সর্বশেষঃ
২৪তম বিসিএস প্রশাসন কার্যনির্বাহী কমিটির সভাপতি নাছির উদ্দিন সম্পাদক আবদুল হামিদ: এ কমিটিকে অভিনন্দ ঢাবির অধ্যাপিকা সাইদা হত্যার পেছনে নগদ টাকার লোভ খুনির এবারও পুরান ঢাকার আকাশে উড়েছে রং-বেরঙের ঘুড়ি ঢাকা দক্ষিণের মেয়র তাপস, তার স্ত্রী ও গানম্যান করোনা আক্রান্ত সওজের সাবেক প্রকৌশলী ইকরাম স্ত্রীসহ অবৈধ সম্পদের মামলার আসামী এ বছরেই মাথাপিছু আয় ৩ হাজার ডলার ছাড়িয়ে যাবে: স্থানীয় সরকার মন্ত্রী শেরপুর জেলা কারাগারে দুদকের অভিযান ৪ হাজার কর্মচারী নিয়োগে অনিয়ম, মাউশি অধিদপ্তরে দুদকের অভিযান ঘুষের ৮০ লাখ টাকা উদ্ধার ও অবৈধ সম্পদের মামলায় সাবেক ডিআইজি প্রিজনস পার্থের ৮ বছরের কারাদন্ড নানা কৌশলে দুদককে এরিয়ে যাচ্ছেন রুহুল আমিন হাওলাদার ও স্ত্রী
রবিবার, ১৬ জানুয়ারী ২০২২, ০৪:২০ অপরাহ্ন

রাজধানীতে অনলাইনে মার্কেটিং এ প্রতারণা, গ্রেফতার-৬

দূরবীণ নিউজ প্রতিবেদক:
সাবধান ! রাজধানীতে প্রাণঘাতি করোনাভাইরাসকে পুজিঁ করে “অনলাইনে মার্কেটিংএর” নামে লোভনীয় ও ভালমানের নানা ধরণের পণ্য বিক্রির অফার দিয়ে বিভিন্ন প্রতারক চক্র মাঠে নেমেছে। এই প্রতারক চক্রটি রাজধানীর বিভিন্ন এলাকায় সহল সরল মানুষকে নিম্মমানের পন্য সামগ্রী সরবরাহহ করে প্রতিনিয়ত ঠকিয়ে যাচ্ছেন। আর এভাবেই হাতিয়ে নিচ্ছেন হাজার হাজার টাকা। এমনই একটি প্রতারক চক্রকে গ্রেফতার করেছে পুলিশের গোয়েন্দা টিমের সদস্যরা।

এদিকে সোমবার (১৪ ডিসেম্বর) ডিএমপির উপ-পুলিশ কমিশনার মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্সের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে
‘ই-কমার্স ভিত্তিক’ প্রতারক চক্রের ৬ সদস্য গ্রেফতারের বিষটি নিশ্চিত করেছেন। ডিএমপির লালবাগ বিভাগের একটি গোয়েন্দা টিম গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে গত রোববার রাতে কামরাঙ্গীচর থানার রসুলপুর এলাকায় ৬ প্রতারককে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা প্রতারকরা হল- রকি বিশ্বাস, মোঃ হেকমত আলী, মোঃ কচিবুর রহমান, শিমুল মন্ডল, মোঃ আনিছুর রহমান শেখ ও মোঃ মাজহারুল ইসলাম।

পুলিশ কর্মকর্তারা জানান, অপরাধীদের গ্রেফতারকালে তাদের কাছ থেকে ‘এসএ পরিবহন পার্সেল এন্ড কোচ সার্ভিসের মেমো ২০২ টি, পণ্য বিক্রয়ের ক্যাশ মেমো ১১৭ টি, বিভিন্ন রংয়ের ব্যবহারের অযোগ্য জুতা ৪৬ জোড়া, চার্জার ১০ টি, ল্যাপটপ ০১ টি, বিভিন্ন পণ্যের বুকিং ফেরতযোগ্য বক্স ১৫ টি, বিভিন্ন মডেলের ব্যবহারের অযোগ্য মোবাইল ফোন ১২ টি ও ব্যবহারযোগ্য ১৪ টি মোবাইল উদ্ধার করা হয়।

