সর্বশেষঃ
রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ভবন মালিকরা ১০ শতাংশ হোল্ডিং কর রেয়াত পাবেন: মেয়র আতিকুল ইসলাম ঢাকামুখী অভিবাসন রোধ করা না গেলে কোনো পরিকল্পনায় কার্যকর হবে নাঃ মেয়র ব্যারিস্টার শেখ তাপস হিন্দু-মুসলিম দাঙ্গা লাগানোর ষড়যন্ত্র করছে সাম্প্রদায়িক অপশক্তি : স্থানীয় সরকার মন্ত্রী সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহবান স্থানীয় সরকার মন্ত্রীর তুরস্কের রুমেইসা গেলগি নারী বিশ্বের সবচেয়ে লম্বা আওয়ামী লীগ শনিবার তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি করবে আজ আইপিএলের মেগা ফাইনাল ঢাকায় ১১ ঘণ্টা পর ফোরজি ইন্টারনেট চালু আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৩২ আহত ৪৫ জন বাজার ব্যবস্থাপনা তদারকি, নওয়াব ইউসুফ মার্কেটে ঢাকা সিটির অভিযান
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:৩৩ অপরাহ্ন

‘ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে ফায়ার সেফটি. বিল্ডিং– ইলেকট্রিক্যাল সেফটির দায়িত্ব নিজের নিশ্চিত করতে হবে’

দূরবীণ নিউজ প্রতিবেদক:
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম নগরবাসীকে উদ্দেশ্য করে বলেছেন, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটি, ইলেকট্রিক্যাল সেফটি এগুলো নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে। এসব বিষয়ে সরকারের উপর বসে থাকলে হবে না। ফায়ার ব্রিগেডের উপর বসে থাকলে হবে না। নিজের দায়িত্ব নিজেকেই সেফটি নিতে হবে।

শনিবার ( ১৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কড়াইলে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড সচেতনতা মহড়া উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র এসব কথা বলেন। জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২১ উপলক্ষে এই মহড়া অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সচিব মোঃ মহসীন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, ডিএনসিসির ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোঃ মফিজুর রহমান, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোঃ নাছির প্রমূখ উপস্থিত ছিলেন।

পরে মহড়া শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডেল্টা প্ল্যান বাস্তবায়নে আমাদেরকে একসাথে কাজ করতে হবে। আমরা বড় বড় অট্টালিকা তৈরি করি, কিন্তু সেগুলোর কমপ্লায়েন্স মেনে চলি না। যারা বড় বড় ভবন তৈরি করছেন তাদের নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা থাকতে হবে”।

মেয়র আতিকুল ইসলাম নগরবাসীকে আরো বলেন, আপনারা ৪০, ৫০, ৬০ তলা বিল্ডিং করবেন। কিন্তু নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা তৈরি করবেন না, এটা হতে পারে না। নিজস্ব অগ্নি নির্বাপন ও ফায়ার ড্রিল এর সার্টিফিকেট না থাকলে ডিএনসিসি থেকে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না। যারা ভবন তৈরি করবেন তাদেরকেই ভবনের নিরাপত্তা দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটি, ইলেকট্রিক্যাল সেফটি এগুলো নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে সরকারের উপর বসে থাকলে হবে না। ফায়ার ব্রিগেড এর উপর বসে থাকলে হবে না। নিজের দায়িত্ব নিজেকেই নিতে হবে।

মেয়র আরো বলেন, “বস্তিবাসীর আবাসিক সমস্যা সমাধানে ডিএনসিসি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাথে কাজ করতে চায়। গাবতলীতে ডিএনসিসির পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবনের পদক্ষেপ গ্রহণ করছে। একইভাবে বস্তবাসীর জন্য বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা করা যেতে পারে”।

প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে রোল মডেল। দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বর্তমান সরকারের আমলে পর্যাপ্ত যন্ত্রপাতি কেনা হয়েছে।

দেশব্যাপী দুর্যোগ ব্যবস্থাপনার জন্য ওয়াটার এম্বুলেন্স, এয়ার এম্বুলেন্স, অত্যাধুনিক কমিউনিকেশন টেকনোলজিসহ অন্যান্য যন্ত্রপাতি কেনা হবে। এর ফলে দুর্যোগ ব্যবস্থাপনা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের যে দক্ষতা তৈরি হবে তা পৃথিবীর যেকোনো উন্নত শহরের সম পর্যায়ের সাথে তূলনীয় হবে।/ প্রেস বিজ্ঞপ্তি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৪ পূর্বাহ্ণ
  • ১১:৪৮ পূর্বাহ্ণ
  • ৩:৫৫ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫০ অপরাহ্ণ
  • ৫:৫৬ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6