বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন

পদ্মা সেতু উদ্বোধনী মঞ্চে প্রধানমন্ত্রীর সাথে আবুল হোসেন ও মোশাররফ হোসেন

দূরবীণ নিউজ ডেস্ক :
সকল জল্পনা কল্পনার অবশান ঘটিয়ে স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশে উপস্থিত হয়েছে এক সময়ের আলোচিত ও সমালোচিত বেশ কয়জন পরিচিত মুখ। এতোদিন কথিত ঘুষ ও কমিশন বাণিজ্যের ষড়যন্ত্রের মিথ্যে অভিযোগে দুদকের করা মামলায় তাদেরকে পদ্মা সেতু প্রকল্পের কার্যক্রম থেকে অনেক দূরে রাখা হয়েছিল।

দুদকের অধিকতর অনুসন্ধান ও তদন্তের পর এ বিষয়টি পরিষ্কার হবার পর ওই মামলায় কথিত অভিযুক্তদেরকে আজ সম্মানের সাথে সেতু উদ্বোধনী মে ঠাই দেওয়া হয়েছে। এতে তাদের হারানো মর্যাদা কিছুটা হলেও উদ্ধার হয়েছে।

শনিবার (২৫ জুন) স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশে একই মে এসেছেন দাঁড়িয়েছেন ওই পরিচিত মুখ সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, তৎকালীন সেতু সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া এবং তৎকালীন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

সূত্র মতে, ২০১১ সালে যখন পদ্মা সেতু নির্মাণের চূড়ান্ত পরিকল্পনা নেওয়া হয়েছিল। দীর্ঘ ১০ বছর পর সব ষড়যন্ত্রকে পাশ কাটিয়ে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মাণ কাজ শেষে আজ উদ্বোধন হলো দেশের বৃহৎ স্থাপনা স্বপ্নের পদ্মা সেতু। শনিবার সেতুর জমকালো উদ্বোধন উপলক্ষে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমা লের জেলাসহ মাওয়া প্রান্তে সকাল থেকেই উৎসবের আমেজ বিরাজ করছে। পদ্মার পাড় সাজে নতুন রূপে। পদ্মা সেতুর উদ্বোধনের এ আমেজ ছড়িয়ে পড়েছে সারা দেশে।

প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে পদ্মা নদীর ওপর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুটি নির্মাণ করা হয়েছে। দ্বিতল এই সেতুর এক অংশ পদ্মা নদীর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত এবং অপর অংশ নদীর শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত। এ সেতুতে একই সঙ্গে ট্রেন ও গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে।

৪ লেন বিশিষ্ট ৭২ ফুট প্রস্থের এপদ্মা সেতুর নিচতলায় রয়েছে রেল লাইন। এর মাধ্যমে দক্ষিণা লের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্থাপিত হবে। পদ্মা সেতু নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূল সেতুর পাইলিং ও নদীশাসনের কাজ উদ্বোধন করেন। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হতে শুরু করে পদ্মা সেতুর কাঠামো। এরপর একে একে সব ধাপ পেরিয়ে পদ্মার বুকে ৪২টি পিলারের ওপর দৃশ্যমান হয়ে ওঠে স্বপ্নের সেতু। বিশেষজ্ঞরা বলছেন, এ সেতু চালু হলে বাংলাদেশের জিডিপি ১.২ থেকে ১.৫ শতাংশ বৃদ্ধি পাবে।

সূত্র মতে, ২০১১ সালে প্রথম যখন ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল, তখন প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ২৯০ কোটি মার্কিন ডলার। যেখানে বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলার, এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) ৬১.৫ কোটি, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) ৪১.৫ কোটি এবং ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইডিবি) ১৪ কোটি ডলার ঋণ দেওয়ার কথা ছিল।

কিন্তু কথিত দুর্নীতির অভিযোগ তুলে ২০১১ সালের সেপ্টেম্বরে ঋণচুক্তি স্থগিত করে বিশ্বব্যাংক। ঋণ পেতে বিশ্বব্যাংকের দেওয়া চারটি শর্ত পালন না করায় দীর্ঘ ৯ মাস পর ২০১২ সালের ২৯ জুন ঋণচুক্তি বাতিল করে বিশ্ব ব্যাংক।

ষড়যন্ত্রের নীল নকশা বাস্তবায়নে কথিত ‘দুর্নীতির সন্দেহভাজন সাবেক মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের পদত্যাগ ও প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানকে ছুটিতে পাঠানোর হয়। ২০১২ সালে ২০ সেপ্টেম্বর পদ্মা সেতু প্রকল্পে পুনরায় সম্পৃক্ত হওয়ার ঘোষণা দেয় বিশ্বব্যাংক। শর্তানুসারে পদ্মা সেতুতে দুর্নীতির বিষয়টি খতিয়ে দেখতে দুদক একটি বিশেষ অনুসন্ধান টিম গঠন করে।
আর দুদকের কার্যক্রম প্রত্যক্ষ করার জন্য ৫ অক্টোবর বিশ্বব্যাংক তিন সদস্যের একটি বিশেষজ্ঞ প্যানেল গঠন করে। এরপর ২০১২ সালের ১৪ অক্টোবর প্রথম দফা বাংলাদেশ সফরে এসে দুদকে সঙ্গে দুই দফা বৈঠক করে ও ২ ডিসেম্বর দ্বিতীয় দফায় বাংলাদেশ সফর করে কোনো সিদ্ধান্তে পৌঁছানো ছাড়াই বাংলাদেশ ত্যাগ করে বিশ্বব্যাংকের বিশেষজ্ঞ প্যানেল।

এরপরই বাংলাদেশ ২০১৩ সালের ১ ফেব্রæয়ারি বিশ্বব্যাংকের কাছ থেকে আবেদন প্রত্যাহার করে নেয়।
২০১৪ সালের ৩ সেপ্টেম্বর দুর্নীতির ষড়যন্ত্র মামলা থেকে ৭ আসামীর অব্যাহতি জন্য এফআরটি প্রতিবেদন দেয় দুদক। ২০১২ সালের ১৭ ডিসেম্বর রাজধানীর বনানী থানায় (মামলা নম্বর ১৯) ৭ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

মামলা থেকে অব্যাহতি প্রাপ্তরা হলেন’ সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কাজী মো. ফেরদৌস, সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো. রিয়াজ আহমেদ জাবের, ইপিসির উপব্যবস্থাপনা পরিচালক গোলাম মোস্তফা, কানাডীয় প্রকৌশলী প্রতিষ্ঠান এসএনসি লাভালিনের ভাইস- প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস, আন্তর্জাতিক প্রকল্প বিভাগের প্রাক্তন ভাইস- প্রেসিডেন্ট রমেশ শাহ এবং প্রাক্তন পরিচালক মোহাম্মদ ইসমাইল। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ৪:৩০ অপরাহ্ণ
  • ৬:২৬ অপরাহ্ণ
  • ৭:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12