শিরোনাম :
পরীক্ষা চলবে সাত কলেজে: শিক্ষামন্ত্রী আজিমপুর গোরস্থানে চিরনিদ্রায় সৈয়দ আবুল মকসুদ নারায়ণগঞ্জের পাবলিক প্রসিকিউটর ওয়াজেদ আলী দম্পতির বিরুদ্ধে দুদকের ২ মামলা সিটিতে অনুমতিবিহীন সব গৃহায়ন প্রকল্প বন্ধের নির্দেশ ডিএসসিসির মেয়রের ৯ মার্চ, দুদকের মামলায় হাজী সেলিমের ১৩ বছরের সাজা বাতিলের আবেদনের রায় হাইকোর্টে আজিজ কো-অপারেটিভকে ১০ লাখ টাকা জরিমানা ১৭ বার পিছিয়েছে চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের মামলার তদন্ত প্রতিবেদন দাখিল, নতুন তারিখ ৫ এপ্রিল ধার্য ডিএসসিসির সাবেক মেয়র খোকন ও ইউসুফ আলী সরদারের বিরুদ্ধে দেলুর মামলার প্রতিবেদন দাখিল ৩ মার্চ আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদন , সামিসহ ৪জনের বিরুদ্ধে মামলা বিচারিক আদালত গ্রহণ করেনি নেদারল্যান্ডস আওয়ামী যুবলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত এপ্রিলের শুরুতেই ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বাস চালুর ঘোষণা ডিএসসিসির মেয়রের হাইকোর্ট,২৫ ফেব্রুয়ারি.গভর্নর ও দুদক চেয়ারম্যানের পরামর্শ নিবেন বিআইএফসি. ইন্টারন্যাশনাল লিজিং. পিপলস লিজিং’র অনিয়ম অনুসন্ধানের কমিটি পুনর্গঠন হাইকোর্টের ডিএনসিসি, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে মশা নিধনের মেশিন দিয়েছে ‘আল জাজিরার প্রতিবেদন, সংশ্লিষ্ট ১১ জনের বিরুদ্ধে অধিকতর তদন্ত ১০ মার্চের মধ্যে দাখিল’ অর্থ পাচার ও তথ্য জালিয়াতি, পিপলস লিজিংয়ের শুনানিকালে: বাংলাদেশ ব্যাংকের পরিচালককে যা বললেন হাইকোর্ট প্লট বরাদ্দের মামলা বাতিলে মির্জা আব্বাসের আবেদন খারিজ আপিল বিভোগে লক্ষ্মীপুর-২ আসনের এমপি পাপুলের পদ শূন্য ঘোষণা ক্রিকেটার নাসির প্রসঙ্গ: ডিজিটাল বিয়ে ও বিচ্ছেদ চালু করতে সরকারকে নোটিশ ‘এমপি পাপুলের আসন শূন্য ঘোষণার এখতিয়ার স্পিকারের’
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:২২ অপরাহ্ন

৬৮ জন ফিলিস্তিনির বিচার শুরু সৌদি আরবে

দূরবীণ নিউজ ডেস্ক :
সৌদি আরবে ৬৮ জন ফিলিস্তিনিকে গাজাভিত্তিক শাসকদল হামাসকে সমর্থন করার অভিযোগে বিচারের মুখোমুখি করা হয়েছে। খবর আলজাজিরার ।

আরবি প্রেসের খবরে বলা হয়েছে, গত রোববার সৌদি আরবের রাজধানী রিয়াদে ফিলিস্তিন ও জর্ডানের ৬৮ নাগরিককে ‘বিশেষ সন্ত্রাসবাদ আদালতে’ বিচারের জন্য উঠানো হয়েছে। গত বছরের এপ্রিলে সৌদির গোপন পুলিশ তাদের আটক করে।

অভিযুক্তদের পরিবার জানায়, তাদের আইনি সহায়তা না দিয়েই বিচার করা হচ্ছে। গ্রেফতারকৃতদের মধ্যে ফিলিস্তিনি নাগরিক সাবেক চিকিৎসক মোহাম্মদ আল খুদরি (৮১) দীর্ঘ দিন ধরে সৌদি আরবে বসবাস করে আসছিলেন। তার পরিবার জানায়, তিনি কোলন ক্যান্সারে আক্রান্ত।

