সর্বশেষঃ
বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতা, নগরবাসীর দুভোগ বেড়েছে ঘূর্ণিঝড়ে ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত, প্রাণহানি-১০ ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে, আরিচা-কাজিরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরিসহ নৌযান চলাচল বন্ধ ডিএনসিসির কাউন্সিলর কাশেমকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের জিজ্ঞাসাবাদ পটুয়াখালীতে  ঘূর্ণিঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দক্ষিণালীয় এলাকার বাড়ি ঘর পানির নিচে ঝড়বৃষ্টিতে মেট্রোরেল চলাচলে সকাল থেকে বিঘ্ন। ঘূর্ণিঝড় রিমাল সারাদেশে বৃষ্টিসহ ঝড় বইছে ২৫ মে বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী ও ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

অবশেষে ঢাকার বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হচ্ছে

আবুল কাশেম:
অবশেষে রাজধানী ঢাকার বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে সরাসরি অ্যাকশনে যাচ্ছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন।

গত ১৯ ডিসেম্বর সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে “ধুলাবালিমুক্ত পরিচ্ছন্ন মহানগরী নিশ্চিতকল্পে আন্তঃমন্ত্রণালয় সমন্বয় সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম মোবাইল কোর্ট পরিচালনার ঘোষণাদেন।

তার ঘোষণা অনুযায়ী ২২ ডিসেম্বর থেকে ডিএনসিসিতে বায়ূও পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা হবার কথা রয়েছে।ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, প্রত্যেক ঠিকাদারকে কাজ দেবার সময়ে পরিবেশ দূষণ রোধ ও পরিচ্ছন্নতার জন্য পর্যাপ্ত বিল নির্ধারন করে দেয়া হয়। রাস্তার ধুলা ও ফুটপাত পরিষ্কারের জন্য তাদের বিল ধরা আছে। তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা হবে। ডিএনসিসির ঠিকাদারদের কেউ যদি পরিবেশ দূষণ রোধে ব্যবস্থা না নিয়ে নির্মাণ কাজ পরিচালনা করেন, তাকেও জরিমানার আওতায় আনা হবে।

এদিকে বাংলাদেশ মেস সংঘের ( বিএমও) মহাসচিব আয়াতুল্লাহ আক্তার ২১ ডিসেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন ঢাকা শহরকে যারা বায়ূ দূষিত শহরে পরিনত করেছেন। জরুরি ভিত্তিতে তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

তিনি বলেন, অতিব দু:খের সাথে লক্ষ্য করছি যে, বাংলাদেশের রাজধানী ঢাকা বর্তমানে বিশ্বের বায়ূ দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে এই বিষয়টি গণমাধ্যমে প্রচারিত হয়েছে। যতই দিন যাচ্ছে রাজধানী ঢাকা বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। এর পেছনে রয়েছে, ঢাকার দুই সিটিতে উন্নয়নের নামে দীরগতি চলছে অপরিকল্পিত ও অযাচিত খোঁড়াখুড়ি।

তিনি বলেন, ঢাকা শহরের প্রধান সড়ক মেট্রোরেল লাইন নির্মাণ কাজ এবং এই শহরের অধিকাংশ এলাকার অলি- গলিতেই চলছে রাস্তা, ড্রেন ও ফুটপাত নির্মান ও মেরামতে কাজ। নগরীতে মানুষের সৃষ্ট মাত্রাতিরিক্ত ধূলাবালি, ভয়াবহ যানজট মানুষের স্বাভাবিক জীবন যাত্রাকে মারাত্নক হুমকিতে ফেলেছে। জনগণের ট্যাক্সে টাকা এভাবে উন্নয়নের নামে একদিকে লোপাট হচ্ছে। অপরদিকে নগরবাসীর জীবনকে স্বাস্থ্যহানিতে ফেলে দিচ্ছেন। এই অবস্থার একটা পরিবর্তন হওয়া প্রয়োজন।বাংলাদেশ মেস সংঘঘের ( বিএমও) মহাসচিব বলেন, আরো লক্ষ্য করা যাচ্ছে যে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) নামে একটি স্ংস্থার গবেষণা প্রতিবেদনে উঠে এসছে দূষিত বাতাসের নগরীর তালিকায় রাজধানী ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে।

মাত্রাতিরিক্ত মানুষের বসাবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্মকালে শহরটিতে বায়ু দূষণ মাত্র বেড়ে যায়।
বাংলাদেশ মেস সংঘ ( বিএমও) এর মহাসচিব এই পরিস্থিতিতে জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ জরুরি। ঢাকা শহরকে দূষীত শহরে পরিনত করার সাথে জড়িতদের জবাব দিহিতায় আনতে হবে।#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ৪:৩৭ অপরাহ্ণ
  • ৬:৪৯ অপরাহ্ণ
  • ৮:১৫ অপরাহ্ণ
  • ৫:১০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12