সর্বশেষঃ
গাজীপুর জেলা রেজিস্ট্রার ও তার স্ত্রীর সম্পদের হিসেবে চেয়েছে দুদক ডিএনসিসির কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু’র সম্পদের হিসেব চেয়েছে দুদক দুর্নীতিবাজদের শাস্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দুদককে বললেন রাষ্ট্রপতি বিটিআরসি অনুমোদনহীন ৫৯ আইপি টিভি বন্ধ করেছে রাস্তা ও ভবন নির্মাণে গুণগত ও স্ট্যান্ডার্ড সাইজের ইট ব্যবহারের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর রাজধানীতে আরো ১৮৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি সাংবাদিকদের সুনাম ক্ষুণ্ণ করেছে: জাতীয় প্রেস ক্লাব সভাপতি আফগানিস্তানে স্কুল-কলেজ খুলছে ‘সব ই-কমার্স.প্রতারক. প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে, কাউকে ছাড়া হবে না’ মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের অনুষ্ঠান বন্ধ: ওবায়দুল কাদের
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৮ অপরাহ্ন

২ বাংলার কবিদের একই সুরে কবিতা পাঠ

দূরবীন নিউজ প্রতিবেদক:
দুই বাংলার তিন কবিরা সুর মিলিয়ে কবিতা পাঠ করেন। ভারতের সৌমিত বসু আর বাংলাদেশের কবি শাহীন রেজা এবং ক্যামেলিয়া আহমেদকে ঘিরে আয়োজিত এ অনুষ্ঠানে কবিদের উপস্থিতি ছিল জমজমাট। কানায় কানায় পূর্ণ কবিতাক্যাফেতে চেয়ার না পেয়ে দাঁড়িয়েও ছিলেন কেউ কেউ। ৩ অক্টোবর সন্ধ্যা ৬টায় শুরু হওয়া প্রাণবন্ত এ অনুষ্ঠান শেষ হয় রাত ১০টা ১০ মিনিটে।

প্রবল কবি জাহাঙ্গীর ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে মুখ্য আলোচক ছিলেন ষাটের দশকের অন্যতম আলোচিত কবি জাহিদুল হক। সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবিতার প্রিয়মুখ কবি নাসির আহমেদ এবং কবি রেজাউদ্দিন স্টালিন।

কবি জায়েদ হোসাইন লাকীর প্রাণবন্ত সঞ্চালনায় এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন কবি এবং কবিতার সহকারি সম্পাদক কবি কামরুজ্জামান। আলোচনা পর্বে অংশগ্রহণ করেন কবি সরকার মাহবুব, কবি জাকির আবু জাফর এবং কবি রোকেয়া ইসলাম।

শুভেচ্ছা জ্ঞাপন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক আফরোজা পারভীন, কবি ও কথা সাহিত্যিক বিলু কবীর, অর্ণব আশিক, মাহমুদ হাফিজ, আশরাফ মির্জা, পারভেজ আনোয়ার এবং নূর কামরুন নাহার।

কবিতা পাঠ করেন কবি মুজতাহিদ ফারুকী, শাকিব লোহানী, তৌফিক জহুর, ফরিদ ভূঁইয়া, তাহমিনা বেগম, জেবুন্নেছা হেলেন, শাহনাজ পারভীন, কাজী মোহিনী ইসলাম, নাহিদা আশরাফী, দালান জাহান, শিফফাত শাহরিয়ার, নাহিদা পাঠান তুহিন, মাহবুব সেতু, জ্যাক ডেনভার, রশিদ কামাল, আয়েশা কামাল, সরোয়ার জাহান, সৈয়দ একতেদার, কবিপ্রাণ সঞ্জয় কবীর প্রমুখ।

গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কন্ঠশিল্পী আবু সাঈদ জুবেরী, পলি রহমান, সাজিদা সোনিয়া খান ইতি এবং জাহিদ নূর তুর্য। কলকাতার বাচিক শিল্পী নূপুর মুখার্জীর আবৃত্তি অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

কবি জাহিদুল হক বলেন, কবিরা একটি একক ও ভিন্ন সত্তা। সারা পৃথিবীর কবিরা একটি সুরেই কথা বলেন আর তা হচ্ছে কবিতা। কবি এবং সাধারণ মানুষে প্রভেদ এই একটি স্থানে। তিনি বলেন, শাহীন রেজা, সৌমিত বসু কিংবা ক্যামেলিয়া-এরা আমার আত্মার আত্মীয়। কবিতার সম্পর্কে আমরা গ্রথিত চিরকালের সূতায়।

কবি নাসির আহমেদ বলেন, কবিতাকে পাঠ নয় আত্মস্থ করতে হয়। যে কবিতা হৃদয় স্পর্শ করে না তাকে কবিতা বলতে আমার আপত্তি আছে। যে তিন কবিকে নিয়ে আমাদের আয়োজন তারা ইতিমধ্যে একটি স্থানে পৌঁছে গেছেন কিন্তু এটাই শেষ নয়। তাদের কবিতা যেন কালের বিচারে টিকে থাকে এই ব্যবস্থাটুকু তাদের করতে হবে।

কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন, কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায়, কিন্তু কবিতাকে নয়। এই তিন কবি দুই দেশের হলেও আজ কবিতামিলনে দুই সীমান্ত এক হয়ে গেছে। এটাই কবিতার ধর্ম। এ কাজটিই কবিদের কাজ। কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, কবিতা হচ্ছে হৃদয়ের ঝর্নাধারা। এই তিন কবি সেই ধারায় নিজেদের সিক্ত করুক এই প্রত্যাশা। #


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ৪:১৫ অপরাহ্ণ
  • ৬:০০ অপরাহ্ণ
  • ৭:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    20% 1 / 5
  • না
    80% 4 / 5