সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

মানিলন্ডারিং ও ঘুষ-দুর্নীতি প্রতিরোধে কক্সবাজারসহ নতুন ১৪ জেলা কার্যালয়ের প্রস্তুতি দুদকের

দূরবীণ নিউজ ডেস্ক :
রাজধানী ঢাকাসহ সারাদেশেই অর্থপাচার, ঘুষ, দুর্নীতি, সরকারি,বেসরকারি প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ এবং মানি লন্ডারিং অপরাধের ঘটনা অস্বাভাবিক হারে বেড়ইে চলছে। আরসহ অপরাধ প্রতিরোধ, নিয়ন্ত্রয়ণ এবং প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে সরাসরি অভিযান পরিচালনায় দায়িত্ব প্রাপ্ত রাষ্ট্রীয় তদন্ত সংস্থা দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যক্রমের পরিধি অনেক বেড়েছে।যারফলে নতুন বছরের শুরুতেই দুদক নিজেদের কার্যক্রমের পরিধি বাড়ানোর পাশাপাশি অপরাধীদের বিরুদ্ধে আরো কঠোর অবস্থানে রয়েছে।

দুদকের মুখপাত্র ও জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক এ প্রতিনিধিকে বলেন, ফলে দুদকের কার্যক্রমে গতি আনতে ২০২২ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে কমিশনের অনুমোদিত ১৪টি জেলায় সমন্বীত কার্যালয়ে দুদকের কার্যক্রম শুরু হচ্ছে। ১৪ টি জেলায় সমন্বীত কার্যালয় চালুর সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে। বর্তমানে ৬৪টি জেলার মধ্যে দুদকের কার্যালয় চালু আছে মাত্র ২২টি সমন্বিত জেলা কার্যালয়ে। নতুন ১৪ টি নতুন জেলা কার্যালয় যুক্ত হলে দুদকের সমন্বীত জেলা কার্যালয় হবে ৩৬টি।

তিনি বলেন, আজ ২ জানুয়ারি (রোরবার) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হচ্ছে ’কক্সবাজার ও বান্দরবান’ জেলা নিয়ে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়। দুদকের কমিশনার তদন্ত মো. জহিরুল হুদা প্রধান অতিথি হিসেবে এই কার্যালয়টি উদ্বোধন করবেন। ইতোমধ্যে সকল আয়োজন সম্পন্ন করা হয়েছে। দুদকের কমিশনার মো. জহিরুল হুদা গত শনিবার কক্সবাজারে পেঁছেছেন।

দুদকের জনসংযোগ কর্মকর্তা বলেন, কমিশনের বর্তমান চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহর নেতৃত্ত¡াধীন কমিশন এ সংস্থার কার্যক্রমে আরো গতি আনার পাশাপাশি কর্মকর্তা কর্মচারীদের জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতেই এবার নতুন ১৪টি সমন্বিত জেলা কার্যালয় চালুর সিদ্ধান্ত নিয়েছে। চলতি ২ জানুয়ারি থেকে ২০২২ সালের জুলাই এর মধ্যে সম্পন্ন করার পরিকল্পনা কমিশন অনুমোদন দিয়েছে। দুদকের কার্যক্রম পুরোদমে পরিচালনার জন্য বিভিন্ন পর্যায়ে উল্লেখযোগ্য সংখ্যক নতুন জনবল (কর্মকর্তা- কর্মচারী) নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। প্রয়োজনীয় সংখ্যাক জনবল নিয়ে দুদক পুরোদমে কাজ চালিয়ে যাবে। নতুন অফিস চালুর পর ওইসব জেলাগুলোতে দুর্নীতি দমন ও দুর্নীতি প্রতিরোধের কার্যক্রম আরো জোরদার হবে।

তিনি আরো বলেন, দুদকের কার্যক্রমে আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার অব্যাহত রয়েছে। দুদকের নিজস্ব সার্ভার স্থাপন, সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ ফরেন্সিক ল্যাব স্তাপন, আইপিএমএস সফটাওয়্যার সংযোজন এবং জনবল দেশে- বিদেশে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে দুদকের কার্যক্রম পরিচালনায় সক্ষমতা আরও অনেক বৃদ্ধি পেতে যাচ্ছে। তথ্য প্রযুক্তির ব্যবহাবে দুর্নীতি দমন ও প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে বলে কমিশনের প্রত্যাশা।

দুদকের জনসংযোগ কর্মকর্তা বলেন, নতুন ১৪ জেলায় দুদকের সমন্বীত কার্যালয় চালু হচ্ছে : গত ৬ অক্টোবর দুদক সচিব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে কক্সবাজার ও বান্দরবান জেলা নিয়ে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয় স্থাপনের ঘোষণা আসে।

