শিরোনাম :
আগামী ২৯ মে পর্যন্ত কওমী মাদরাসাসহ সব বিশ্ববিদ্যালয়ের ছুটি ‘ইনসেপ্টা’ চীনের করোনার টিকা উৎপাদন করবে সারাদেশে করোনায় একদিনে ২৫ জনের মৃত্যু ‘লকডাউনে’ লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ হঠাৎ দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানি বাড়ছে মোহাম্মদপুর বেড়িবাঁধ থেকে গাঙচিল বাহিনীর ‘ভাগিনা নাঈম’ গ্রেফতার আজ ১৬ মে, ঐতিহাসিক ফারাক্কা দিবস স্বাস্থ্যবিধি মেনে সুপ্রিম কোর্টের অফিসিয়াল কার্যক্রম শুরু হয়েছে গাজায় হামলা চলবে : ইসরায়েলি প্রধানমন্ত্রী ২৯ মে পর্যন্ত সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি চট্টগ্রামে জামায়াত নেতা শাহজাহান চৌধুরীর বিরুদ্ধে ৩ দিনের রিমান্ড ইসরাইলি বাহিনীর হামলায় গাজায় আলজাজিরার অফিস ভবনটি ২ সেকেন্ডেই ধ্বংস করোনায় দূরপাল্লার বাস ছাড়ার অনুমতি নেই আধুনিক ঢাকা গড়াতে চান ডিএনসিসির মেয়র আতিক ইসরায়েলি বাহিনীর গাজায় ‘আল জাজিরা ও এপির’ কার্যালয়ে হামলা ঈদের পরে জনস্রোত হলে ,করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে: সেতুমন্ত্রী করোনায় আরো এক সপ্তাহ কডাউনে অনুমোদন প্রধানমন্ত্রীর ইসরায়েলি হামলায় গাজার ৩১ স্কুল ধ্বংসস্তূপে পরিণত একদিনে করোনা মৃত্যু আরো-২২ জন শনিবার থেকে ১৫ দিনের লকডাউন শুরু হয়েছে পশ্চিমবঙ্গে
রবিবার, ১৬ মে ২০২১, ০৮:২৫ অপরাহ্ন

সম্প্রচার কর্মীদের সুরক্ষায় দ্রুত সম্প্রচার আইন পাশ হবে – তথ্যমন্ত্রী

দূরবীণ নিউজ প্রতিবেদক :
সম্প্রচার মাধ্যমের কর্মীদের সুরক্ষায় দ্রুত গণমাধ্যম কর্মী আইন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এর পাশাপাশি জাতীয় সম্প্রচার আইন পাশেরও আশ্বাস দেন তিনি।

সম্প্রচার সাংবাদিক কেন্দ্র-বিজেসি’র দ্বিতীয় সম্মেলনে, তথ্যমন্ত্রী এই আশ্বাস দিয়েছেন। সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গণমাধ্যম হলো শিল্প, এই শিল্পের সুবিধা-অসুবিধা বিবেচনা করবে সরকার।

শুক্রবার (৬ মার্চ) বিজেসি দপ্তর উপ-কমিটির আহ্বায়ক হারুন অর রশিদ তালুকদারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য প্রকাশ করা হয় ।
সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে দেশাত্ববোধক গানের মাধ্যমে শুরু হয় দ্বিতীয় সম্প্রচার সম্মেলন।
এরপর ‘নীতি সংলাপ : কর্মী সুরক্ষা ‘ শীর্ষক আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সামাজিক মাধ্যম গুজব ছড়ায়, অস্থিরতা তৈরী করে। তাই মুলধারার গনমাধ্যমকে বাচিয়ে রাখতে হবে। সম্প্রচার মাধ্যমের কর্মীদের চাকরীর সুরক্ষার জন্য সরকার কাজ করছে।

তথ্যমন্ত্রী বলেন, সংবাদকর্মীরা মেধাবী। তারা ভালো চাকরী ছেড়ে এই পেশায় এসেছে। দেশ গঠনে তারাই নিয়ামক ভূমিকা রাখে। তাই সম্প্রচার মাধ্যমের চাকরীর সুরক্ষা দিতে হবে। মালিকদের বিষয়টি বিবেচনা করতে হবে। হঠাৎ করে চাকরীচ্যুত করা যাবে না। এটি মৌলিক মানবাধিকারের পরীপন্থী। এ সময় তথ্যমন্ত্রী জানান, গণমাধ্যম কর্মী আইন হলে অনেক সমস্যার সমাধান হবে।

