সর্বশেষঃ
কোটা সংস্কার আন্দোলনে হত্যা ও অন্যান্য ঘটনা বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ওপর সহিংসতা চান না মুশফিকুর ঢাবিতে গায়েবানা জানাজার আন্দোলনকারীদের কফিন মিছিলে পুলিশের কাঁদানে গ্যাস সংঘবদ্ধ ভূমিদস্যুদের কবল থেকে খাল পুনরুদ্ধার হবে: মেয়র তাপস সিটি করপোরেশন  ও শহরের  সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ পবিত্র আশুরা উপলক্ষে ঢাকায় তাজিয়া মিছিল কোটা আন্দোলনে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে অভিযান হবে : ডিবি প্রধান  আজ পবিত্র আশুরা আজ ঢাকায় কোটা আন্দোলনকারীদের কর্মসূচি আন্দোলনকারীদের শিক্ষার্থীদে ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা সাদা দলের শিক্ষকদের
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন

মাতুয়াইলে ময়লা-আর্বজনা থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্পটি মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়

আবুল কাশেম, দূরবীণ নিউজ :
অবশেষে রাজধানীর মাতুয়াইলে  ল্যান্ডফিল্ডে ময়লা-আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্পটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নিয়ন্ত্রিত মাতুয়াইলে  ল্যান্ডফিল্ডে বিদ্যুৎ উৎপাদনের বিষয়টি নিয়ে ইতোমধ্যে অনেক গবেষণা এবং অনুসন্ধানী প্রতিবেদনা পর্যালোচনা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য প্রস্তাবসহ পাঠানো হয়েছে।

মাতুয়াইল ল্যান্ডফিল্ড এলাকায় বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি জ্বালানি উৎপাদনের বিষয়টি নিয়েও গবেষণা চলছে বলে জানা যায়। ইতোমধ্যে বেশ কয়টি প্রতিষ্ঠান ওই এলাকায় বিদ্যুৎ উৎপাদনের বিষয়ে আগ্রহ প্রকাশ করে ডিএসসিসিকে প্রস্তাব দিয়েছে। তাদের প্রস্তাবের মধ্যে রয়েছে, ডিএসসিসির পক্ষ থেকে তাদেরকে চাহিদা মোতাবেক জমি এবং বর্জ্য সরবরাহের বিষয়টি নিশ্চিত করতে হবে।

এদিকে মাতুয়াইলে ময়লা -আবর্জনার ল্যান্ডফিল্ডে বিদ্যুৎ উৎপাদনে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেওয়া প্রস্তাবকে সামনে রেখে ডিএসসিসির মতামতসহ প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের অনুমতি প্রদানের অপেক্ষায় রয়েছে।
ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সহকারী প্রকৌশলী এইচ এম আব্দুল্লাহ হারুন ” অনলাইন নিউজ পোটাল দূরবীণ নিউজ টোয়েন্টিফোর ডটকম” এই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বর্তমানে মাতুয়াইলে ময়লা -আবর্জনার ল্যান্ডফিল্ডটি ১০০ একর জমির উপর প্রতিষ্ঠিত। তবে এই ল্যান্ডফিল্ডটিকে আরো বৃদ্ধি করা হচ্ছে। গত ২৩ জুলাই ঢাকা জেলা প্রশাসকের মাধ্যমে আরো ৮১ একর জমি ডিএসসিসিকে হস্তান্তর করা হয়েছে।এইচ এম আব্দুল্লাহ হারুন আরো বলেন, বর্তমান মেয়র শেখ ফজলে নুর তাপস স্যারের নিদেশে প্রতিদিন রাত ১০ টা থেকে ভোর ৬টায় ডিএসসিসির বিভিন্ন এলাকার ময়লা -আবর্জনার এখানে ফেলা হচ্ছে। প্রতিদিন গড়ে প্রায় আড়াই হাজার মেট্রিক টন ময়লা -আবর্জনার রাতে এখানে ফেলা হয়। তবে দিনের বেলায় জুরুরি ভিত্তিতে ২০০ মেট্রিক টন ময়লা -আবর্জনা এই ল্যান্ডফিল্ডে আসে।

তিনি বলেন, বর্তমান সরকার এবং ডিএসসিসির মেয়র মাতুয়াইলে বিদ্যুৎ, জ্বালানী উদপাদনের প্রকল্প বাস্তবায়ন এবং ল্যান্ডফিল্ডকে পরিবেশবান্ধব বিষয়টি নিয়ে ভাবেছেন।

তিনি আক্ষেপ করে বলেন, একদিকে প্রাণঘাতি করোনার ভয়, অপরদিকে অসহনীয় দুগন্ধের মধ্যে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা- কর্মচারী ও গাড়ি চালকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। তবে এই এলাকায়
ময়লা -আবর্জনা থেকে বিদ্যুৎ, জ্বালানী উদপাদনের প্রকল্প বাস্তবায়ন হলে পরিবেশের অনেক পরিবর্তন আসবে। বিদ্যুতের ঘাটতি পুরন হবে, মানুষ উপকৃত হবেন।

আরো জানা যায়, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের অর্থায়নে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকদের তত্ত্বাবধানে ময়লা -আবর্জনা থেকে বিদ্যুৎ ও জ্বালানী উৎপাদনের বিষয়ে একটি গবেষণা প্রকল্প নিয়ে বিশেষজ্ঞরা কাজ করছেন। এই প্রকল্পটি পরীক্ষামূলকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধিনে আমিন বাজারের অদূরে ময়লা আবর্জনার ল্যান্ডফিল্ড এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্ধারিত ময়লার ল্যান্ডফিল্ডকে পরিবেশ বান্ধব ময়লা প্রক্রিয়াজাত করণ কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চান। তাদের মতে ,এই প্রকল্পটি সফল হলে দেশের বিভিন্ন এলাকায় পর্যায়ক্রমে এই ধরনের আরো কিছু প্রকল্প চালু করা হবে।

এ বিষয়ে প্রকল্পের প্রধান গবেষক ও বুয়েটের কেমিক্যাল বিভাগের সহযোগী অধ্যাপক কাজী বায়োজিদ ইতোমধ্যে গণমাধ্যমকে বলেছেন, ‘বাংলাদেশের বর্তমান বর্জ্য ব্যবস্থাপনা মূলত ভাগাড়ে ময়লা ফেলার মধ্যেই সীমাবদ্ধ। সেই বর্জ্য বিভিন্নভাবে পরিবেশ দূষণ করে থাকে। বর্জ্যের তীব্র দুর্গন্ধে পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারীদের জীবন অতিষ্ঠ হয়ে ওঠে। সিটি করপোরেশন ও পৌরসভাগুলো বর্জ্য সংগ্রহ এবং ডাম্পিং পরিচালনা করে থাকে। প্রক্রিয়া করণের মাধ্যমে বর্জ্য থেকে জ্বালানি তৈরি করা সম্ভব, যা পরে বিদ্যুৎকেন্দ্রে এবং অন্যত্র জ্বালানি হিসেবে ব্যবহার করা যেতে পারে। # কাশেম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৭ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ৪:৪৩ অপরাহ্ণ
  • ৬:৫৩ অপরাহ্ণ
  • ৮:১৭ অপরাহ্ণ
  • ৫:১৯ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    25% 3 / 12
  • না
    75% 9 / 12