সর্বশেষঃ
জুরাইনে অবৈধ বিলবোর্ড, খিলগাঁওয়ে অবৈধ মাছ বাজার উচ্ছেদ ঢাকা দক্ষিণ সিটির নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে পর্যবেক্ষণ আন্তর্জাতিক মহলের- স্থানীয় সরকার মন্ত্রী কারা অধিদফতরের ২ ডিআইজি প্রিজনসহ ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ গোল্ডেন মনিরের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যান আমজাদসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের ২ মামলা ২৪তম বিসিএস প্রশাসন কার্যনির্বাহী কমিটির সভাপতি নাছির উদ্দিন সম্পাদক আবদুল হামিদ: এ কমিটিকে অভিনন্দ ঢাবির অধ্যাপিকা সাইদা হত্যার পেছনে নগদ টাকার লোভ খুনির এবারও পুরান ঢাকার আকাশে উড়েছে রং-বেরঙের ঘুড়ি ঢাকা দক্ষিণের মেয়র তাপস, তার স্ত্রী ও গানম্যান করোনা আক্রান্ত সওজের সাবেক প্রকৌশলী ইকরাম স্ত্রীসহ অবৈধ সম্পদের মামলার আসামী
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০১:২৭ পূর্বাহ্ন

বেলার জাতীয় সম্মেলনে পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ বন্ধর অনুরোধ

দূরবীণ নিউজ প্রতিবেদক:
দেশের পরিবেশ প্রতিবেশ রক্ষায় আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে এক হয়ে কাজ করার পাশাপাশি তৃণমূল পর্যায়ে জনসচেনতনা বৃদ্ধির বিকল্প নাই। চলমান পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ অব্যাহত থাকলে দেশের নদনদী ও খাল বিলের অস্তিত্ব ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাবে। যা আগামীতে দেশকে বসবাসের অযোগ্য করে তুলবে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার নেটওয়ার্ক মেম্বারদের জাতীয় সম্মেলন বিভাগীয় প্রতিনিধিরা উপরোক্ত অভিমত ব্যক্ত করেন। সোমবার (২১ ডিসেম্বর) আসাদ গেইটস্থ ওয়াইডবিউসিএ অডিটোরিয়ামে দিনব্যাপী এই জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের সভাপতিত্বে উক্ত সম্মেলনে আট বিভাগ থেকে পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ বন্ধ করতে মোট ৪০টি ইস্যু নিয়ে আগামীতে সামাজিক আন্দোলন ও উচ্চ আদালতে রিট মামলার প্রস্তাবনা উত্থাপন করা হয়। এর মধ্যে বেলা আগামী এক বছরে ৩২টির অধিক ইস্যু নিয়ে পরিবেশ রক্ষায় সব ধরণের পদক্ষেপ গ্রহন করবে।

প্রস্তাবিত ইস্যুর মধ্যে রয়েছে , চট্টগ্রাম অ লে বিএসআরএম কর্তৃক চট্টগ্রাম মিরসরাইয়ে ভূগর্ভস্থ পানি উত্তোলন বন্ধ করা, পাহাড়কাটা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ ও গুমাইবিল রক্ষা করা। পার্বত্য চট্টগ্রাম অ লের সাঙ্গুসহ সকল রিজার্ভ ফরেষ্ট থেকে অবৈধ কাঠ পাচার বন্ধ করা, জনগোষ্ঠির বসতভিটা দখল করে পাঁচ তারকা হোটেল নির্মান বন্ধ ও পাথর উত্তোলন বন্ধ করা।

খুলনা বিভাগে লালদিঘি ও ভবদহ বিল রক্ষা, সিলেটে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন ও মহানগরীর পুকুর দিঘি রক্ষা করা, রাজশাহী বিভাগে অবৈধ পাথর ক্রাসিং বন্ধ ও চলনবিল রক্ষা, বরিশাল বিভাগের খাকদোন নদ দখল, মহানগরীর শিল্প কারখানা দূষণ রোধ,টেংরাগিরি বনের পাশে জাহাজ শিল্প এবং তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করা, ঢাকা বিভাগের টাঙ্গাইল এলাকার ব্রহ্মপুত্র নদের অবৈধ বালু উত্তোলন বন্ধ করা, ছেল্লাখালী ও ভোগাই নদী থেকে বালু ও পাথর উত্তোলন বন্ধ করা, সাভার ট্যানারি দূষণ বন্ধ, গাজীপুরের বর্জ্য ডাম্পিং দূষণ প্রতিরোধ ইত্যাদি বিষয়ে রিট মামলা করা ও জনসচেতনা বৃদ্ধির সিদ্ধান্ত গৃহীত হয়।

সম্মেলনে বেলার নেটওয়ার্ক মেম্বারদের পক্ষে চট্টগ্রাম বিভাগের ধারণাপত্র উপস্থাপন করেন সাংবাদিক ও পরিবেশ কর্মী আলীউর রহমান, বরিশাল বিভাগের মোহাম্মদ রফিকুল আলম, সিলেট বিভাগের মোহাম্মদ জালাল উদ্দিন, রাজশাহী বিভাগের মোহাম্মদ জিয়াউর রহমান, টাঙ্গাইলের এডভোকেট নুরুল ইসলাম, খুলনা বিভাগের মো: নূর আলম শেখ, পাবর্ত্য চট্টগ্রামের সুদত্ত বিকাশ ত ংগ্যা ও ঢাকা বিভাগের মো: শামসুল হক।

বেলার পক্ষে অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন, হেড অব প্রোগ্রাম মোহাম্মদ খোরশেদ আলম, সমন্বয়কারী আইজীবি সাইদ আহমদ কবির, প্রোগ্রাম এন্ড ফিল্ড কোঅর্ডিনেটর এএমএম মামুন প্রমুখ। # প্রেস বিজ্ঞপ্তি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১২ অপরাহ্ণ
  • ৩:৫৬ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫৩ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6