলে একমাত্র ‘সুপার মারিও’ই পারবেন, নাহলে কেউ না।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12