অপরাধীরা পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে ডযে, তারা ছদ্মনামে ফেসবুক পেজ ব্যবহার করে দারাজ অনলাইন, দারাজ অনলাইন ৭১, দারাজ অনলাইন সপ, দারাজ এক্সপ্রেস, দারাজ অনলাইন বিডি, ফ্যাশন জোন, গ্যালাক্সী ২৪, অনলাইন মোবাইল গ্যালাক্সী, শপিং সেন্টার নেট, শপিং জোন বিডি, শপিং ডেলস, স্মার্ট সপ বিডি, উইনটার কালেকশন, সোনিয়া ফ্যাশন হাউজ, সু বাজার ডট কম, ফ্যাশন হাউজ ২৪, চায়না ফ্যাশন বিডি ও বিডি ফ্যাশন সপসহ অনলাইন শপিংয়ের নামে একাধিক পেজ খুলে।

উক্ত পেজে অনলাইন শপিংয়ের নামে ভালো মানের মোবাইল ফোন, জুতা, ঘড়ি, থ্রি-পিস, শাড়ীসহ প্রয়োজনীয় সামগ্রীর বিজ্ঞাপন দেয়। কোন ব্যক্তি বিজ্ঞাপন দেখে অর্ডার করলে, অর্ডার নিশ্চিত হওয়ার পর গ্রেফতারকৃতরা নকল, ভাঙ্গাচুরা, নষ্ট ও অপেক্ষাকৃত নিম্নমানের সামগ্রী প্যাকেটিং করে এস এ পরিবহন এন্ড কুরিয়ার সার্ভিসে বুকিং দেয়।

প্রতারক চক্রের প্রথম গ্রুপ রকি বিশ্বাস ও হেকমত আলী ১৬টি অনলাইন শপিং পেজের মাধ্যমে অনলাইনে দামি মোবাইলের ছবি দেখিয়ে অর্ডার কনর্ফাম করে এবং বুকিং মানি নেয়।

প্রতারক চক্রের দ্বিতীয় গ্রুপ কচিবুর রহমান ৫টি অনলাইন শপিং পেজের মাধ্যমে অনলাইনে দামি ব্র্যান্ডের জুতা দেখিয়ে অর্ডার কনফার্ম করে এবং বুকিং নেয়। এরপর উভয় চক্র মোঃ আনিছুর রহমান শেখ ও মোঃ মাজহারুল ইসলাম কনফার্মকৃত অর্ডারের বিপরীতে নষ্ট ও ব্যবহারের অযোগ্য পণ্য প্যাকেজিং করে কুরিয়ারের মাধ্যমে ডেলিভারী করে।

প্রতারক চক্রের তৃতীয় গ্রুপ শিমুল মন্ডল ও তার ভাই পলাতক অভিযুক্ত আশিকুর রহমান ওরফে সুজন ৩টি অনলাইন শপিং পেজের মাধ্যমে দামি ব্র্যান্ডের জামা-কাপড়ের বিজ্ঞাপন দেয়। সুজন নড়াইলে বসে অর্ডার কনফার্ম হলে ফোনে তার ভাই শিমুল মন্ডলকে অবহিত করে।

সে নিজেও অর্ডার পেলে তখন গাউছিয়া ও নিউমার্কেটর সামনে ফুটপাত হতে অর্ডার অনুযায়ী অপেক্ষাকৃত নিম্নমানের জামা-কাপড় ক্রয় করে এস এ পরিবহন এন্ড কুরিয়ার সার্ভিসে বুকিং দিয়ে অভিনব পদ্ধতিতে প্রতারণা করে।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রাজধানীর মিরপুর মডেল থানায় একটি মামলা রুজু করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১২ অপরাহ্ণ
  • ৩:৫৬ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫৩ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6