তিনি আরও বলেন, কেবল অপারেটিং সিস্টেম ডিজিটালাইজড করার উদ্যোগও নেয়া হয়েছে। অনেকে এক্ষেত্রে নির্দেশনা মানছেন না। সময় বেধে দেয়া হবে আবার। না মানলে লাইসেন্স বাতিলসহ ব্যাবস্থা নেয়া হবে। এরই মধ্যে বিদেশী চ্যানেলের বিজ্ঞাপন বন্ধে পদক্ষেপ নেয়া হয়েছে।

আলোচনার দ্বিতীয় পর্ব ‘নীতি সংলাপ : শিল্প সুরক্ষা’য় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গণমাধ্যম দেশের অর্জন বিশ্বে তুলে ধরছে। মিডিয়া নিছক ক্ষুদ্র গোষ্ঠী নয়, এটা শিল্প। এই শিল্পকে রক্ষা করতে হবে। সরকারের অংশ হিসেবে বিজেসির সব কাজে আমি আছি।

আলোচনা পর্বে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, ২০ হাজার কোটি টাকার শিল্প গণমাধ্যম। এই শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথী যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেল বলেন, গণতন্ত্রের জন্য গণমাধ্যমের স্বাধীনতা গুরুত্বপূর্ণ। এজন্য গণমাধ্যমকর্মীদের সুরক্ষা প্রয়োজন। স্বাধীনভাবে কাজের পরিবেশ সুনিশ্চিত করার ওপর গুরুত্ব দেন তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারী ইহসানুল করীম বলেন, গণমাধ্যমের সুরক্ষায় সরকার কাজ করছে। পেশাগত কাজে কিছু সমস্যা হয়, তা আমলে নিয়ে ব্যাবস্থা নিচ্ছে সরকার।
টেলিভিশন মালিকদের সংগঠন এটকোর সিনিয়র সহসভাপতি মোজাম্মেল বাবু টেলিভিশনের মালিকানার ২০ ভাগ পেশাজীবীদের দেয়ার সুপারিশ করেন।
টেলিভিশন শিল্পের বর্তমান অস্থিরতা দূর করতে সংশ্লিষ্ট সকল মহলের জন্য লাভজনক ফর্মুলার প্রস্তাব দেন। নিউজ টুয়েন্টি ফোরের সিইও নঈম নিজামও সরকারি বিজ্ঞাপন টেলিভিশনকেও দেয়ার দাবি জানান। বিজেসির অন্যতম স্ট্রাস্টি সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, টেলিভিশনকে শিল্প হিসেবে স্বীকৃতি দিতে হবে।

বিজেসির চেয়ারম্যান রেজোয়ানুল হক, এই সংগঠন সম্প্রচার শিল্পের সংকট কাটাতে কাজ করছে এবং কর্মীদের যেকোন সমস্যায় পাশে আছে। বিজেসির সদস্য সচিব শাকিল আহমেদ বলেন, সম্প্রচার মাধ্যমের সম্ভাবনাকে কাজে লাগাতে হলে এর সংকটের দিকে সরকারকে আরো বেশী নজর দিতে হবে।

বিজেসি’র এই সম্মেলনে সর্ব সম্মতিতে পাচটি প্রস্তাব গ্রহণ করা হয়, ১) টেলিভিশন চ্যানেলে অন্যায়ভাবে সাংবাদিক ছাটাই বন্ধ করতে হবে। শ্রম আইন অনুযায়ী ছাটাই হলে নায্য পাওনা পরিশোধ করতে হবে। নিয়মিত বেতনভাতা দিতে হবে।
২) গণমাধ্যম কর্মী আইন দ্রুত পাশ করতে হবে।
৩) কেবল নেটওয়ার্ক ডিজিটাল করতে সময় বেধে দিতে হবে। এতে টিভি চ্যানেলগুলোর আয় বাড়তে সহায়ক হবে, ফলে এ খাতে অস্থিরতা কমবে।
৪) আয় বাড়াতে বিদেশী চ্যানেলে বিজ্ঞাপণ বন্ধ এবং অনলাইন সংবাদপত্র ও মোবাইল ফোন কোম্পানির ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে।
৫) নতুন টিভি’র অনুমোদন দেয়ার ক্ষেত্রে বাজার পরিস্থিতি বিবেচনা করতে হবে।
এছাড়া সম্মেলনে, সদস্যদের স্বাস্থ্যসেবা ও পণ্যক্রয়ে সুবিধার বিভিন্ন উদ্যোগ জানানোর পাশাপাশি আগামীর কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। # প্রেসবিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/courentn/public_html/wp-includes/functions.php on line 5061

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
৭৮০,১৫৯
সুস্থ
৭২২,০৩৬
মৃত্যু
১২,১৪৯
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৬২,২৭৬,১৮৪
সুস্থ
৯৮,৩৬৯,৮৫৮
মৃত্যু
৩,৩৬৬,৮৩৬

.