সর্বশেষঃ
নেত্রকোনায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন  অনুমোদনহীন ড্রিংকস উৎপাদন ও বিক্রি; একমি.প্রাণ.দেশবন্ধু.আকিজসহ ৫ মালিককে আদালতে তলব এডিসের লার্ভা পেলে ছাড় দেওয়া হবে না: মেয়র আতিক কুড়িগ্রামে ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থেে ছাত্র সমাবেশ সারাদেশ বজ্রপাতে চারজনের মৃত্যু অবশেষে টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ পটুয়াখালীতে ছাত্র সমাবেশে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি গাজীপুরে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের আহত ৫০ অবশেষে নানা নাটকীয়তার পর কারামুক্ত  মামুনুল হক গাজায় গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ; ২০০০ গ্রেফতার
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন

সারাদেশে করোনায় একদিনে মৃত্যু ৫০, নতুন শনাক্ত ২,৮৫৬ জন

দূরবীণ নিউজ প্রতিবেদক:
গত ২৪ ঘন্টায় সারাদেশে করোনায় আরো ৫০ জনের মৃত্যু এবং নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ২ হাজার ৮৫৬ জন।বর্তমানে দেশে করোনায় মৃতের সংখ্যা ২ হাজার ৮০১ জন এবং মোট শনাক্ত হয়েছেন ২ লাখ ১৬ হাজার ১১০ জন।

বৃহস্পতিবার (২৩ জুলাই) নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এ তথ্য জানিয়েছেন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৯২টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১২ হাজার ৩৯৮টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৭৯ হাজার ৭টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ০৪ শতাংশ। আর মোট পরীক্ষার ক্ষেত্রে শনাক্ত হয়েছেন ২০ দশমিক ০৩ শতাংশ।

নতুন করে মারা যাওয়া ৫০ জনের মধ্যে ৪১ জন পুরুষ এবং ৯ জন নারী। মোট শনাক্তের ক্ষেত্রে মৃত্যু হার এখন পর্যন্ত ১ দশমিক ৩০ শতাংশ।

করোনাভাইরাস থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ২ হাজার ৬ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১৯ হাজার ২০৮ জন। সুস্থতার হার ৫৫ দশমিক ১৬ শতাংশ।

ভ্যাকসিনের জন্য ফাইজার ও বায়োএনটেকের সঙ্গে ২ শ’ কোটি ডলারের চুক্তি কোভিড-১৯ ঠেকাতে আগামী বছরের শুরুতে আমেরিকানদেও দেহে পরীক্ষামূলকভাবে ১০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন প্রয়োগের জন্য যুক্তরাষ্ট্র মঙ্গলবার তাদের বৃহৎ কোম্পানী ফাইজার এবং জার্মানির বায়োএনটেকের সঙ্গে ১৯৫ কোটি ডলারের চুক্তিতে স্বাক্ষর করেছে। ভ্যাকসিন উৎপাদন জোরদার, থেরাপি ও টেস্টের উন্নয়নে চলমান কার্যক্রমে এটি একটি বিরাট বিনিয়োগের চুক্তি।

ফাইজার এবং বায়োএনটেক একত্রে ওষুধ উদ্ভাবন করছে উল্লেখ করে এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্প প্রশাসনের অঙ্গীকার অনুযায়ী আমেরিকার জনগণ বিনামূল্যে ভবিষ্যৎ ভ্যাকসিন নিতে পারবে।
চুক্তি অনুযায়ী ভ্যাকসিনটি নিয়ন্ত্রন কর্তৃপক্ষের অনুমোদন পেলে যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ১০ কোটি ডোজ পাবে। চুক্তিতে দু’টি প্রতিষ্ঠানের কাছ থেকে যুক্তরাষ্ট্রের বাড়তি ৫০ কোটি ডোজ কেনার সুযোগ রয়েছে।

ভ্যাকসিন উদ্ভাবনে সম্মুখ সারিতে থাকা বায়োএনটেক ও ফাইজার চলতি মাসের শেষ দিকে স্বাস্থ্যবান ৩০ হাজার স্বেচ্ছাসেবকের মাঝে ভ্যাকসিনটি ট্রায়েলের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে।
তারা আশা করছে সমীক্ষা সফল হলে যথাসম্ভব চলতি বছরের অক্টোবরে তারা কর্তপক্ষের কাছ থেকে কিছু জরুরি অনুমোদন পাবেন।

বিশ্বে বর্তমানে ২ শ’রও বেশি ভ্যাকসিন উদ্ভাবনের কাজ বিভিন্ন পর্যায়ে অগ্রসর হচ্ছে,এদের মধ্যে প্রায় দুই ডজন ক্লিনিক্যাল পর্যায়ে মানব দেহে ট্রায়েলের অবস্থায় রয়েছে।
চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্র নোভাভাক্স’র সঙ্গে ১০ কোটি ডোজ পেতে ১৬০ কোটি ডলারের চুক্তি করেছে। এর আগে মে মাসে অষ্ট্রাজেনিকার ভ্যাকসিন পেতে অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে ১২০ বিলিয়ন ডলারের চুক্তি করেছে।

এ ছাড়াও যুক্তরাষ্ট্র জনসন এন্ড জনসন’র ভ্যাকসিনের জন্য ৪৫ কোটি ৬০ লাখ ডলার এবং মডেরনার সঙ্গে ৪৮ কোটি ৬০ লাখ ডলার ও ইমার্জেন্ট বায়োসলিউশনের সঙ্গে ৬২ কোটি ৮০ লাখ ডলারের চুক্তি করেছে। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ৪:৩২ অপরাহ্ণ
  • ৬:৩৭ অপরাহ্ণ
  • ৮:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12