শিরোনাম :
অবৈধভাবে বালু ভরাটে ব্যবহৃত ২,৮০০ ফুট লোহার পাইপ জব্দ করেছে ডিএসসিসি ডিএনসিসিতে ৭দিনের মশক নিধন অভিযানে ৮৯টি মামলায় ১১ লাখ টাকা জরিমানা আদায় ১১ মার্চ, স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেকের বিরুদ্ধে অস্ত্র মামলায় চার্জ গঠন ডিজিটাল আইনের মামলা, কার্টুনিস্ট কিশোরের রিমান্ড আবেদন খারিজ হাইকোর্ট,আজিজ কো-অপারেটিভের চেয়ারম্যানের জামিন আবেদন গ্রহণ করেননি ৩০ মার্চের মধ্যে, সুইস ব্যাংকসহ বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে হাইকোর্টের রুলের জবাব দিতে হবে স্কুল কলেজ ও বিশ্ব বিদ্যালয়ের শিক্ষক- কর্মচারীকে টিকা নিতে হবে: প্রধানমন্ত্রী ডিজিটাল আইন হয়েছে, ডিজিটাল নিরাপত্তাও দেওয়া হবে: প্রধানমন্ত্রী ৩০ মার্চ থেকে স্কুল-কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত ‘শাহবাগে সংঘর্ষে মামলায় ৭ জনকে জেলগেটে ১দিনে জিজ্ঞাসাবাদের অনুমতি’ এখন পানির জন্য দেশে মিছিল মিটিং হয় না: এলজিআরডি মন্ত্রী মোস্তাফা জব্বার: ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য ডিজিটাল সংযুক্তির প্রস্তুতি সম্পন্ন’ লেখক মুশতাকের দাফন আজিমপুর কবরস্থানে ঢাকা বার নির্বাচনে সভাপতিসহ আ’লীগের ১৫. সম্পাদক বিএনপির ৮জন বিজয়ী মুজিবনগর স্বাধীনতা সড়কের কাজ মার্চে প্রথম সপ্তাহে শেষ হবে: এলজিআরডি মন্ত্রী অনুমোদনহীন স্বদেশ প্রপার্টিজ প্রকল্পের ড্রেজার মেশিন বন্ধ করেছে ডিএসসিসি হাইকোর্ট:বিমানের সাবেক ১৭ সিবিএ নেতার দুর্নীতি দুদকের নথি চেয়েছে কাউন্সিলরদের জলাবদ্ধতা নিরসনের প্রত্যয় নিয়ে কাজ করতে বললেন মেয়র তাপস ডিএসসিসির ইউসুফ আলী সরদার দুদকের জালে, ফের সম্পদের নোটিশ কেরানীগজ্ঞে ‘রুবেল গংএর’ বিরুদ্ধে দৃষ্টি প্রতিবন্ধীদের বাড়ি দখলের অভিযোগ
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৯:০৮ পূর্বাহ্ন

‘রাজধানীর মুক্তাঙ্গনের অস্থায়ী নামাজের ঘরটি গুড়িয়ে দিয়েছে’

দূরবীণ নিউজ প্রতিবেদক:
রাজধানীর পল্টনের মুক্তাঙ্গন পার্কের ভেতরে থাকা ‘মুক্তঙ্গন অস্থায়ী নামাজের ঘরটি (মসজিদ) গুড়িয়ে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরশন (ডিএসসিসি)। ফলে খোলা স্থানে ওই এলাকার লোকজন জামাতে নামাজ পড়ছেন। কিন্তু ডিএসসিসির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখের কাটা হয়ে দাঁড়িয়ে ছিল মুক্তাঙ্গনের এই অস্থায়ী নামাজের এই ঘরটি।

