সর্বশেষঃ
বঙ্গ সি ফুডকে ৫ লাখ টাকা জরিমানা, অবৈধভাবে শিশুখাদ্য উৎপাদন পুরান ঢাকায় মৌলভীবাজারে ফুটপাত দখলমুক্ত, ৫০ হাজার টাকা জরিমানা বাংলাদেশের নারীরা ৮৮ রানে মালয়েশিয়াকে পরাজিত করেছে দুদকের মামলায় অভিযুক্ত ফারইস্ট ফিন্যান্স ও পিএফআই সিকিউটিজের রুবাইয়াত- খালেকসহ ১১ জন রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন দাখিলে ৩০ দিন পেলো সিআইডি স্বল্প আয়ের আবাসনকে নীতি প্রণোদনার পাশাপাশি নাগরিক সুবিধাদি নিশ্চিত করা প্রয়োজনঃ বিশেষজ্ঞদের অভিমত শ্রমিকদের চাঁদাবাজি প্রতিরোধ খেয়াল রাখতাম: মন্নুজান সুফিয়ান বঙ্গমাতা গোল্ড কাপের ফলেই সাফ নারী ফুটবলের শিরোপা জয় : গণপূর্ত প্রতিমন্ত্রী মিরপুরে খেলার মাঠের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের সাথে ডিএনসিসি মেয়রের সংহতি তত্ত্বাবধায়ক সরকারে ফিরে যাওয়ার সুযোগ নেই: আইনমন্ত্রী
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৭:২৭ অপরাহ্ন

মেয়রের ঘোষণা, ডিএনসিসিতে ছাদ বাগান করলে, ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ নিয়ে, কিছু প্রশ্ন !

আবুল কাশেম, দূরবীণ নিউজ:

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকায় “ছাদ বাগান করলে ভবন মালিকদের ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ করার ঘোষণা দিয়েছেন মেয়র মোঃ আতিকুল ইসলাম ।

তিনি বলেছেন, সবুজায়নের মাধ্যমে ঢাকা শহরকে একটি অক্সিজেন হাব হিসেবে গড়ে তোলা হবে। ঢাকা উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডের বিভিন্ন রাস্তা, খালের পাড়, রেললাইনের ধার, লেকের পাড়, শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা ও সুবিধাজনক স্থানে টিম গ্রুপের পক্ষ থেকে দেয়া সর্বমোট ২ লাখ গাছের চারা রোপন করা হবে।

বুধবার (৩০ জুন) বেলা ১১ টায় রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলা মাঠে ডিএনসিসির বৃক্ষরোপন অভিযান-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসি মেয়র এই ঘোষণা দিয়েছেন।

বৃক্ষরোপন অভিযান উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নাহিদ ইজাহার খান এমপি, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজাসহ উর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ।

ডিএনসিসি মেয়র বাণিজ্য মেলা মাঠে গাছের চারা রোপন করে বৃক্ষরোপন অভিযান-২০২১ এর শুভ উদ্বোধন করেন। তিনি বেশ কয়েকটি শিশুর অভিভাবকের নিকট একটি করে গাছের চারাসহ জন্মসনদ হস্তান্তর করেন।

ডিএনসিসি মেয়র বলেন, সবার বাসযোগ্য একটি সুস্থ ও সুন্দর নগরী গড়ে তোলার লক্ষ্যে সুবিধাজনক স্থানসমূহে পর্যাপ্ত সংখ্যক গাছের চারা রোপন ও পরিচর্যার জন্য ডিএনসিসির পাশাপাশি সমাজের বিত্তবান ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

ডিএনসিসি মেয়র বলেন, নিজের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্যই বিভিন্ন প্রজাতির গাছের চারা লাগিয়ে সেগুলোর পরিচর্যা করতে হবে। তিনি বলেন, শূন্য থেকে দুই বছর বয়সী সকল শিশুকে জন্ম সনদের সাথে সাথে লংকা বাংলা ফাইনান্সের অর্থায়নে জিও ব্যাগে করে একটি করে গাছের চারা উপহার দেয়া হবে।

মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, কংক্রিটের ঢাকা থেকে বাঁচতে হলে বিশুদ্ধ অক্সিজেনের জন্য গাছের কোনো বিকল্প নেই। তাই আমাদের সকলকে নিজেদের প্রয়োজনেই গাছ লাগাতে হবে।

তিনি বলেন, জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় পরিবেশের উন্নয়নে কাজ করতে হবে এবং পানিসহ সকল প্রাকৃতিক সম্পদের অপচয় রোধ করে সেগুলোর পরিমিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ২৪টি জায়গাকে খেলার মাঠে রুপান্তরিত করা হচ্ছে। করোনা মহামারীর পরপরই ৮টি মাঠ খুলে দেয়া হবে।

মেয়র আরো বলেন, ঢাকা একটি অপরিকল্পিত নগরী সঠিক পরিকল্পনায় এই নগরীকে গড়ে তোলা হয়নি, তাই ডিএনসিসির নতুন ১৮টি ওয়ার্ডকে সময়োপযোগী পরিকল্পনা মোতাবেক গড়ে তোলা হবে।