আল খাদারির পুত্র হানি সৌদির একটি বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তির অধ্যাপক- কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত না থাকার পরেও তাকে আটক করা হয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানায়, হামাসের সাথে যোগাযোগ রাখায় ফিলিস্তিনের এই দুই নাগরিককে আটক করেছে সৌদি শাসকরা। এর মাধ্যমে দেশটিতে বসবাসরত ফিলিস্তিনিদের সতর্ক করেছে দেশটির শাসক গোষ্ঠী।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে সৌদি কর্তৃপক্ষ শিক্ষার্থী, গবেষক, শিক্ষক, এবং ব্যবসায়ীসহ সৌদি আরবে ঘুরতে যাওয়া বা বসবাসরত ৬০ জন ফিলিস্তিনিকে আটক করে।

আল খুদারি সৌদি আরবে হামাসের প্রতিনিধি হিসেবে দীর্ঘ সময় কাজ করেছেন। সৌদি আরবের রাজতন্ত্রে পরিবর্তন আসার পরে ফিলিস্তিনপন্থী সৌদি সরকার এখন অনেকটাই ইসরাইলের সাথে ঘনিষ্ঠ হয়ে গেছে। যদিও আরব বিশ্বে হামাসকে ইসরাইলের বিরুদ্ধে বৈধ প্রতিরোধ আন্দোলন হিসেবেই দেখা হয়।

কিন্তু বর্তমান সৌদি সরকারের ইসরাইলের প্রতি ঝুঁকে পড়াটা অনেকটাই দৃশ্যমান।

২০১৪ সালে এই ৮৪ বছর বয়সী কিং সালমানের সিংহাসনে আরোহণের মাধ্যমে মূলত তার পুত্র ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) ক্ষমতায় আসার সূচনা হয়।

অধ্যাপক মাহজুব জাওয়াইরির মতে, এমবিএস সৌদির নিয়ন্ত্রণ নিতে আগ্রহী। আর তাই বিদেশি শক্তি বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের রাজনৈতিক সমর্থন প্রয়োজন।

কাতার বিশ্ববিদ্যালয়ের গালফ স্টাডিজ সেন্টারের পরিচালক জাওয়াইরি বলেন, হামাসকে সমর্থন করার জন্য সৌদি আরব ফিলিস্তিনিদের আটক করে রাখার মত কোনো কারণ নেই।

হামাস সোমবার এক বিবৃতিতে এই গ্রেফতারের নিন্দা জানিয়ে বলে, গ্রেফতারের ধরণ দেখে মনে হয়েছে এটি সৌদি আরবে বসবাসরত ফিলিস্তিনিদের উপর ‘মিথ্যা অভিযোগ’ এবং ‘অন্যায় বিচার’। সৌদির নিরাপত্তা পুলিশ কর্তৃক গ্রেফতার হওয়া ফিলিস্তিনিরা জেরুসালেম ও আল আকসা মসজিদের সম্মান রক্ষা ছাড়া অন্য কোন অপরাধ করেনি।

হামাস কর্মকর্তা মোসা আবু মারজুক আলজাজিরাকে এক সাক্ষাত্কারে বলেছিলেন, তার সংগঠন কয়েক মাস ধরে সৌদি সরকারের সাথে আটককৃতদের মুক্তির জন্য মধ্যস্থতার চেষ্টা করেছিল, কিন্তু সফল হয়নি।

জাওয়াইরি বলেন, সৌদি সিংহাসনে বসতে মোহাম্মদ বিন সালমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনার পিছনে রয়েছে।

এই পরিকল্পনার মাধ্যমে দখলকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের বৃহৎ অংশকে ইসরাইলের সাথে যুক্ত করে এর অবৈধ ইহুদি জনবসতিগুলোকে বৈধতা দিতে চায়।

ট্রাম্প প্রশাসন অধিকৃত জেরুসালেমকে ইসরাইলে ‘রাজধানী’ হিসাবে স্বীকৃতি দিয়েছে যা আন্তর্জাতিক আইন ও ১৯৯৩ সালের ফিলিস্তিন-ইসরাইলের অসলো চুক্তির সাথে সাংঘর্ষিক। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১১,৯৬২,৭২৯
সুস্থ
৬৩,২৮০,২৮৫
মৃত্যু
২,৪৮৩,৪৪২

.