সর্বশেষঃ
দোকান বরাদ্দে সকল অনিয়ম রোধ করা হয়েছেঃ ডিএসসিসি মেয়র শেখ তাপস সমন্বিত পরিকল্পনা বাস্তবায়নেই উন্নয়নের সুফল পৌঁছে দেওয়া যায়ঃ মেয়র শেখ তাপস একাধিক চক্র মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে অর্থপাচারে জড়িত: সিআইডি মো.পুরে ৫৩০ বস্তা চিনি অবৈধভাবে মজুত, দেড় লাখ টাকা জরিমানা সরকারি রেটে বিক্রি কোটি কোটি টাকার পিতল পাচার রোধে রিটে হাইকোর্টের রুল সরকারি পরিত্যক্ত বাড়ির মালিকানা দাবি করে রিট, আবেদ খানকে জরিমানা হাইকোর্টে ঢাকার রাস্তা ও ফুটপাত ইজারাদাতাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট পাচারকৃত অর্থ ফেরত আনার ক্ষমতা দুদকের নেই: মঈনউদ্দীন আবদুল্লাহ ঋন পরিশোধের পরও ৬ তলা ভবন নিলাম, উত্তরা ব্যাংকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ হাইকোর্টের ঢাকাকে বাঁচাতে পার্শ্ববর্তী শহরগুলোতে স্যাটেলাইট সিটি প্রতিষ্ঠা করতে হবেঃ মেয়র শেখ তাপস
শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০২:৪৮ অপরাহ্ন

সাতকানিয়া ও বাঁশখালীতে পাহাড় কেটে ইটভাটা তৈরির অভিযোগে দুদকের অভিযান

দূরবীণ নিউজ প্রতিবেদক :
চট্টগ্রামের সাতকানিয়া ও বাঁশখালীতে পাহাড় কেটে ইটভাটা তৈরি করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।

বুধবার (৫ ফেব্রুয়ারি) সমন্বিত চট্টগ্রাম-২ জেলা কার্যালয় থেকে এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে দুদক টিম উল্লিখিত দুই উপজেলায় এলাকাবাসীর সাথে কথা বলে জানতে পারে, স্থানীয় পাহাড়ের মাটি কেটেই ইটভাটাগুলো পরিচালনা করা হচ্ছে, যা পরিবেশের ভয়াবহ রকমের ক্ষতিসাধন করছে।
গণমাধ্যমকে এই তথ্য জানান দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান, টিম অভিযানকালে প্রত্যক্ষ করে, উক্ত এলাকার পাহাড়সমূহের প্রায় পুরোটাই ইট ভাটার কবলে চলে গিয়েছে। এ অনিয়মের বিষয়ে সংশ্লিষ্টদের দায় নির্ধারণে ও পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত চেয়ে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।

এদিকে দুদকের অপর একটি টিম ময়মনসিংহের গফরগাঁও আঠারদানা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ৮ বছর ধরে শিক্ষা ছুটিতে থেকেও নিয়মবহির্ভূতভাবে বেতন ভাতা উত্তোলন করেছন, এরূপ অভিযোগে একটি অভিযান পরিচালনা করেছে দুদক।

দুদক কর্মকর্তা জানান, সমন্বিত ময়মনসিংহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রাম প্রসাদ মণ্ডলের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। সরেজমিনে অভিযানে অভিযোগের সত্যতা পায় দুদক টিম। নথিপত্র যাচাই এবং বিশ্লেষণ করে টিম জানতে পারে, উল্লিখিত শিক্ষক স্বাস্থ্য ছুটি দেখিয়ে ৩ দফায় মোট ৮ বছর যাবত যুক্তরাষ্ট্রে বসবাস করে এবং বিদ্যালয়ে পাঠদান না করেই বেতন ভাতা উত্তোলন করে আসছেন।

যা সার্বিক পর্যালোচনায় উল্লিখিত শিক্ষক চরম দায়িত্বে অবহেলা ও বেআইনিভাবে সরকারি সম্পদের আত্মসাৎ করেছেন মর্মে দুদক টিমের নিকট প্রতীয়মান হয়। এ অনিয়মের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।

একই টিম গফরগাঁও উপজেলার এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ভুয়া কাগজপত্র সৃজন করে কাবিখা প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগে অপর একটি অভিযান পরিচালনা করে।

বাংলাদেশ বিমানের কার্গো ভিলেজে কার্গো হ্যান্ডলিং ও পণ্য খালাসে অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক।

অভিযানকালে টিম বিমান থেকে আগত অধিকাংশ শিপমেন্ট খোলা আকাশের নিচে রাখা, কার্গো ও গ্রাউন্ড হ্যান্ডলিং এ যত্রতত্র মালামাল স্টোর করে রাখা, ডেইলি বেসিস লেবার দিয়ে শিপমেন্টের মালামাল লোড-আনলোড করানোর ফলে মালামাল চুরি ও মালামালের ক্ষয়ক্ষতি রোধে কোন দায়দায়িত্ব না থাকাসহ বেশ কিছু অনিয়মের প্রাথমিক প্রমাণ পায়। এ অনিয়মসমূহ প্রতিরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর পত্র প্রেরণের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম।

এছাড়াও মাদারীপুর বিআরটিএতে ড্রাইভিং লাইসেন্স প্রদান, যানবাহনের রেজিস্ট্রেশন, রুট পারমিট, কাগজপত্র নবায়নসহ বিভিন্ন সেবা প্রদানে অনিয়মের অভিযোগে এবং ইউপি সচিব ও চেয়ারম্যানের বিরুদ্ধে জন্মসনদ সংশোধনে ঘুষ গ্রহণের অভিযযোগে যথাক্রমে সমন্বিত জেলা কার্যালয়, ফরিদপুর ও সমন্বিত জেলা কার্যালয়, পটুয়াখালী হতে ২টি পৃথক অভিযান পরিচালিত হয়েছে। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৫ পূর্বাহ্ণ
  • ১১:৪৯ পূর্বাহ্ণ
  • ৩:৩৫ অপরাহ্ণ
  • ৫:১৪ অপরাহ্ণ
  • ৬:৩১ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9