সর্বশেষঃ
বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতা, নগরবাসীর দুভোগ বেড়েছে ঘূর্ণিঝড়ে ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত, প্রাণহানি-১০ ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরিসহ নৌযান চলাচল বন্ধ ডিএনসিসির কাউন্সিলর কাশেমকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের জিজ্ঞাসাবাদ পটুয়াখালীতে  ঘূর্ণিঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দক্ষিণালীয় এলাকার বাড়ি ঘর পানির নিচে ঝড়বৃষ্টিতে মেট্রোরেল চলাচলে সকাল থেকে বিঘ্ন। ঘূর্ণিঝড় রিমাল সারাদেশে বৃষ্টিসহ ঝড় বইছে ২৫ মে বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ও ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

আগামী এপ্রিলে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থাপনা চালু :ডিএসসিসি মেয়র

দূরবীণ নিউজ প্রতিবেদক:
আগামী বছরের এপ্রিলের শুরু থেকে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থাপনা চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

গত ৮ ডিসেম্বর নগর ভবনের বুড়িগঙ্গা হলে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও যানজট নিরসনে ‘Bus Route Rationalization’ কমিটির ১৪তম সভায় ডিএসসিসি মেয়র এই আশাবাদ ব্যক্ত করেন।

ডিএসসিসি মেয়র বলেন, কমিটির আজকের সভায় বিভিন্ন বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে বিচার-বিশ্লেষণ করে আপনাদেরকে আনন্দের সাথে বলছি, আজকে আমরা কিছু সিদ্ধান্তে উপনীত হতে পেরেছি। গত সভার আলোকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, বাস রুট রেশনালাইজেশন সম্পর্কিত বিশেষজ্ঞদের কাছ থেকে ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুটের যে প্রস্তাবনা এসেছে, সেটা আমরা চূড়ান্ত করেছি। তারই আলোকে আমরা প্রাথমিকভাবে একটি রুটের আংশিক অংশে- ঘাটারচর থেকে মতিঝিল অংশে- আমরা পাইলটিং হিসেবে ফ্রেঞ্চাইজি ব্যবস্থা প্রবর্তন করতে যাচ্ছি।

আগামী ৩১ মার্চের মধ্যে এই প্রাথমিক পর্যায়ের ফ্র্যাঞ্চাইজি প্রবর্তনের কার্যক্রম সম্পন্ন করার একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করেছি। আমাদের যারা অংশীদার আছেন, তাদের সাথে পুঙ্খানুপুঙ্খ বিচার-বিশ্লেষণ করে আমরা দায়িত্বগুলো ভাগ করে নিয়েছি, দায়িত্বগুলো বন্টন করেছি। এই সময়সীমার মধ্যে আমাদের স্ব স্ব অংশীদার ও কর্তৃপক্ষ এ দায়িত্বগুলো সম্পন্ন করতে পারব বলে আমরা আশাবাদী। এই কার্যক্রম সম্পন্ন করতে পারলে ঘাটারচর-মতিঝিল অংশে ফ্র্যাঞ্চাইজি কার্যক্রমের শুভ সূচনা করতে পারব ইনশাআল্লাহ।

পাইলটিং এ কার্যক্রমের ধারাবাহিকতায় পর্যায়ক্রমে সবগুলো রুটে ফ্র্যাঞ্চাইজি বাস্তবায়ন করার আশাবাদ ব্যক্ত করে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় আরও বলেন, আমরা অচিরেই গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে এনে ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব।

আগামী ১৯ জানুয়ারী কমিটির পরবর্তী সভা আহ্বান করা হয়েছে জানিয়ে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, প্রাথমিকভাবে আমরা যে তথ্য পেয়েছি, বর্তমানে আমাদের পরিকল্পিত ঘাটারচর-মতিঝিল রুটে ১৬৫ বাস চলাচল করে। মালিকপক্ষ পরবর্তী সভার আগের এই সময়সীমার মধ্যে কোম্পানি গঠনের জন্য একটি জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট করবে।

এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণের, আমাদের দুজনেরই একটি যানজটমুক্ত শহর উপহার দেওয়ার ম্যানিফেস্টো ছিল। এই শহরে প্রচুর যানজট এবং একটি বাসের সামনে আরেকটি বাসের আগে যাওয়ার প্রতিযোগিতা।

ডিসিপ্লিন ছাড়া, ম্যানেজমেন্ট ছাড়া চলছিল। কিন্তু আজকে আমরা অনেকক্ষণ পুঙ্খানুপুঙ্খভাবে কার কি দায়িত্ব সেটি নিয়ে আলাপ করেছি। এটি অত্যন্ত একটি জটিল ব্যাপার। কিন্তু তারপরও আমরা সবাই মিলে যদি একসাথে কাজ করতে পারি, তাহলে সমস্যার সমাধান সম্ভব হবে। তারই প্রেক্ষিতে আমরা ঘাটারচর থেকে মতিঝিল পর্যন্ত পাইলটিং হিসেবে বাস রুট ফ্রাঞ্চাইজি চালু করছি।

বৈঠকে কমিটির সদস্যদের মাঝে ডিএমপি পুলিশ কমিশনার মোহা: শফিকুল ইসলাম, বিআরটিএ এর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান মো: এহসানে এলাহী, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএ এর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক এড. মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। # প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ৪:৩৭ অপরাহ্ণ
  • ৬:৪৯ অপরাহ্ণ
  • ৮:১৫ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12