সর্বশেষঃ
বনানীতে ৩ রেস্তোঁরাকে ৩ লাখ টাকা জরিমানা, ভুয়া ঠিকানায় ট্রেড লাইসেন্স উন্নয়নকাজে সমন্বয়হীনতায় সরকারি অর্থের অপচয় গৃহায়নের প্রকৌশলী আলম ঘুষের দেড় লাখ টাকাসহ গ্রেপ্তার বছিলায় সরকারি খালে নির্মাণাধীন  ৬টি বড় স্থাপনা গুড়িয়ে দিয়েছেন ডিএনসিসির মেয়র ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

বায়তুল মোকাররম উত্তর গেটে সমাবেশ ভোগান্তিতে মুসল্লিরা

দূরবীণ নিউজ প্রতিবেদক:
করোনাকালে দেশের সমসাময়িক ইস্যুতে জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তরগেটে দীর্ঘ সময় ধরে চলতে থাকে সমাবেশ। ফলে সাধারণ মুসল্লিরা আটকে পড়ে যান। আর এ ভোগান্তি থেকে বাঁচতে ইসলামিক ফাউন্ডেশন ও আইন-শৃঙ্খলা বাহিনীর আরও নজরদারির দাবি জানিয়েছেন মুসল্লিরা।

শুক্রবার (০৯ অক্টোবর) জুমার নামাজ শেষে বায়তুল মোকাররমে ইসলামি আন্দোলনের কর্মসূচির কারণে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মুসল্লিরা। এসময় অনেক মুসল্লিকে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। জুমার নামাজ-দোয়া শেষে বায়তুল মোকাররমের ভেতরে নয়, বরং ইসলামি দলগুলোকে মসজিদের বাইরে কর্মসূচি পালন করতে দেওয়া উচিত বলেও মনে করেন মুসল্লিরা।

বায়তুল মোকাররমে নিয়মিত নামাজ আদায় করতে আসা মাসুদ চৌধুরী জানান, বায়তুল মোকাররম হচ্ছে জাতীয় মসজিদ। এখানে এসে একটু সময় নিয়ে শান্তিতে এবাদত বন্দেগি করবো, সেই সুযোগ নেই।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, জুমার নামাজ শেষ হওয়ার আগেই ইসলামি দলগুলো বিভিন্ন ইস্যুতে কর্মসূচি পালন করে। আজকেও ইসলামি আন্দোলন বিক্ষোভ করেছে। তাদের কর্মসূচির কারণে শান্তিতে নামাজ-দোয়া আদায় করা যাচ্ছে না। সমাবেশের কারণে আটকা পড়ে আমাদেরকে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক মুসল্লি বলেন, আমাদের শান্তিতে নামাজ দোয়া-পড়তে দেওয়া উচিত ইসলামি দলগুলোর। তাদের কর্মসূচির কারণে আমাদের সমস্যা হচ্ছে। রাস্তাঘাট উন্মুক্ত রেখে তারা চাইলে কর্মসূচি করতে পারে। মুসল্লিদের শান্তিতে নামাজ-দোয়া আদায়ে ইসলামিক ফাউন্ডেশন ও আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া তদারকি দরকার। নামাজ দোয়া শেষ হলে বায়তুল মোকাররম এলাকার বাইরে ইসলামি দলগুলোকে কর্মসূচি করতে দেওয়া উচিত বলে মনে করেন তিনি।

মুসল্লিদের অভিযোগ, বিভিন্ন ইস্যুতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামি দলগুলো প্রায়ই কর্মসূচি পালন করে। জুমার নামাজ শেষ হতে পারে না। ইমাম কোনোরকমে সালাম ফিরলেই ইসলামি দলের নেতাকর্মীরা হুড়োহুড়ি করে মসজিদ থেকে বের হয়ে শ্লোগান শুরু করে দেন। তাদের চিৎকারে বাজে পরিস্থিতির সৃষ্টি হয়। মসজিদের ভেতরে মুসল্লিরা অবশিষ্ট নামাজ-দোয়া ঠিকমত আদায় করতে পারে না।

সরেজমিন দেখা গেছে, নোয়াখালীসহ দেশের বিভিন্ন এলাকায় সংঘটিত ধর্ষণ, নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে বায়তুল মোকাররম উত্তরগেটে কর্মসূচি পালন করেন ইসলামি আন্দোলনের নেতাকর্মীরা। তাদের কর্মসূচির কারণে মুসল্লিদের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। জুমার নামাজের মোনাজাতের আগেই তাদের নেতাকর্মীরা হইচই করে মসজিদ থেকে বের হয়ে শ্লোগান ধরেন।

বেশ কিছুক্ষণ মসজিদের সিঁড়ির নিচে জড়ো হয়ে বিক্ষোভ করেন। পরে তাদের নেতাকর্মীরা মসজিদের উত্তরগেটের প্রধান দুটি যাতায়াত পথ বন্ধ করে দিয়ে মসজিদের ভেতরে ও বাইরে অবস্থান করে বিক্ষোভ করতে থাকে। আগ থেকেই নিরাপত্তার অজুহাতে উত্তরগেটে দুটি প্রবেশ পথ খোলা রেখে বাকি দুটি পথ বন্ধ করে দেওয়া হয়। ফলে মুসল্লিরা দীর্ঘক্ষণ আটকা পড়ে মসজিদ থেকে বের হতে পারেননি। একপর্যায়ে দক্ষিণ গেটের একটি পথ থেকে তাদের নেতাকর্মীদের সরিয়ে দেওয়া হলে মুসল্লিরা হাফ ছেড়ে বাঁচেন।

এ বিষয়ে জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ জানান, আসলে এটি আইন-শৃঙ্খলা বাহিনীর দেখার বিষয়। তারপরও ইসলামি দলগুলোর কর্মসূচির কারণে মুসল্লিদের যাতে কোনো সমস্যা না হয় বিষয়টি আমরা সিরিয়াসলি দেখবো।

তিনি বলেন, আমাদের লোকবল কম, তারপরও আমরা চেষ্টা করবো মুসল্লিদের যাতে কোনো কষ্ট না হয়। প্রয়োজনে আমরা ইসলামি দলগুলোর সঙ্গে আলোচনা করবো, তারা কিভাবে মুসল্লিদের বিরক্ত না করে সুশৃঙ্খলভাবে কর্মসূচি করতে পারে। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:২৮ অপরাহ্ণ
  • ৬:১৫ অপরাহ্ণ
  • ৭:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12