সর্বশেষঃ
 সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সেনাবাহিনীকে প্রদান ১ কোটি টাকাও খরচ হচ্ছে না ,কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কারে  এএস আলমের গৃহকর্মীও কোটিপতি সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী রাজধানীতে  গ্রেফতার আসাদুজ্জামান নূর হত্যা মামলায় গ্রেপ্তার অবৈধ পথে ভারতে পালাতে গিয়ে সাংবাদিক মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ সংশ্লিষ্ট উপদেষ্টার হস্তক্ষেপ প্রয়োজন, দুর্নীতি ও লোপাটকারীরা এখনো অগ্রণী ব্যাংকে বহাল হামাসের বন্দিদশা নিয়ে মিথ্যাচার হচ্ছে : মুক্ত ইসরাইলি পণবন্দী অবশেষে ভারতে পালাতে গিয়ে বির্তকিত বিচারপতি মানিক আটক রাজধানীতে সাবেক মন্ত্রী দীপু মনি গ্রেপ্তার
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন

ঢাকা দক্ষিণ সিটিতে কোরবানির পশুর বর্জ্য শতভাগ অপসারণ

দূরবীণ নিউজ প্রতিবেদক :
এবার কোবরানীর পশুর শতভাগ বর্জ্য এবং কোরবানী পশুর হাটের আর্বজনা ও বর্জ্য শতভাগ দ্রুত অপসারণের মাধ্যমে নগরবাসীকে স্বস্থি দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র। সোমবার (১১ জুলাই) জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি প্রতিটি এলাকার বাস্তবচিত্র সহকারে কোবরানীর পশুর বর্জ্য এবং কোরবানী পশুর হাটের আর্বজনা ও বর্জ্য শতভাগ দ্রুত অপসারণের প্রামাণ্য টিত্র তুলে ধরেছেন।


তিনি উল্লেখ করেছেন; ঢাকা দক্ষিণ সিটির ১৫টি ওয়ার্ড থেকে দ্বিতীয় দিনের কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।
সোমবার (১১ জুলাই) দুপুর দেড়টায় ১০ নম্বর ওয়ার্ড সর্বপ্রথম শতভাগ বর্জ্য অপসারণ করেছে। এছাড়াও শতভাগ বর্জ্য অপসারণকৃত অন্যান্য ওয়ার্ডগুলো হলো — ২৫, ২৬, ২৮, ৩৯, ৪১, ৪৩, ৪৬, ৫৩, ৫৬, ৫৯, ৬২, ৬৩, ৭০ ও ৭২ নম্বর ওয়ার্ড।

এছাড়াও গত ৯ জুলাই রাত ১১টা হতে আজ সোমবার বেলা ৩টা পর্যন্ত অর্থাৎ বিগত ৪০ ঘণ্টায় ২ হাজার ৬২০টি ট্রিপের মাধ্যমে মোট ১০ হাজার ৫০৪.৯৭ কোরবানির পশুর হাট ও পশুর বর্জ্য অপসারণ ও মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তর করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

তিনি আরো উল্লেখ্য করেছেন, কোরবানীর বর্জ্য ওয়ার্ড থেকে এসটিএস এ স্থানান্তর পরবর্তী চূড়ান্তভাবে মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তর ও অপসারণ করা হয়েছে। কারণ অনেক বর্জ্য ওয়ার্ড হতে সংগ্রহ ও স্থানান্তর করে তা এসটিএসে রাখা হয় এবং পরবর্তীতে তা মাতুয়াইলে স্থানান্তরের মাধ্যমে চূড়ান্তভাবে অপসারণ করা হয়। তাই শুধু স্থানান্তর পরবর্তী মাতুয়াইলে অপসারণের সঠিক তথ্য (কম্পিউটার জেনারেটেড ডেটাবেইজ এর মাধ্যমে) প্রদান করা সম্ভব হয়। কিন্তু অন্তর্বর্তী সময়ে এসটিএসে জমা থাকা এবং অপসারণের উদ্দেশ্যে রাস্তায় পরিবহনরত থাকা বর্জ্য এতে অন্তর্ভুক্ত নয়।

 

বিজ্ঞপ্তিতে তিনি আরো তথ্য প্রকাশ করেছেন,ঢাকা দক্ষিণ সিটির ৫৮টি ওয়ার্ড হতে দ্বিতীয় দিনের কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

আজ সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারনকৃত ওয়ার্ডগুলো হলো: ১-৫, ৯-১৪, ১৮-২১, ২৩-৩২, ৩৪, ৩৬-৪১, ৪৩, ৪৬, ৪৮, ৪৯, ৫১-৬৪, ৬৬, ৬৭, ৬৯-৭৩ ও ৭৫।

 

কোরবানির পশুর হাটের পসারিত বর্জ্যের তথ্য:


উত্তর শাহজাহানপুর, রহমতগঞ্জ ও শ্যামপুর কদমতলী পশুর হাট হতে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।
পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন পশুর হাট হতে ৯৮ শতাংশ এবং ধোলাইখাল পশুর হাট হতে ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে।

বাকী পশুর হাটগুলো হতে গড়ে প্রায় ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।
এছাড়াও ৯ জুলাই রাত ১১টা হতে আজ সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্থাৎ বিগত ৪৩ ঘণ্টায় ২ হাজার ৯৯৭টি ট্রিপের মাধ্যমে মোট ১২ হাজার ৬৪২.৬৮ মেট্রিক টন কোরবানির পশুর হাট ও পশুর বর্জ্য অপসারণ ও মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তরপূর্বক অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। # প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12