           ডিএনসিসিতে ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফ !!
এদিকে ঢাকা উত্তর সিটিতে ছাদ বাগান করলে ভবন মালিকদেরকে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফের ঘোষণার বিষয়ে  কিছু প্রশ্ন দেখা দিয়েছে। কারণ এর আগেও ডিএনসিসির প্রথম নির্বাচিত মেয়র আনিসুল হক আবেগে ঘোষণা দিয়েছেন, “ঢাকা উত্তর সিটিতে ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফের”। কিন্তু তার ওই ঘোষণা আর বাস্তবায়ন হয়নি। ঘেষাণা পর্যন্তই রয়েছে।

আজ বুধবার (৩০ জুন) ডিএনসিসির জনপ্রিয় ও কর্মকর্তা- কর্মচারী বান্ধব মেয়র মো. আতিকুল ইসলাম ওই একই ধরনের আবেগময়ী ঘোষণা দিয়েছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ১ ) বর্তমানে ডিএনসিসিতে একটি রেওয়াজ কার্যকর আছে, প্রতি অর্থ বছরের জুলাই থেকে সেপ্টম্বর পর্যন্ত চলতি অর্থ বছরের হোল্ডিং ট্যাক্স একত্রে পরিশোধ করলে, সংশ্লিষ্ট ভবন/ ফ্ল্যাট ও বাড়ির মালিক পরিশোধ যোগ্য নির্ধারিত ট্যাক্সের ওপর ১০ শতাংশ রিভেট পেয়ে থাকেন।

২) মেয়রের নির্দেশে ও বোর্ড সভার পরামর্শে বকেয়া হোল্ডিং ট্যাক্স আদায়ের স্বার্থে চলতি অর্থ বছরের শেষ পর্যায়ে ৩০ জুনের মধ্যে  আগের বকেয়া হোল্ডিং ট্যাক্স (চাসচার্জ) জরিমানসহ একত্রে পরিশোধ যোগ্য হোল্ডিং ট্যাক্সের ওপর ১৫ শতাংশ জরিমানা মওকুফ করা হয়ে থাকে।
এর বাইরে হোল্ডিং ট্যাক্স ১০ শতাংশ মওকুফের আইন ও বিধান সিটি করপোরেশন কিংবা পৌর সভায় কার্যকর নেই।

৩) তবে ছাদ বাগান  কার্যকর করতে হলে, আইন ও বিধি সংশোধন করে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করতে হবে। কারণ ছাদ বাগানের সঙ্গা কি হবে, কয়তলা ভবনের ছাদ বাগানে কি পরিমান গাছ থাকতে হবে, ওই ভবন মালিক কি ভাবে সুবিধা পাবেন, এই বিষয়টি হোল্ডিং ট্যাক্সের আইন এবং বিধিতে পরিস্কার উল্লেখ থাকতে হবে। এর আগে ঢাকা উত্তর সিটিতে ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফের ঘোষণা মেয়র কি ভাবে বাস্তবায়ন করবেন। এ নিয়ে নানা জটিলতা সৃষ্টি হবার আশঙ্কা রয়েছে।

আরো জানা যায়, কয়েক মাস আগে ঢাকা উত্তর সিটির পক্ষ থেকে নগরীতে  ছাদ বাগান করলে, ভবনের মালিকদের হোল্ডিং ট্যাক্স সুবিধা প্রদানের প্রস্তাবনাসহ একটি আবেদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ডিএনসিসির পক্ষ থেকে এই বিষয়ে মন্ত্রণালয়ে যোগাযোগ অব্যাহত রয়েছে।

তবে এখনো এই বিষয়ে মন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা ডিএনসিসিতে আসেনি। আর মন্ত্রণালয়ের নির্দেশনা, আইন ও বিধি সংশোধনসহ গেজেট প্রকাশের আগে মেয়র মো.আতিকুল ইসলামের ঘোষণা বাস্তবায়নের সম্ভাবনা নেই বলে অভিমত ব্যক্ত করেছেন সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা।

তাদের তথ্য মতে, করোনার ভয়াবহতার মধ্যেও এবার বকেয়া হোল্ডিং ট্যাক্সের ওপর ১৫ শতাংশ চাসচার্জ / জরিমান মওকুফের ঘোষণার ফলে ডিএনসিসিতে বিপুল পরিমান হোল্ডিং ট্যাক্স আদায় হয়েছে।

দ্রুত মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়া গেলে এবং মেয়রের ঘোষাণা কার্যকর হলে, একদিকে নগরীতে সবুজায়ন বাড়ছে, অপরদিকে হোল্ডিং ট্যাক্সও আদায় বহুগুন বৃদ্ধি পাবে। মেয়র মহোদয়ের ডিএনসিসিতে ছাদ বাগান করলে ১০ শতাংশ হোল্ডিং ট্যাক্স মওকুফের উদ্যোগ খুবই প্রশংসনীয়, এতে নগর সবুজায়নে এবং পরিবেশের উন্নয়নের ভূমিকা রাখবে ।

# কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪০ পূর্বাহ্ণ
  • ১১:৫০ পূর্বাহ্ণ
  • ৪:০৩ অপরাহ্ণ
  • ৫:৪৫ অপরাহ্ণ
  • ৬:৫৮ অপরাহ্ণ
  • ৫:৫১ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 3 / 9
  • না
    66% 6 / 9