অথচ গুলিস্তান এলাকায় গোলাপশাহ মাজারের সামনে এবং আশপাশে ফুটপাতের ওপর অনেক ছোট ছোট খাবারের হোটেল, জ্বলন্ত চুলা ও দোকান পাট রয়েছে। ফুটপাতের ওপর এসব খাবার হোটেলের জ্বলন্ত চুলা ও দোকান পাটের কারণে পথচারীদের চলাচলে মারাত্নক অসুবিধা হচ্ছে। কিন্তু সম্পত্তি বিভাগের কমকর্তারা রহস্যজনক কারণে ফুটপাতের ওপর এসব খাবারের হোটেল এবং দোকান পাট উচ্ছেদ করা থেকে বিরত রয়েছেন। তবে মাঝে মধ্য উচ্ছেদ অভিযান চালান বলে জানান ডিএসসিসির কর্মচারীরা।

এদিকে এই সব বিষয়ে মেয়রের মুখপাত্র ও জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এই প্রতিনিধিকে বলেন, বৈধ নকশা বহিভুত সব ধরনের স্থাপনা উচ্ছেদ কার্যক্রম চলমান রয়েছে। এই অবৈধ স্থাপনার মধ্যে মসজিদ, দোকান পাঠ এবং ব্যবসা প্রতিষ্ঠান থাকতে পারে। মুক্তাঙ্গনের ভেতরে নামাজের ঘরটি (মসজিদ) অনুমোদিত বিহীন এবং বৈধ নকশা বিহীন ছিল। এছাড়াও নগরীতে খাল উদ্ধারে অনেক স্থাপনা উচ্ছেদ কার্যক্রম চলমান রয়েছে।

ফুটপাতের ওপর খাবার হোটেলের জ্বলন্ত চুলা ও দোকান পাটের কারণে পথচারীদের চলাচলে মারাত্নক অসুবিধা প্রসঙ্গে
জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, মাঝে মধ্যে এসব দোকান পাট উচ্ছেদ করা হয়। ওইসব দোকান পাট থেকে চাঁদাবাজি প্রসঙ্গে তিনি বলেন, সুনিদিষ্ট তথ্য প্রমাণ পেলে ডিএসসিসির চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরেজমিন খোঁজ নিয়ে জানা যায়, বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান আহমেদের নেতৃত্বে পরিচালিত এক অভিযানে এই মসজিদ গুঁটিয়ে দেওয়া হয়।

মসজিদের ইমাম আফসার উদ্দিন গণমাধ্যমকে জানান, পার্কের মধ্যের এই মসজিদটি ১৯৯৮ সালে স্থাপন করা হয়েছিল। মসজিদে এই এলাকার মানুষ নামাজ আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান আহমেদ গণমাধ্যমকে বলেন, ডিএসসিসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এই অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি বলেন, ডিএসসিসির এক অফিস আদেশ এই পার্কের ভেতর থাকা অবৈধ স্থাপনা এবং একটি নামাজের জায়গা (মসজিদ) ভেঙ্গে দেওয়ার নির্দেশনা ছিল। সেই নির্দেশনার আলোকে বৃহস্পতিবার এই অভিযান পরিচালনা করা হয়েছে। পার্কের ভেতরে থাকা সব অবৈধ বা নকশাবহির্ভূত স্থাপনা ভেঙে দেওয়া হয়েছে।

এর আগে গত ২ ফেব্রুয়ারি বুলডোজার দিয়ে ধানমন্ডি লেকের ভেতরে থাকা ‘আর-রহমান জামে মসজিদ’ ভেঙে দিয়েছিল ডিএসসিসি। এছাড়া রাজধানীর আজিমপুর চৌরাস্তা সংলগ্ন আরও একটি ৫০ বছর আগের নির্মিত মসজিদ ভেঙে দেওয়া হয়।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে। ৫ ফেব্রুয়ারি ধানমন্ডিতে প্রতিবাদ সভাও করেছেন ধানমন্ডি ওয়েলফেয়ার সমিতি।/


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

করোনা আপডেট

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৩,৭৪৭,০১৮
সুস্থ
৬৪,৩৩৫,৬৭১
মৃত্যু
২,৫২৫,০৫৮

.