গত ১ নভেম্বর দুদক সচিব স্বাক্ষরিত অপর এক প্রজ্ঞাপনে আরও ১৩টি সমন্বীত জেলা কার্যালয় স্থাপন ও চালুর অনুমোদন দেওয়া হয়। এগুলো হলো-নারায়ণগঞ্জ (নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ), গাজীপুর (গাজীপুর ও নরসিংদী), মাদারীপুর (মাদারীপুর ও শরীয়তপুর), গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর (জামালপুর ও শেরপুর), নওগাঁ (নওগাঁ ও জয়পুরহাট), কুড়িগ্রাম (কুড়িগ্রাম ও লালমনিরহাট), চাঁদপুর (চাঁদপুর ও লক্ষèীপুর), বাগেরহাট (বাগেরহাট ও সাতক্ষীরা), ঝিনাইদহ (ঝিনাইদহ, মাগুরা ও চুয়াডাঙ্গা) এবং পিরোজপুর (পিরোজপুর ও ঝালকাঠি) সমন্বিত জেলা কার্যালয়।

বর্তমানে রাজধানীতে দুদকের প্রধান কার্যালয় ছাড়াও ২২টি সমন্বীত জেলা কার্যালয়ে দুদকের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ ২২ জেলা কার্যালয়গুলো হলো; ঢাকা-১ মেট্রোপলিটন (ঢাকা মহানগর), ঢাকা-২ (ঢাকা মহানগরের বাইরে ৫ থানা ও মানিকগঞ্জ জেলা), ফরিদপুর (ফরিদপুর ও রাজবাড়ী), ময়মনসিংহ (ময়মনসিংহ ও নেত্রকোনা), টাঙ্গাইল, রাজশাহী (রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর), পাবনা (পাবনা ও সিরাজগঞ্জ), বগুড়া, রংপুর (রংপুর ও গাইবান্ধা), দিনাজপুর, চট্টগ্রাম মেট্রোপলিটন (চট্টগ্রাম মহানগর), চট্টগ্রাম (চট্টগ্রাম মহানগরের বাইরে উপজেলাসমূহ), রাঙ্গামাটি (রাঙ্গামাটি ও খাগড়াছড়ি), কুমিল্লা (কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়া), নোয়াখালী (নোয়াখালী ও ফেনী), খুলনা, যশোর (যশোর ও নড়াইল), কুষ্টিয়া (কুষ্টিয়া ও মেহেরপুর), বরিশাল (বরিশাল ও ভোলা), পটুয়াখালী (পটুয়াখালী ও বরগুনা), সিলেট (সিলেট ও সুনামগঞ্জ) ও হবিগঞ্জ (হবিগঞ্জ ও মৌলভীবাজার)।

২০২১ সালের শুরুতে অর্থ পাচার, আত্মসাৎ সংক্রান্ত মানিলন্ডারিং অপরাধের দুদকের ব্যাংক শাখায়, বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান এবং অনিষ্পন্ন শাখায় জমে থাকা অভিযোগ অনুসন্ধানের জন্য পেন্ডিং ছিল ১৬৩ অভিযোগ। এরমধ্যে মানিলন্ডারিং শাখারে ১১৯টি অভিযোগ। পেন্ডিং অভিযোগ ৮০ টিসহ মোট ২৪৩ টি অভিযোগের অনুসন্ধান শুরু করা হয় এরমধ্যে ৫৪ টি অভিযোগের অনুসন্ধান সস্পন্ন করে ২৫টি অভিযোগের মামলা দায়ের করা হয় এবং ২১ টি অভিযোগের পরিসমাপ্তির মাধ্যেমে নিষ্পত্তি করা হয়। এ প্রতিবেদককে এই তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র মতে, বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরো আমলে ৬৪ জেলায় ৬৬টি কার্যালয়ের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ ও দমন সংক্রান্ত কার্যক্রম পরিচালনা হতো। ওই সময় জেলা কার্যালয়ের পাশাপাশি বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল ও রেলওয়ে পশ্চিমাঞ্চলেও দুর্নীতি ব্যুরোর ফিল্ড অফিস ছিল। তবে ২০০৪ সালের ২১ নভেম্বর দুর্নীতি দমন ব্যুরো বিলুপ্ত করে দুর্নীতি দমন কমিশন (দুদক) গঠন করা হয়। তখন ৬৬টি কার্যালয়ের পরিবর্তে মাত্র ২০টি বৃহত্তর জেলায় ২২টি কার্যালয়ের মাধ্যমে সারাদেশে ৬৪টি জেলায় কার্যক্রম পরিচালনা করে আসছে দুদক। এর পর ২০১৮ সালের ১৭ সেপ্টেম্বর দুদকের সাংগঠনিক কাঠামোর পরিসর বাড়ানোর অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৮ সালের ৮ অক্টোবর অর্থ বিভাগ থেকে মন্ত্রিপরিষদ বিভাগের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তাকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়।

#

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12