সর্বশেষঃ
বঙ্গ সি ফুডকে ৫ লাখ টাকা জরিমানা, অবৈধভাবে শিশুখাদ্য উৎপাদন পুরান ঢাকায় মৌলভীবাজারে ফুটপাত দখলমুক্ত, ৫০ হাজার টাকা জরিমানা বাংলাদেশের নারীরা ৮৮ রানে মালয়েশিয়াকে পরাজিত করেছে দুদকের মামলায় অভিযুক্ত ফারইস্ট ফিন্যান্স ও পিএফআই সিকিউটিজের রুবাইয়াত- খালেকসহ ১১ জন রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন দাখিলে ৩০ দিন পেলো সিআইডি স্বল্প আয়ের আবাসনকে নীতি প্রণোদনার পাশাপাশি নাগরিক সুবিধাদি নিশ্চিত করা প্রয়োজনঃ বিশেষজ্ঞদের অভিমত শ্রমিকদের চাঁদাবাজি প্রতিরোধ খেয়াল রাখতাম: মন্নুজান সুফিয়ান বঙ্গমাতা গোল্ড কাপের ফলেই সাফ নারী ফুটবলের শিরোপা জয় : গণপূর্ত প্রতিমন্ত্রী মিরপুরে খেলার মাঠের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের সাথে ডিএনসিসি মেয়রের সংহতি তত্ত্বাবধায়ক সরকারে ফিরে যাওয়ার সুযোগ নেই: আইনমন্ত্রী
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৬:৫৬ অপরাহ্ন

৫০ লাখ টাকা ঘুষ দাবী প্রসঙ্গে, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসকের বিরুদ্ধে হাইকোটের রুল

দূরবীণ নিউজ প্রতিবেদক:
৫০ লাখ টাকার ‘ঘুষ চাওয়ার অভিযোগ’ প্রত্যাহারের প্রচেষ্টার অপরাধে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসকের বিরুদ্ধে
কেনো আদালত অবমাননা দায়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়েছেন হাইকোর্ট।
ওই অভিযোগটি ছিল বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসকে কাছে ৫০ লাখ টাকা ঘুষ দাবীর।

হাইকোর্ট আগামী ৪ সপ্তাহের মধ্যে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লাকে এ রুলের জবাব দিতে বলেছেন।

বৃহস্পতিবার (১১ মার্চ) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক যেয়াদ রহমানের আবেদনের শুনানি নিয়ে রুলসহ এ আদেশ জারি করেন।
হাইকোর্টের এই আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল, মোস্তাফিজুর রহমান ও আইনজীবী আবুল কালাম আজাদ।

দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী আসিফ হাসান। আইডিআরএ চেয়ারম্যানের পক্ষে ছিলেন অতিরিক্তি অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

আইনজীবী আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ‘আদালত অবমাননার রুল জারির পাশাপাশি আদালত আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ৫০ লাখ টাকা ঘুষ চাওয়ার অভিযোগটি নিদিষ্ট সময়ের মধ্যে তদন্ত সম্পন্ন করে আদালত প্রতিবেদন দিতে বলেছেন।’

তিনি বলেন,হঠাৎ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের গত ১১ ফেব্রুয়ারি নিয়োগ পাওয়া প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে করা অভিযোগ প্রত্যাহার করার জন্য লিখিত অনুরোধ জানান।

তিনি আরো বলেন, এর আগে ২০১৭ সালের ১ নভেম্বর আদিবা রহমান চুক্তিভিত্তিক নিয়োগে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রথম এ পদে আসেন। ৩ বছর মেয়াদি এ পদে থাকেন গত বছরের ৩১ অক্টোবর পর্যন্ত। মেয়াদ শেষ হওয়ার আগেই গত ২২ সেপ্টেম্বর এক বোর্ড সভায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স মুখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমানের নিয়োগ আরও ৩ বছরের জন্য নবায়নের সিদ্ধান্ত নেয়া হয়।

আর এই সিদ্ধান্তের অনুমোদনসহ আরও কিছু বিষয়ের অনুমোদন চেয়ে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানের কাছে প্রস্তাব পাঠায়। এরপরই আইডিআরএ চেয়ারম্যান এম মোশাররফ হোসেন কয়েকবার ঘুষ দাবি করেন বলে অভিযোগ ওঠে।

পরে গত ডিসেম্বরের শুরুতে ঘুষ চাওয়ার অভিযোগে দুদকে লিখিত অভিযোগ করেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের যুগ্ম নির্বাহী ভাইস চেয়ারম্যান পল্লব ভৌমিক। কিন্তু অভিযোগের বিষয়ে দুদক থেকে কোনো সাড়া না পেয়ে দুদকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক যেয়াদ রহমান।

আর ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট গত ২৮ জানুয়ারি অভিযোগটি দ্রুত তদন্তের নির্দেশ দেন। এদিকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের গত ১১ ফেব্রুয়ারি নিয়োগ পাওয়া প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে করা অভিযোগ প্রত্যাহার করার অনুরোধ জানান।

এরই মধ্যে গত ১৭ ফেব্রুয়ারি চিঠি দিয়ে আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকে করা পল্লব ভৌমিকের অভিযোগ প্রত্যাহার করতে বলেন প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লা। ততদিনে হাইকোর্টের নির্দেশে দুদক অভিযোগের তদন্ত শুরু করেছে।

এরপর গত ১৮ ফেব্রুয়ারি প্রশাসক সুলতান-উল আবেদীন মোল্লার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনার নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করেন ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক যেয়াদ রহমান। সে আবেদনের শুনানির পরই রুল জারি করাসহ এ আদেশ এল।/


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪০ পূর্বাহ্ণ
  • ১১:৫০ পূর্বাহ্ণ
  • ৪:০৩ অপরাহ্ণ
  • ৫:৪৫ অপরাহ্ণ
  • ৬:৫৮ অপরাহ্ণ
  • ৫:৫১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9