সর্বশেষঃ
কিডনী ও অঙ্গ বিক্রিসহ নানা প্রতারণার অভিযোগে মিল্টন সমাদ্দার গ্রেপ্তার  ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করেছেনঃ মেয়র তাপস  বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের মাদারীপুরে মে দিবসে শ্রমিক কল্যাণ সংস্থার নানা কর্মসূচি মে দিবসে তীব্র তাপদাহ, লাগামহীন দ্রব্য মূল্য শ্রমিকরা অতিষ্ঠ শ্যামা কাব্য সিনেমার মহরত অনুষ্ঠানে স্পিকার পটুয়াখালীর মির্জাগঞ্জে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু নোয়াখালীতে আন্তর্জাতিক শ্রমিক দিবসে র‌্যালি  প্রধানমন্ত্রীর  থাইল্যান্ড সফর নিয়ে প্রেস ব্রিফিং বৃহস্পতিবার রাজধানীর ফুটপাত অবৈধভাবে দখল ও বিক্রি, জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

ঢাকা দক্ষিণে ওয়াসার ড্রেনের জমাট বাধা বর্জ্য অপসারণ চলছে

দূরবীণ নিউজ প্রতিবেদক:

ঢাকা ওয়াসার কাছ থেকে দায়িত্ব নেয়ার পর নর্দমার/ড্রেনের ভেতরে জমাট বাধা বর্জ্য অপসারণের কাজ জোরদার করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)। ওইসব নর্দমার ভেতর থেকে বেরিয়ে আসছে পলিথিন ব্যাগ, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতল, গাম বুট, বিভিন্ন ধরনের ফেব্রিকস ও কাপড়, ইট, ইটের খোয়া, কাটের টুকরা ইত্যাদি রয়েছে। তবে তার মধ্যে প্লাস্টিক বোতল, ফেব্রিকস, পলিথিন ব্যাগের আধিক্য রয়েছে।

আজ রোববার (১৩ জুন) ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তার পাঠানো সচিত্র প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

তিনি আরো জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কাছে ঢাকা ওয়াসার হস্তান্তরকৃত বদ্ধ নর্দমারগুলোর মধ্যে চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত বিস্তৃত নর্দমার চানমারি মোড় হতে পরবর্তী ৭টি পিটের মধ্যবর্তী ১৭০ মিটার অংশ হতে গত ৪ দিনে ১০৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।
তিনি জানান, গত বৃহস্পতিবার সকাল হতে চানমারি মোড়ের পিটে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয় এবং আজ পর্যন্ত ৭ পিটের মধ্যবর্তী ১৭০ মিটার অংশ হতে মোট ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। এসব বর্জ্যের প্রায় অর্ধেকই চানমারি মোড়ের পিট হতে পরবর্তী পিটের মধ্যবর্তী মাত্র ৩৫ মিটার অংশ হতে উত্তোলন করা হয়েছে।

চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত বিস্তৃত নর্দমায় দীর্ঘদিন ধরে পরিষ্কার না হওয়ার ফলে নর্দমার ভেতরে বর্জ্য ও পলি জমাটবদ্ধ হয়ে পানি প্রবাহে বাঁধা সৃষ্টি করছিল।

সেই বাঁধা সরাতে পালাক্রমে তিনজন প্রশিক্ষিত ডুবুরি অক্সিজেন মাস্ক পরিধান করে নর্দমার মধ্যে জমে থাকা জমাটবদ্ধ বর্জ্য অপসারণ কাজে অংশ নেয়। এছাড়াও প্রতিদিন ১৭ জন করে পরিচ্ছন্ন কর্মী এই অপসারণ কার্যক্রমে অংশ নেন।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই কার্যক্রমে বিগত ৪ দিনে মোট ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। প্রতিটি ব্যাগে ৩০ কিলোগ্রাম গড় ওজনে প্রায় ১০৬.৭৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়।

অপসারিত বর্জ্যের মধ্যে পলিথিন ব্যাগ, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতল, গাম বুট, বিভিন্ন ধরনের ফেব্রিকস ও কাপড়, ইট, ইটের খোয়া, কাটের টুকরা ইত্যাদি রয়েছে। তবে তার মধ্যে প্লাস্টিক বোতল, ফেব্রিকস, পলিথিন ব্যাগের আধিক্য ছিল।

উল্লেখ্য যে গত বুধবার (৯ জুন) সাপ্তাহিক নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস চানমারি মোড়ে বদ্ধ নর্দমা পরিদর্শনকালে জমে থাকা বর্জ্য দেখে বিস্ময় প্রকাশ করেছিলেন।

ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মো. শফিউল্লাহ সিদ্দিক ভুঁইয়ার সার্বিক তত্ত্বাবধানে অঞ্চল-২ এর নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম (অ. দা.), সহকারী প্রকৌশলী মো. পারভেজ রানার সহযোগিতায় এবং ১১ নং ওয়ার্ডের কাউন্সিলর মির্জা আসলাম আসিফ, ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর খ ম মামুন রশিদ শুভ্র ও ৪ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর ফারহানা ইসলাম ডলির তদারকিতে এই কার্যক্রম চলমান রয়েছে।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ৪:৩১ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৭:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12