সর্বশেষঃ
জুরাইনে অবৈধ বিলবোর্ড, খিলগাঁওয়ে অবৈধ মাছ বাজার উচ্ছেদ ঢাকা দক্ষিণ সিটির নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সুষ্ঠু হয়েছে পর্যবেক্ষণ আন্তর্জাতিক মহলের- স্থানীয় সরকার মন্ত্রী কারা অধিদফতরের ২ ডিআইজি প্রিজনসহ ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ গোল্ডেন মনিরের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যান আমজাদসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের ২ মামলা ২৪তম বিসিএস প্রশাসন কার্যনির্বাহী কমিটির সভাপতি নাছির উদ্দিন সম্পাদক আবদুল হামিদ: এ কমিটিকে অভিনন্দ ঢাবির অধ্যাপিকা সাইদা হত্যার পেছনে নগদ টাকার লোভ খুনির এবারও পুরান ঢাকার আকাশে উড়েছে রং-বেরঙের ঘুড়ি ঢাকা দক্ষিণের মেয়র তাপস, তার স্ত্রী ও গানম্যান করোনা আক্রান্ত সওজের সাবেক প্রকৌশলী ইকরাম স্ত্রীসহ অবৈধ সম্পদের মামলার আসামী
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:০৮ অপরাহ্ন

বিসিএসে সুপারিশ প্রাপ্ত ৮৪ জনকে দ্রুত নিয়োগের নির্দেশ হাইকোর্টের

দূরবীণ নিউজ প্রতিনিধি :
সরকারের জনপ্রশাসন সচিবকে দ্রুততম সময়ের মধ্যে ৩৬, ৩৭ ও ৩৯তম বিসিএসে সুপারিশ প্রাপ্ত ৮৪ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (৫ জানুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বে নির্দেশনাসহএ রায় দেন।

রিট আবেদনকারীদের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ্ মিয়া, অ্যাডভোকেট মিজানুর রহমান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। আদালতে পৃথক চারটি রিট আবেদন একত্রে চূড়ান্ত শুনানি শেষে আজ এ রায় ঘোষানাকরা হয়েছে।
রায়ের পর রিটকারীদের আইনজীবী ছিদ্দিক উল্লাহ্ মিয়া গণমাধ্যমকে বলেন, আদালত বিসিএসে সুপারিশ প্রাপ্তদের মধ্যে ৩৬তম থেকে ১০, ৩৭তম থেকে ৩৮ ও ৩৯তম থেকে ৩৬ জনসহ মোট ৮৪ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের নির্দেশনা দিয়ে রায় প্রদান করেছেন।

তিনি বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ২০১৬ সালের ২৯ ফেব্রæয়ারি ৩৭তম বিসিএস এবং ২০১৮ সালের ৮ এপ্রিল ৩৯তম বিসিএসের নিয়োগের জন্য বিজ্ঞাপন প্রকাশ করলে রিটকারীরা আবেদন করেন। যথারীতি লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে ৩৭তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ২০১৮ সালের ১২ জুন মোট এক হাজার ৩১৪ জনকে নিয়োগের সুপারিশ করে।

পরবর্তী সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৯ সালের ২০ মার্চ এবং পরে বিভিন্ন তারিখে মোট এক হাজার ২৪৮ জনকে নিয়োগ দেয়। কিন্তু সুপারিশকৃত এক হাজার ৩১৪ জনের মধ্যে ৩৮ জন রিটপিটিশনারসহ মোট ৬৬ জন নিয়োগ বি ত হয়।

৩৯তম বিসিএসে ২০১৯ সালের ৩০ এপ্রিল মোট ৪ হাজার ৭৯২ জনকে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন পদে সুপারিশ করে পরবর্তী সময়ে সুপারিশকৃতদের মধ্যে থেকে জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৯ সালের ১৮ নভেম্বর এবং পরবর্তী বিভিন্ন তারিখে ৪ হাজার ৭২০ জনকে সহকারী সার্জন পদে নিয়োগ দেয়। কিন্তু ৩৬ জন রিটকারীসহ মোট ৭২ জন নিয়োগ বি ত হয়। বারবার জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগাযোগ করলেও নিয়োগ না দেওয়ায় তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া বলেন, বুধবার এ রায়ের ফলে রিটকারীরা ন্যায়বিচার পেয়েছেন। তাদের নিয়োগের পথ সুগম হলো। উল্লেখ্য যে, ৩৯তম বিসিএসের ৩৬ জনের সবাই চিকিৎসক।

রিটকারীরা হলেন- ৩৭তম বিসিএসের মোসা. আরফুনা খাতুন, কংকন চন্দ্র রায়, শেখ মাহবুবে সোবহানী, আতিয়া তামান্না, জান্নাতুল নাঈম, নাইমুর রহমান, ইমরান হাসান, মেহরাব হোসেন, বেনাজীর ইকবাল, মো.রুবাইয়া ফেরদৌসসহ ৩৮ জন। ৩৯তম বিসিএসের এ.বি.এম মেহেদী, নাহিদ আজম পরাগ, শায়লা আক্তার, মোহাম্মাদ আলী আফতাব, মো. ইব্রাহিম হোসেন, হোসনে আরা সনিয়া, মো. রাকিবুল হাসান, মো. আতিকুর রহমান, আনোয়ার আহমেদ মিয়াজি,রুবাইয়া তাসমিনসহ ৮৪ জন।
#


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


অনুসন্ধান

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১২ অপরাহ্ণ
  • ৩:৫৬ অপরাহ্ণ
  • ৫:৩৬ অপরাহ্ণ
  • ৬:৫৩ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ

অনলাইন জরিপ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি এখন লিপসার্ভিসের দলে পরিণত হয়েছে।’ আপনিও কি তাই মনে করেন? Live

  • হ্যাঁ
    33% 2 / 6
  • না
    66% 4 / 6