শিরোনাম :
অবশেষে নিখোঁজ ব্যবসায়ী আবু সাঈদ উদ্ধার হয়েছে ক্যাসিনোকান্ড ও অর্থপাচার মামলায়, ২৪ মার্চ সম্রাট-আরমানের তদন্ত প্রতিবেদন ভুয়া এনআইডি, ঢাকা ব্যাংকের অর্থ আত্মসাতের মামলায় ৫জনের রিমান্ড গ্রাহকের স্বর্ণ আত্মসাৎ মামলায়, জামিন পেলেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহি ঢাকা সিটির খালের দুই পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী ডিএমপির ট্রাফিক পুলিশের ১’শ জনকে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ প্রদান সাংবাদিক কাশেমের ভগ্নীপতি: ব্যবসায়ী আবু সাঈদ নিখোঁজ আগামী ২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহি ট্রেন প্রকল্প নির্ভরতা কমিয়ে রাজস্ব আহরণ বাড়াতে ডিএসসিসি মেয়রের নির্দেশ দুদক কর্মকর্তার বিরুদ্ধে ‘ঘুষ দাবির’ অডিও-ভিডিও রেকর্ড চেয়েছে হাইকোর্ট চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের খাল খনন প্রকল্পের কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের অভিযান আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে শুল্ক ফাঁকি অবৈধ স্বর্ণালঙ্কার মজুদের মামলায় চার্জশিট দায়ের আরো ৩ হাজার রোহিঙ্গা ভাসান চরে যাচ্ছে নাইকো দুর্নীতি মামলায়, বিচারিক আদালতে খালেদার পক্ষে আইনজীবীর হাজিরা ৮ মার্চ হাইকোর্টে ,আঞ্জু কাপুরের বিয়ের স্পেশাল ম্যারেজ রেজিস্ট্রারকে তলব পিকে হালদার বেনাপোল দিয়ে পালিয়েছে হাইকোর্টকে তথ্য দিল এসবির ইমিগ্রেশন শাখা হাইকোর্টের নির্দেশ; লেখক মুশতাকের মৃত্যুর বিষয়টি হলফনামা আকারে দাখিল করুন বিএনপি নেতা আমীর খসরু মাহমুদকে দুদকে জিজ্ঞাসাবাদ প্রেসক্লাবের সামনে সংঘর্ষের মামলায় ৫ দিনের রিমান্ডে ছাত্রদলের ১৩ জন ৯ মার্চ, আইনজীবী ছাড়া গভর্নর. দুদক ও বিএসইসি চেয়ারম্যানের সরাসরি বক্তব্য শুনবেন হাইকোর্ট
বুধবার, ০৩ মার্চ ২০২১, ১১:৫১ অপরাহ্ন

অবশেষে ঢাকার বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হচ্ছে

আবুল কাশেম:
অবশেষে রাজধানী ঢাকার বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে সরাসরি অ্যাকশনে যাচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন।

গত ১৯ ডিসেম্বর সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে “ধুলাবালিমুক্ত পরিচ্ছন্ন মহানগরী নিশ্চিতকল্পে আন্তঃমন্ত্রণালয় সমন্বয় সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম মোবাইল কোর্ট পরিচালনার ঘোষণাদেন।

তার ঘোষণা অনুযায়ী ২২ ডিসেম্বর থেকে ডিএনসিসিতে বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা হবার কথা রয়েছে।ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, প্রত্যেক ঠিকাদারকে কাজ দেবার সময়ে পরিবেশ দূষণ রোধ ও পরিচ্ছন্নতার জন্য পর্যাপ্ত বিল নির্ধারন করে দেয়া হয়। রাস্তার ধুলা ও ফুটপাত পরিষ্কারের জন্য তাদের বিল ধরা আছে। তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা হবে। ডিএনসিসির ঠিকাদারদের কেউ যদি পরিবেশ দূষণ রোধে ব্যবস্থা না নিয়ে নির্মাণ কাজ পরিচালনা করেন, তাকেও জরিমানার আওতায় আনা হবে।

এদিকে বাংলাদেশ মেস সংঘের ( বিএমও) মহাসচিব আয়াতুল্লাহ আক্তার ২১ ডিসেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন ঢাকা শহরকে যারা বায়ূ দূষিত শহরে পরিনত করেছেন। জরুরি ভিত্তিতে তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

তিনি বলেন, অতিব দু:খের সাথে লক্ষ্য করছি যে, বাংলাদেশের রাজধানী ঢাকা বর্তমানে বিশ্বের বায়ূ দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে এই বিষয়টি গণমাধ্যমে প্রচারিত হয়েছে। যতই দিন যাচ্ছে রাজধানী ঢাকা বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। এর পেছনে রয়েছে, ঢাকার দুই সিটিতে উন্নয়নের নামে দীরগতি চলছে অপরিকল্পিত ও অযাচিত খোঁড়াখুড়ি।

তিনি বলেন, ঢাকা শহরের প্রধান সড়ক মেট্রোরেল লাইন নির্মাণ কাজ এবং এই শহরের অধিকাংশ এলাকার অলি- গলিতেই চলছে রাস্তা, ড্রেন ও ফুটপাত নির্মান ও মেরামতে কাজ। নগরীতে মানুষের সৃষ্ট মাত্রাতিরিক্ত ধূলাবালি, ভয়াবহ যানজট মানুষের স্বাভাবিক জীবন যাত্রাকে মারাত্নক হুমকিতে ফেলেছে। জনগণের ট্যাক্সে টাকা এভাবে উন্নয়নের নামে একদিকে লোপাট হচ্ছে। অপরদিকে নগরবাসীর জীবনকে স্বাস্থ্যহানিতে ফেলে দিচ্ছেন। এই অবস্থার একটা পরিবর্তন হওয়া প্রয়োজন।বাংলাদেশ মেস সংঘঘের ( বিএমও) মহাসচিব বলেন, আরো লক্ষ্য করা যাচ্ছে যে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) নামে একটি স্ংস্থার গবেষণা প্রতিবেদনে উঠে এসছে দূষিত বাতাসের নগরীর তালিকায় রাজধানী ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে।

মাত্রাতিরিক্ত মানুষের বসাবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ মাত্র বেড়ে যায়।
বাংলাদেশ মেস সংঘ ( বিএমও) এর মহাসচিব এই পরিস্থিতিতে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ জরুরি। ঢাকা শহরকে দূষীত শহরে পরিনত করার সাথে জড়িতদের জবাব দিহিতায় আনতে হবে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৪,৬৭৭,৭৪২
সুস্থ
৬৪,৮৮৮,২৫০
মৃত্যু
২,৫৪৭,১৮৪

.