সর্বশেষঃ
রাজধানীতে মুগদা হাসপাতালে এসি বিস্ফোরণে আহত -৯ দেশের বিভিন্ন এলাকায় মন্দির, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার তীব্র নিন্দা জানিয়েছে বিপিপির আসুন, আমাদের প্রিয় নবীর দেখানো পথে চলি: ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস স্বাভাবিক জলপ্রবাহে একতরফাভাবে বাঁধা দেওয়ায় প্লাবিত হচ্ছে শ্যামপুর শিল্পাঞ্চলঃ মেয়র শেখ তাপস ডিএনসিসির মেয়র আতিকের বিরুদ্ধে মামলা খারিজ হাইকোর্টের স্থায়ী ৯ বিচারপতি শপথ নিলেন ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী রাজধানীসহ সারাদেশে একদিনে ১৭২ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি সকল ষড়যন্ত্র মোকাবেলা করেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে: মেয়র আতিকুল ইসলাম ‘শক্তিশালী বিরোধী দল চাই, রাষ্ট্রবিরোধী দল চাই না’ : স্থানীয় সরকার মন্ত্রী
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৫:৪৯ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় ন্যাপ’র নিন্দা ও প্রতিবাদ

দূরবীণ নিউজ প্রতিবেদক :
যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিস শহরে পুলিশ কর্তৃক জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ নাগরিককে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।

সোমবার (০১ জুন) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এ হত্যাকান্ডের ঘটনায় তীব্র নিন্দা জানান।

তারা বলেন, যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গের হাতে অন্য বর্ণের মানুষ হত্যা নতুন কোনো ঘটনা নয়। ফ্লয়েডের হত্যাকান্ড আরও একবার সেখানে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘুদের ওপর শ্বেতাঙ্গ পুলিশের নির্মম অত্যাচারের নগ্ন বহি:প্রকাশ মাত্র। এ ঘটনার মাধ্যমে প্রমানিত হচ্ছে, যুক্তরাষ্ট্রে উগ্র বর্ণবাদী শ্বেতাঙ্গ মনোবৃত্তির উত্থান ঘটতে যাচ্ছে। বিশ্বে গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় সব সময়ই স্বোচ্চার যুক্তরাষ্ট্র। আর সেই যুক্তরাষ্ট্রের মিনিয়েপোলিস শহরে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যা মানবাধিকারকে পদদলীত করেছে।

নেতৃদ্বয় আরো বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রান্ত নীতি এই হিংসাত্মক ঘটনা মানবাধিকারকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। এমনিতেই যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘুরা বর্ণবৈষম্য ও জাতিবিদ্বেষের শিকার। ট্রাম্পের গৃহীত পদক্ষেপের কারণে শ্বেতাঙ্গ ব্যতিত অন্য সবার মানবধিকার ইতিমধ্যে হুমকির সম্মুখীন।

তারা বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্য ‘এখনো লাখ লাখ মানুষকে বর্ণের কারণে নিগৃহিত হতে হয়’ এতে প্রমানিত হচ্ছে ফ্লয়েডের মৃত্যুতে যুক্তরাষ্ট্রে সংখ্যালঘু বর্ণ সম্প্রদায়ের বিরুদ্ধে পুলিশের নৃশংসতা আবার সামনে এসেছে। যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে ২০১৯ সালে মারা গেছে এক হাজারের বেশি মানুষ। বিভিন্ন জরিপে দেখা গেছে, পুলিশের গুলিতে নিহতদের মধ্যে তুলনামূলকভাবে বেশিরভাগই কৃষ্ণাঙ্গ আমেরিকান।

নেতৃদ্বয় বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ে মহামারির মধ্যে মানুষ স্বাভাবিক পরিস্থিতির জন্য উদগ্রীব হয়ে আছে। বিভিন্নভাবে মর্মান্তিক, কষ্টকর এবং মানসিক যন্ত্রণা পোহানোর জেরে বিশ্ববাসীর মত মার্কিনিরাও উৎসুক হয়ে আছে স্বাভাবিক জীবনে ফেরার। সেই মুহুর্তে একজন কৃষ্ণাঙ্গকে হত্যা করা ট্রাম্প সরকারের উগ্রতারই বহি:প্রকাশ।

তারা বলেন, এই নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে জনগণের প্রতিবাদ-প্রতিরোধ শুরু হয়েছে। ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ নামে চলমান আন্দোলন দমনে ট্রাম্প প্রশাসন নির্যাতন নিপীড়নের পথে হাঁটছে। দমন-পীড়ন বন্ধ করে যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ, সংখ্যালঘু ও অভিবাসীদের জীবন, জীবিকা নিশ্চিত করা এবং বর্ণবৈষম্য অবসান ঘটনাতে হবে। অন্যথায় যুক্তরাষ্ট্রে উগ্র জাতীয়তাবাদ ও উগ্র বর্ণবাদের উত্থান ঘটতে পারে, যা বিশ্ব শান্তির জন্য হুমকি হতে পারে। # প্রেস বিজ্ঞপ্তি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১১:৪৭ পূর্বাহ্ণ
  • ৩:৫১ অপরাহ্ণ
  • ৫:৩২ অপরাহ্ণ
  • ৬:৪৬ অপরাহ্ণ
  • ৫:৫৮ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6