সর্বশেষঃ
ডিএসসিসির ১ ইঞ্চি জমিও আর কেউ অবৈধভাবে দখলে রাখতে পারবে না মেয়র তাপস  RAJUK Employee Management System (REMS)-বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ডেঙ্গু মোকাবিলা করা বড় চ্যালেঞ্জ : মেয়র আতিকুল ইসলাম শেখ হাসিনাকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও জর্জিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন শিশু আয়ানের মৃত্যু, স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট হাস্যকর : হাইকোর্ট ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট ক্র্যাবের নতুন সভাপতি ভোরের কাগজের কামরুজ্জামান, সম্পাদক যুগান্তরের সিরাজ সাকরাইনের ঐতিহ্য নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চান মেয়র শেখ তাপস ১ কোটি মানুষকে টিসিবি কার্ড দিয়েছে সরকার: মেয়র শেখ তাপস ঢাকাদক্ষিণ সিটিতে সকল ভোট কেন্দ্রে বিশেষ মশক নিয়ন্ত্রণ কার্যক্রম
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিপ্রতিরোধ দিবসে দুদকের অনুষ্ঠানে প্রধান অতিথি রাষ্ট্রপতি

দূরবীণ নিউজ প্রতিবেদক:

আগামী ৯ ডিসেম্বর (শনিবার) ‘আন্তর্জাতিক দুর্নীতিপ্রতিরোধ দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছরের ন্যায় এবারও ‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২৩’ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে দুর্নীতি দমন কমিশন কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে। দুদক অযোজিত  বেলা ১১ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে ‘দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন মহামান্য রাষ্ট্রপতি  মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর)‘আন্তর্জাতিক দুর্নীতিপ্রতিরোধ দিবস’ উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দুদক সচিব মাহবুব হোসেন।

তিনি লিখিত বক্তব্যে উল্লেখ করেন,  কর্মসূচির মধ্যে রয়েছে, দুদকের প্রধান কার্যালয় প্রাঙ্গণে সকাল ৮ মিনিটে গণযোগাযোগ অধিদপ্তরের শিল্পীদের পরিবেশনায় জাতীয় সঙ্গীত পরিবেশন, কমিশনের  চেয়ারম্যান এবং কমিশনারগণ জাতীয় পতাকা ও দুদক পতাকা উত্তোলন করবেন। এছাড়াও ফেস্টুন-বেলুন উড়ানোর পর কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ মঈনঊদ্দীন আবদুল্লাহ্ দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন। বেলা ১১ টায় দুদক চেয়ারম্যান  মোহাম্মদ মঈনঊদ্দীন আবদুল্লাহ্র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন রাষ্ট্রপতি  মো. সাহাবুদ্দিন,  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেবেন বাংলাদেশের  প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। কেন্দীয় কর্মসূচির বাইরে সারা দেশে বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে দৃশ্যমান ও উন্মুক্ত স্থানে দুর্নীতিবিরোধী বাণী সম্বলিত ব্যানার স্থাপন, জাতীয় পতাকা ও দুদক পতাকা উত্তোলন, ফেস্টুন-বেলুন উড়ানো, বর্ণাঢ্য মানববন্ধন, আলোচনা সভা এবং গণযোগাযোগ অধিদপ্তরের জেলা তথ্য অফিসের সহযোগিতায় দুদকের সমন্বিত জেলা কার্যালয়/ জেলা কার্যালয়/ বিভাগীয় জেলা কার্যালয়ের আয়োজনে ব্যাপক জনসমাগম হয় এমন স্থানে দুর্নীতিবিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হবে।

দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের সার্বিক বিষয়ে আপনাদের অবহিত করতে এবং দিবসের সকল কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে গণমাধ্যমের সহযোগিতা চেয়েছে কমিশন।

তিনি লিখিত বক্তব্যে আরো উল্লেখ করেন, দুর্নীতি শান্তি, নিরাপত্তা ও উন্ননের ক্ষেত্রে বড় বাধা। সমাজের উন্নয়নের সমস্ত ক্ষেত্রকে দুর্বল করে। দুর্নীতি আইনের শাসনকে বিঘ্নিত করে, দারিদ্রতাকে উস্কে দেয়, সম্পদের অবৈধ ব্যবহার সহজতর করে এবং সশস্ত্র সংঘাতের জন্য অর্থায়ন করে শান্তি প্রক্রিয়া প্রক্রিয়া বিন্ষ্ট করে। তিনি লিখিত বক্তব্যে আরো উল্লেখ করেন, আপনারা জানেন, United Nations Office on Drugs and Crime (UNODC) কর্তৃক প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। আন্তর্জাতিক দুর্নীতিপ্রতিরোধ দিবসের এবারের প্রতিপাদ্য-’ উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ ’। দুর্নীতির বিরুদ্ধে বিশ্বকে ঐক্যবদ্ধ করা।

তিনি বলেন,, United Nations Convention Against Corruption’2003  (UNCAC) এর আলোকে বাংলাদেশ আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। পরবর্তীতে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশের আলোকে ২০১৭ সাল থেকে দুর্নীতি দমন কমিশন জাতীয় পর্যায়ে সারাদেশে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন করে আসছে।

দিবসটি কেন্দ্র করে আমরা অত্যন্ত আনন্দিত যে ২০১৭ সাল থেকে জাতীয়ভাবে দিবসটি পালিত হলেও এবারই প্রথম  মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দিবসটির মূল অনুষ্ঠান আলোচনা অনুষ্ঠানে উপস্থিত থাকার  সম্মতি জ্ঞাপন করেছেন।

এবারের কর্মসূচির মধ্যে রয়েছে- রাজধানীর গুরুত্বপূর্ণ দ্বীপসমূহে দুর্নীতিবিরোধী বাণী সম্বলিত ব্যানার স্থাপন।দিবসটি যথাযোগ্য মর্যদায় উদযাপনে সকল কর্মসূচি সফল করতে দুর্নীতি দমন কমিশনের পক্ষ থেকে গণমাধ্যমের সহযোগিতা এবং  অনুষ্ঠানে  অংশগ্রহণের আহবান জানান। # একে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১৬ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ৪:১৯ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৬:২৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    30% 3 / 10
  • না
    70% 7 / 10